ওয়ার্ল্ড ইনসাইড

ভারতে যে শর্তে ‘লক ডাউন’ বাড়লো

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 30/05/2020


Thumbnail

আগামী ৩০ জুন পর্যন্ত ভারতে ‘লক ডাউন’ বৃদ্ধি করা হয়েছে। শুধু ‘লক ডাউন’ বৃদ্ধি নয়, রাত ৯ টা থেকে ভোর ৫ টা পর্যন্ত কারফিউ জারি করেছে ভারত সরকার। 

উল্লেখ্য যে, ভারত সংক্রমনে চীনকেও ছাড়িয়ে গেছে। সংক্রমনের নতুন নতুন রেকর্ড স্থাপন করছে। এই প্রেক্ষিতে ভারত সরকার এই সিদ্ধান্ত নিলো। 

ভারতে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব যেভাবে বৃদ্ধি পাচ্ছে, সেদিকে নজর রেখে সরকার ৩০ জুন পর্যন্ত লকডাউন বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে। তবে শুধুমাত্র কন্টেনমেন্ট এলাকা ছাড়া বাকি অংশে আগামী ৮ জুন থেকে শপিংমল ও রেস্টুরেন্ট খোলার অনুমতি দেওয়া হয়েছে। করোনা ভাইরাসের হাত থেকে ভারতকে সুরক্ষিত রাখার জন্য গত ২৫ মার্চ থেকে চলছে লকডাউন। লকডাউন ৪.০ আগামী ৩০ মে শেষ হওয়ার কথা, ইতিমধ্যে সরকারের তরফ থেকে লকডাউন ৫.০-র ঘোষণা করা হল।

নতুন নির্দেশিকা ১ জুন ২০২০ থেকে ৩০ জুন ২০২০ পর্যন্ত জারি থাকবে। রাজ্য ও বিভিন্ন কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সঙ্গে বিচার বিবেচনা করার পরেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে, এমনটাই জানানো হয় ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে। 

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে, আগামী ৮ জুন থেকে সমস্ত ধর্মীয় ক্ষেত্র, হোটেল ও রেস্টুরেন্ট খোলা থাকবে, তবে কন্টেনমেন্ট এলাকা এখনও মেনে চলতে হবে বেশ কিছু বাধা নিষেধ। 

নতুন নির্দেশিকা অনুসারে দেশের অর্থনীতির কথা মাথায় রেখে কন্টেনমেন্ট এলাকার বাইরে জনজীবনকে স্বাভাবিক করে দেওয়া হবে। তবে মেনে চলতে বেশ কিছু বিধি নিষেধ। 

চতুর্থ দফায় নাইট কারফিউ কম করা হয়েছিল। সময় ছিল সন্ধ্যা ৭ টা - সকাল ৭টা। সেই সময় কমিয়ে রাত ৯টা থেকে ভোর ৫টা অবধি থাকবে নাইট কারফিউ।

গত ২৪ ঘণ্টায় ভারতে করোনায় আক্রান্ত ৩৩৯০ জন, মৃত্যু ১০৩ জনের। সেই বিবেচনায় সমস্ত স্কুল জুলাই থেকে খোলার সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। তবে অবশ্যই এই বিষয়ে রাজ্য সরকার, অভিভাবক এবং অন্যান্য সম্পর্কিত ক্ষেত্রের সঙ্গে আলোচনা করা হবে।

পরিস্থিতি দেখার পরেই আন্তর্জাতিক বিমান যাত্রা, মেট্রো রেল, সিনেমা হল, জিম এবং রাজনৈতিক সভা ইত্যাদি নিয়ে বিচার বিবেচনা করা হবে। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭