ইনসাইড ক্যারিয়ার

যেভাবে নির্বাচন করবেন আপনার ক্যারিয়ার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 31/05/2020


Thumbnail

ক্যারিয়ার বা জীবিকা নির্বাচন। মানুষের জীবনের বলতে গেলে সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাপ এটি। কারণ এই সমাজে বাঁচার জন্য আমরা সবাই একটি পরিচয় খুঁজি কিংবা মানবসভ্যতাকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য কোন কাজ করতে চাই। আর এভাবে গড়ে উঠে আমাদের পেশা বা জীবিকা। বাংলাদেশের প্রেক্ষাপটে শৈশব থেকেই অনেকাংশে মা-বাবা তার সন্তান বড় হয়ে কি হবে তা ঠিক করে দিয়ে থাকেন। আমাদের অনেকেই শিক্ষা জীবন শুরু করেন ডাক্তার ইঞ্জিনিয়ার হওয়ার স্বপ্ন নিয়ে। স্কুলে পড়ার সময় মনে ই হতো না যে এর বাইরে কোন পেশা বা জীবিকা রয়েছে। তাই চলুন জেনে নেই কিভাবে নির্বাচন করবেন আপনার ক্যারিয়ার সেই বিষয়ে।

আমরা স্কুল জীবন থেকে মা-বাবা, শিক্ষক, আত্মীয় কিংবা শুভাকাঙ্ক্ষীদের কাছ থেকে বড় হয়ে ডাক্তার ইঞ্জিনিয়ার হতে হবে এই প্রত্যাশা নিয়ে বড় হয়ে উঠি। শিক্ষা জীবনের শুরু থেকেই বেছে নিতে হচ্ছে সাইন্স, কমার্স বা হিউম্যানিজম ইত্যাদি গ্রুপ। এই বিষয়ে পড়াশোনা করার সময় ই আমাদের মনে একটা প্রথাগত ধারণা তৈরি হয়ে যায় যে সাইন্স এ পড়লেই বুঝি আমি বড় হয়ে ডাক্তার ইঞ্জিনিয়ার হয়ে যাচ্ছি। কমার্স এ পড়াশোনা শেষ করেই আমি হয়ে উঠবো বড় ব্যবসায়ী। আর হিম্যানিজম পড়ে হব শিক্ষক। অবশ্য বর্তমানে এই ধারণার কিছুটা হলেও পরিবর্তিত হয়েছে বলে মনে হয়। যদিও গবেষণা থেকে প্রাপ্ত কোন তথ্য উপাত্ত নেই।

পেশা বা জীবিকা এমন একটা বিষয়, যার সাথে প্রত্যেকটা মানুষকে কম করে ২০ থেকে ৩০ বৎসর জড়িত থাকতে হয়। কোন কোন সময় তার চেয়েও বেশি। ফলে ঐ কাজের প্রতি বা পেশার প্রতি যদি ভালবাসা না থাকে তাহলে অনেক ক্ষেত্রেই পেশাটি একঘেয়েমি হয়ে উঠে বা লাগে। তাই ভালবাসা নিয়ে কোন একটি পেশায় থাকার জন্য অবশ্যই ভালবাসা আর আন্তরিকতা নিয়ে কোন একটি পেশায় আসা উচিত। আর এ ক্ষেত্রে সবচেয়ে গুরুত্ব দেওয়া উচিত নিজের ভালোলাগাকে। আর এ ক্ষেত্রে সবার আগে নিজেকে ভালোভাবে চেনা জরুরী। নিজেকে ভালোভাবে না চিনতে পারলে, কোন সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে আত্মবিশ্বাস কাজ করে না। কারণ ক্যারিয়ার বাছাই করার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল আপনার স্কিল বা দক্ষতা, আপনার ভালোলাগা এই বিষয়টি বুঝতে হবে। অনুধাবণ করতে হবে, তবেই আপনি সাহস করতে পারবেন নিজের সম্পর্কে সিদ্ধান্ত নিতে।

আপনি যদি স্কুল জীবন থেকেই ডাক্তার হতে চান, কোন সমস্যা নেই। আপনি এই পেশা সম্পর্কে ভাল করে জানুন। পরিচিত যে কার কাছ থেকে তথ্য নিন। এখন ইন্টারনেটে সার্চ করলেই অনেক কিছু জানা যায়। ক্যারিয়ার ঠিক করার আগে আপনার দেশের কোন সেক্টরে দক্ষ জনশক্তি দরকার সে বিষয়ে খোঁজ নিন। কারণ বর্তমান বিশ্ব খুব দ্রুত পরিবর্তিত হচ্ছে। পূর্বের প্রথাগত জীবিকা বা পেশার বাইরে এখন অনেক নতুন নতুন কাজের ক্ষেত্র তৈরি হয়েছে, হচ্ছে। ফলে শিক্ষা জীবনের শুরুতে যদি এই বিষয়গুলো নিয়ে ভাবতে পারেন সাহস করে আত্মবিশ্বাস নিয়ে একটা সিদ্ধান্ত নিতে পারেন। তবে হয়ত আপনার জীবনের মোড় ঘুরে যেতে পারে। সেইসাথে উচ্চতর শিক্ষা শেষে নিজেকে সমাজের বা পরিবারের বোঝা মনে হবে না। জীবন নিয়ে হতাশ হবেন না।

তাই ক্যারিয়ার নির্বাচন করার আগে অবশ্যই আপনার ভাল লাগা, মন্দ লাগা, নিজের দক্ষতা, সীমাবদ্ধতা, শক্তি বা দুর্বলতাগুলো ভালোভাবে চিহ্নিত করে লেগে থাকুন। দেখবেন একটা সময় আপনি ঐ পেশায় সফল হওয়ার পাশাপাশি অনেকের জন্যই উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে থাকবেন।    



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭