ইনসাইড আর্টিকেল

প্রাতিষ্ঠানিক শিক্ষার বাইরে গিয়ে সফল যারা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 31/05/2020


Thumbnail

শিক্ষা একজন ব্যক্তিকে বদলে দিতে পারে। কারো ধ্যান-ধারণা ও মনোবৃত্তি নিয়ে বড় হতে থাকে। শিক্ষার প্রভাবে সেটা বদলে যেতে পারে কৈশোর কিংবা যৌবনে এমনকি মাঝবয়সেও। তবে সেটা সাধারণত খুব বেশি দৃশ্যমান নয় বরং ছোটবেলার শিক্ষা থেকে বের হতে না পারা মানুষই আমরা আমাদের চারপাশে বেশি দেখি। কারণ ছোটবেলার সহজাত সেই শিক্ষা যতটা সহজে প্রবেশ করেছিল আমাদের ভেতরে ততটা সহজে বের হতে পারে না। তাই তো আমরা আমাদের ছোট ছোট শিক্ষার্থীদের মধ্যে কত ভিন্ন ভিন্ন মনোবৃত্তি দেখি! একজন হয়তো এক নম্বর বেশি পেয়েছে সেটা দেখে আরেকজন ঈর্ষায় জ্বলে যায় আবার আরেকজনের তাতে ভ্রু-ক্ষেপও নেই। পরীক্ষার সময় একজন আরেকজনকে ইচ্ছা করে ভুল উত্তর বলে দিচ্ছে আবার অন্যজন নিজে না লিখে অন্যকে সাহায্য করছে।

যাই হোক অনেকেই ভাবেন প্রাতিষ্ঠানিক শিক্ষা না নিলে বোধ আমি জীবনে সফল হতে পারবো না। আমার জীবন নষ্ট হয়ে যাবে, থমকে যাবে। আজকে এমন কিছু মানুষের গল্প শোনাব, যারা জীবনে তেমন একটা প্রাতিষ্ঠানিক শিক্ষা গ্রহণ করেননি। কিংবা বলা চলে তারা শিক্ষা সনদকে জীবনের সবকিছু ভাবেননি। সার্টিফিকেট অর্জনকে জীবনের সফলতার সাথে বেঁধে দেননি। প্রথমেই বলি বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের কথা। সাহিত্যে নোবেল বিজয়ী প্রথম এশীয় তিনি। তার নামে এখন একটা প্রবাদই চালু হয়ে গেছে কতবার স্কুল পালালাম, কিন্তু রবীন্দ্রনাথ হতে পারলাম না। অনেকবার প্রাতিষ্ঠানিক শিক্ষা লাভের আশায় বিভিন্ন স্কুলে ভর্তি হয়েছেন, কিন্তু ফাইনাল পরীক্ষা দিয়ে সার্টিফিকেট নেওয়ার প্রয়োজন বোধ করেননি। আমাদের নাগরিক কবি শামসুর রাহমান। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি সাহিত্যের ছাত্র ছিলেন। অনার্স জীবনের সকল পরীক্ষা পাশ করে শেষ বর্ষে গিয়ে ফাইনাল পরীক্ষা দিয়ে সার্টিফিকেট নেওয়ার প্রয়োজনীয়তা অনুভব করেননি। বাংলাদেশে যেমন এই রকম উদাহরণের শেষ নেই। তেমনি বিশ্ব ইতিহাসেও অসংখ্য উদাহরণ রয়েছে।

এ সমস্ত সফল ব্যক্তিরা শিক্ষা প্রতিষ্ঠানে সেরা ছাত্রের তকমা না পেলেও সফল মানুষের স্বীকৃতি পেয়েছেন। প্রাতিষ্ঠানিক শিক্ষায় কমতির পরও আত্মশিক্ষায় বলীয়ানের কারণে স্বপ্ন পূরণে সার্থক হয়ে বিশ্বে অমর হয়ে আছেন। প্রাতিষ্ঠানিক শিক্ষার ভালো কোটি কোটি শিক্ষার্থীর কথা মানুষ মনেই করে না। প্রদীপ শিখার মতো কিছু সময়ের জন্য কিছু মানুষকে আলোকিত করে দমকা বাতাসে হঠাৎ করেই নিভে গিয়েছে। সাময়িকভাবে উজ্জ্বল হলেও স্থায়িত্ব লাভ করেনি। জার্মান দার্শনিক হেগেল বলেন, বি অ্যা পারসন। মানুষ তার ছোট জীবনকালে এমন সব কীর্তিময়, মহান, মহৎ কাজ করে যাবে যে কাজ মানুষকে বাঁচিয়ে রাখবে অনন্তকাল। মানুষ অমরত্ব লাভ করবে তার কীর্তিময় কাজের মাঝে। কর্মফল তাকে এই পৃথিবীকে বাঁচিয়ে রাখবে শতাব্দীর পর শতাব্দী।

মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস বিদ্যালয়ের পরীক্ষায় কিছু বিষয়ে অকৃতকার্য হতো। তার এক বন্ধু সকল বিষয়ে কৃতকার্য হতো। বিল গেটসের সেই বন্ধুটি এখন একজন মাইক্রোসফট প্রকৌশলী। আর বিল গেটস মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা। বিল গেটসরা পড়াশোনা করেছেন জানার জন্য। শ্রেণীকক্ষে ভালো নম্বর পাওয়ার জন্য নয়। বিশ্বের এমন সফল ব্যক্তিরা বিদ্যালয়কে পরম শিক্ষার স্থান মনে না করে নিজেদের স্বপ্ন পূরণে আত্মশিক্ষায় বলীয়ান হয়েছেন। অতো বড় বিজ্ঞানী আইনস্টাইন। তার স্কুল জীবনও কিন্তু সুখকর ছিল না। স্কুল থেকে তার মাকে প্রায়ই ডাকা হতো। আর জানানো হতো যে, তার সন্তান আইনস্টাইনের  মাথায় কিছুই নেই। এই ছেলে এই মাথা নিয়ে স্কুল ফাইনালে পাশ করতে পারবে না। এরপরের গল্প সবাই জানে। আজ ঐ ভদ্রলোক কেবল আইনস্টাইনের শিক্ষক ছিলেন এই কারণেই ইতিহাসে তার নাম আলোচিত হয়। তাই সহজেই বলা যায় সফলতাকে প্রাতিষ্ঠানিক শিক্ষা অর্জন আর সার্টিফিকেট পাওয়ার মধ্যে বেঁধে দেওয়া যায় না।        



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭