ইনসাইড বাংলাদেশ

বিভিন্ন বোর্ডের অকৃতকার্য চিত্র

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 31/05/2020


Thumbnail

আজ রোববার প্রকাশিত হল ২০২০ সালের এসএসসি পরীক্ষার ফলাফল। ফেসবুক লাইভে প্রকাশিত ফলাফলে শিক্ষামন্ত্রী দীপু মনি জানান, এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় গড় পাসের হার ৮২ দশমিক ৮৭ শতাংশ। এই পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ২০ লাখ ৪০ হাজার ২৮ জন। এর মধ্যে পাস করেছে ১৬ লাখ ৯০ হাজার ৫২৩ জন।

প্রকাশিত ফলাফলে বিভিন্ন বোর্ড থেকে কি পরিমাণ শিক্ষার্থী অকৃতকার্য হয়েছে, চলুন দেখে সেই পরিসংখ্যান। এবার যশোর শিক্ষা বোর্ডে অকৃতকার্য হয়েছে মোট ২২ দশমিক ৬৯ শতাংশ শিক্ষার্থী। সেইসাথে বরিশাল বোর্ডে ২০ দশমিক ৩০ শতাংশ, কুমিল্লা বোর্ডে ১৪ দশমিক ৮৮ শতাংশ, সিলেট বোর্ডে ২১ দশমক ২১ শতাংশ ও ময়মনসিংহ বোর্ডে অকৃতকার্য হয়েছে মোট ১৯ দশমিক ৮৭ শতাংশ শিক্ষার্থী। যদিও শিক্ষামন্ত্রী জানান, এবার দেশে শতভাগ ফেইল করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা কমেছে। গত বৎসর শতভাগ ফেইল করা বিদ্যালয়ের সংখ্যা ১০৭টি হলেও, এবার তা কমে ১০৪ টি হয়েছে বলে জানান শিক্ষামন্ত্রী।  

তবে এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে মোট ১ লাখ ৩৫ হাজার ৮৯৮ জন পরীক্ষার্থী। যা গতবৎসরের চেয়ে ৩০হাজার ৩০৪ জন বেশি। গতবৎসর জিপিএ-৫ পেয়েছিল মোট ১ লাখ পাঁচ হাজার ৫৯৪ জন পরীক্ষার্থী।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭