ইনসাইড হেলথ

করোনা আর ডেঙ্গুর পার্থক্য করবেন যেভাবে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 01/06/2020


Thumbnail

সারা বিশ্ব জুড়ে চলছে প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণ। আর ভয়াবহ এই ভাইরাসের সংক্রমণ চলছে বাংলাদেশেও। বাংলাদেশের আরেকটি ভীতিকর বিষয় হল এখানে করোনার মধ্যে চলছে ডেঙ্গুর সংক্রমণ। ইতোমধ্যে চট্টগ্রামসহ বেশ কয়েকটি জায়গায় ডেঙ্গু সংক্রমণের খবর পাওয়া গেছে। তাই চলুন জেনে নেই করোনা ও ডেঙ্গুর পার্থক্য সম্পর্কে।  
   
করোনাভাইরাস সংক্রমণের প্রধান লক্ষণ হলো শ্বাস নিতে কষ্ট হওয়া, জ্বর, গলা ব্যাথা এবং খুশখুশে শুকনা কাশি হওয়া। এর পরিণামে অরগ্যান ফেইলিওর বা দেহের বিভিন্ন প্রত্যঙ্গ বিকল হয়ে যাওয়া, নিউমোনিয়া এবং মৃত্যু ঘটতে পারে। বিশেষজ্ঞদের মতে, ভাইরাসটি শরীরে প্রবেশ করার পর সংক্রমণের লক্ষণ দেখা দিতে প্রায় পাঁচ দিন সময় লাগে। প্রথম লক্ষণ হচ্ছে জ্বর। তার পর দেখা দেয় শুকনো কাশি। এর এক সপ্তাহের মধ্যে দেখা দেয় শ্বাসকষ্ট।

এবার জানা যাক ডেঙ্গুর বিষয়ে। ডেঙ্গুর বিস্তার ঘটে এডিস মশা থেকে। ভাইরাস বহনকারী এডিস মশা কামড়ালে মানুষের শরীরে ডেঙ্গুর সংক্রমণ হয়। সাধারণ ডেঙ্গুর প্রধান লক্ষণ হচ্ছে জ্বর। করোনার ক্ষেত্রে জ্বর হালকাও হতে পারে। কিন্তু ডেঙ্গু জ্বরে ১০১ ডিগ্রি থেকে ১০২ ডিগ্রি তাপমাত্রা থাকতে পারে। জ্বর একটানাও হতে পারে, আবার ঘাম দিয়ে ছেড়ে দেবার পরও জ্বর আসতে পারে। সেইসাথে শরীর ব্যথা, মাথাব্যথা, চেখের পেছনে ব্যথা ও চামড়ায় লালচে দাগ বা র‍্যাশ দেখা দিতে পারে। তবে এ সমস্ত লক্ষণ না থাকলেও ডেঙ্গু হতে পারে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭