ইনসাইড হেলথ

দুধের যত গুনাগুণ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 01/06/2020


Thumbnail

আজ বিশ্ব দুগ্ধ দিবস। দুধ এবং দুগ্ধজাত পণ্যের উপকারিতা বিষয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার উদ্যোগে দিবসটি চালু করা হয়। ২০০১ সাল থেকে প্রতি বছর জুন মাসের প্রথম দিন দিবসটি পালিত হচ্ছে। বিশ্বস্বাস্থ্য সংস্থার মতে, একজন প্রাপ্তবয়স্ক মানুষকে গড়ে দৈনিক ২৫০ মিলিলিটার দুধ পান করতে হবে। কিন্তু বিভিন্ন সমীক্ষায় দেখা যায়, আমাদের দেশে প্রয়োজনের তুলনায় সামান্য পরিমাণে দুধ পান করে। বাংলাদেশে দুধ পানের পরিমাণ এর তিন ভাগের এক ভাগ। করোনাভাইরাস সংক্রমণের শুরু থেকেই চিকিৎসক ও বিশেষজ্ঞরা ভাইরাসটি মোকাবেলায় ডিম দুধ খাওয়ার কথা বলছেন। করোনাকালে রোগ প্রতিরোধক্ষমতা বাড়াতে দুধ একটি ভালো উৎস বলে, মনে করেন বিশেষজ্ঞেরা।

দুধের পুষ্টিগুণ সম্পর্কে আমরা ছোটবেলা থেকেই শুনে আসছি। দুধের উপকারিতা সম্পর্কে অনেক কথা পড়লেও, বড় হওয়ার সঙ্গে আমরা তা খাদ্য তালিকার বাইরে পাঠিয়ে দেই। তাই চলুন দুধের পুষ্টিগুণ ও উপকারিতা সম্পর্কে আরও ভালো করে জেনে নেই। ক্যালসিয়াম, ফসফরাস, ম্যাগনেসিয়াম, প্রোটিন ও হাড়কে মজবুত আর শক্তিশালী করতে যা যা প্রয়োজনীয় দুধ আমাদের সেই সব চাহিদাই মেটায়। দুধ বা দুধ জাতীয় খাদ্যদ্রব্য শিশুদের জন্য খুবই দরকারি। রোগ প্রতিরোধ করতে সাহায্য করে। দুধে থাকে ক্যালসিয়াম ও ফসফরাসের উপস্থিতি, তা আমাদের দাঁতের সুরক্ষায় সাহায্য করে। দাঁতক্ষয় রোধই শুধু নয়, ক্ষয়ে যাওয়া দাঁতকে আরও ক্ষয় হওয়া থেকে বাঁচাতে দুধের অবদান অনস্বীকার্য। তাই চিকিৎসকেরা দুধ খাওয়ার কথা বলে থাকেন।

প্রতিদিন ফল-সবজির সঙ্গে পরিমাণ মতো দুধ খেলে তা রক্তচাপের ভারসাম্য ঠিক রাখতে সাহায্য করে। বিশেষ করে উচ্চ রক্তচাপ রয়েছে যাঁদের, তাঁদের ক্ষেত্রে খুবই উপকারি। হাইপারটেনশন ও ডায়াবেটিস-এর আক্রমণের ভয় অনেকটাই কেটে যায় দুধ বা দুধ জাতীয় খাদ্য খেলে। সেইসাথে মেদ নিয়ে অনেকের কপালেই ভাঁজ! কিভাবে মেদ কমবে? তা নিয়ে বইপত্র, ডায়েটিশিয়ান, ইন্টারনেট সব দেখা যখন শেষ। তখন প্রতিদিন দুধ খাওয়ার অভ্যাস করে ফেলেন। তার ফল কিন্তু পাবেন হাতে নাতে।

বাংলাদেশে দুধ পান নিয়ে বিভিন্ন ধরনের পরিসংখ্যান রয়েছে। প্রাণিসম্পদ অধিদপ্তরের হিসাবে, দেশে দৈনিক মাথাপিছু দুধ গ্রহণ ১৬৫ মিলিলিটার। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর ২০১৬ সালের খানা আয়-ব্যয় জরিপ অনুযায়ী, মাথাপিছু দৈনিক দুধ ও দুগ্ধজাত পণ্য গ্রহণের পরিমাণ ২৭ গ্রামের কিছু বেশি। এটা আবার ২০১০ সালের তুলনায় কম।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭