ইনসাইড আর্টিকেল

যেভাবে এলো বর্ণবাদ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 02/06/2020


Thumbnail

বর্ণবাদ বা আপার্টহাইট। আফ্রিকান ভাষায় এর অর্থ হল ‘বিভাজন’ বা ‘বিচ্ছিন্নতা’। এটি দক্ষিণ আফ্রিকা আর দক্ষিণ পশ্চিম আফ্রিকাতে নব্বইের দশক পর্যন্ত চলা জাতিগত বিভাজনের একটি ব্যবস্থা। তৎকালীন শ্বেতাঙ্গ শাসিত সরকার আইন করে দক্ষিণ আফ্রিকার অধিবাসীদের কৃষ্ণাঙ্গ, শ্বেতাঙ্গ, দক্ষিণ এশীয়, বর্ণসংকর ইত্যাদি বর্ণে ভাগ করে। এভাবে রাজনৈতিক, সামাজিক ও আর্থনৈতিক প্রতিটি ক্ষেত্রে দেশের সংখ্যালঘু শ্বেতাঙ্গ জনগোষ্ঠী মূল ধারার সংখ্যাগরিষ্ঠের উপর আধিপত্য বিস্তার করে।

১৯৩০ সালে প্রথম বর্ণবাদ শব্দের উৎপত্তি হয়। চল্লিশের দশকের শুরু থেকে দক্ষিণ আফ্রিকার জাতীয় পার্টি রাজনৈতিক স্লোগানে এর ব্যবহার শুরু করে। তবে শব্দটির সাথে জড়িত নীতির উদ্ভব আরও আগে। ১৬৫২ সালে আফ্রিকাতে শ্বেতাঙ্গ মানুষের বসতি স্থাপন শুরুর থেকে এই নীতির প্রচলন শুরু হয়। ঐ সময় ওলন্দাজ ইস্ট ইন্ডিয়া কোম্পানি দক্ষিণ আফ্রিকায় কেপ কলোনি স্থাপন করেছিল। ১৭৯৫ সালে ব্রিটিশরা কেপ কলোনি দখল করে নেয়। ব্রিটিশরা দীর্ঘ সমুদ্র যাত্রা বিরতির বিশ্রাম ও দাস ব্যবসার উদ্দেশ্যে এ এলাকা দখল করে। এবং এভাবে পরবর্তীতে স্থায়ীভাবে বসতি স্থাপনে উৎসাহী হয়।

১৮৬৭ সালে দক্ষিণ আফ্রিকার খনিতে হীরে ও ১৮৮৪ সালে স্বর্ণ পাওয়া যায়। এসব মূল্যবান সম্পদের সন্ধানে বহিরাগতর উপস্থিতি বাড়তে থাকে। একপর্যায়ে দক্ষিণ আফ্রিকার কৃষ্ণাঙ্গ আদিবাসী, ব্রিটিশ শাসক শ্রেণি ও ডাচ-বুয়রদের মধ্যে ত্রিমূখি লড়াই আরম্ভ হয়। এভাবে বিভিন্ন রাজনৈতিক দল গঠিত হয়। যেমনঃ সাদাদের রাজনৈতিক দল হল ‘ন্যাশনাল পার্টি’, আর কালোদের ‘আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস’। ১৯৪৮ সালের নির্বাচনে সাদাদের ন্যাশনাল পার্টি জয়ী হয়। শ্বেতঙ্গ শাসক গোষ্ঠী নিয়ন্ত্রণ করতে থাকে অশেতাঙ্গদের। এর ফলে যে নীতি নিতে হয়-তাই ‘আপার্টহাইট’ বা বর্ণবৈষম্য নীতি। সমগ্র দক্ষিণ আফ্রিকাকে সাদা, কালো, বর্ণময় বা কালারড ও ইন্ডিয়ান-এই চার ভাগে ভাগ করে ফেলা হল। শুধু তাই নয়, দক্ষিণ আফ্রিকার শ্বেতাঙ্গ সরকার সে সময় একটি আইন প্রণয়ন করেছিল। এটি তখন ‘পাসপত্র আইন’ নামে পরিচিত। আইনে বলা হয়, কৃষ্ণাঙ্গদের সব সময় তাদের পরিচয় সংক্রান্ত নথিপত্র বহন করতে হবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭