লিভিং ইনসাইড

করোনায় প্রবীণদের আগলে রাখবেন যেভাবে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 03/06/2020


Thumbnail

প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণের এই সময়ে সবচেয়ে বেশি স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে বয়সে প্রবীণ ও নানাবিধ স্বাস্থ্য জটিলতায় থাকা মানুষজন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে শুরু করে বিশেষজ্ঞ চিকিৎসকরা বারবার প্রবীণ ও বয়স্কদের স্বাস্থ্য ঝুঁকি নিয়ে সচেতন হওয়ার কথা বলছেন। তাই চলুন করোনায় প্রবীণদের যেভাবে আগলে রাখবেন সে বিষয়ে জেনে নেই।

দেখা করা

ঘরবন্দীর এই সময়ে আমরা বেশি করে প্রবীণদের খোঁজ খবর রাখব। তবে বাইরে থেকে এসে নিজেকে জীবাণুমুক্ত না করে প্রবীণদের সাথে দেখা করা কিংবা কুশল বিনিময় করা ঠিক হবে না। বাড়ির বাইরে বের হলে অবশ্যই গোসল দিয়ে ভালো করে নিজেকে জীবাণুমুক্ত করুন। তারপর পরিবারের প্রবীণ সদস্যদের সাথে দেখা সাক্ষাৎ করুন।  
 
দুশ্চিন্তা করা

এমন বৈশ্বিক পরিসরের দুর্যোগ মানবসভ্যতার ইতিহাসে এই প্রথম। এর আগে কোন দুর্যোগই ঠিক এই রকমভাবে একসাথে সারা বিশ্বকে থামিয়ে দেয়নি। ফলে আপনার আমার অভিজ্ঞতায় যেমন করোনা দুর্যোগ এই প্রথম, তেমনি প্রথম পরিবারের প্রবীণ সদস্যটির জন্যও। তাই এই সমস্ত দুশ্চিন্তা যাতে তাদের স্পর্শ না করে, সেই বিষয়ে খেয়াল রাখবেন। কোন রকম দুশ্চিন্তা করতে দিবেন না। সবচেয়ে বড় বিষয় হল এই সমস্ত বিষয়গুলো নিয়ে প্যানিক করা যাবে না। মানসিকভাবে সবল থাকতে হবে।
   
উজ্জীবিত রাখা

পরিবারের প্রবীণ সদস্যরা উজ্জীবিত থাকতে ভালোবাসে। তাই পরিবারের কনিষ্ঠ সদস্যদের (নাতি নাতনী) তাদের কাছে পাঠিয়ে দিন। এতে করে খুব কাজে দিবে। তাছাড়া, সবাই একসাথে মিলে গল্প করতে পারেন, টেলিভিশন দেখতে পারেন ইত্যাদি কাজের মাধ্যমে তাদের উজ্জীবিত রাখার ব্যবস্থা করুন। কারণ এভাবে উজ্জীবিত রাখতে পারলে তাদের মধ্যে মানসিক প্রশান্তি কাজ করবে।

ধর্মীয় কাজ

বয়স্করা স্বভাবতই ধর্ম পরায়ণ হয়। এই সময়ে তারা সৃষ্টিকর্তার ইবাদত বন্দেগী করার মাধ্যমেই জীবনযাপন করে থাকে। এভাবে ধর্ম চর্চার ক্ষেত্রে উৎসাহিত করতে পারেন। এটা মানসিক শক্তি ও প্রশান্তির ক্ষেত্রে খুব কাজে দিবে।

খাবার ও চেকআপ

আমাদের স্বাস্থ্যের জন্য পুষ্টিকর খাবার খুব দরকারি। করোনার সময়ে চিকিৎসকরা পুষ্টিকর খাবার গ্রহণের পরামর্শ দিচ্ছেন বারবার। কারণ এতে করে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হয়। প্রবীণরা সকল খাবার খেতে পারে না। তাই তাদের খাদ্যাভাস অনুযায়ী পুষ্টিকর খাবার দিন। সেইসাথে নিয়মিত প্রেশার ও ব্লাড সুগার পরিমাপ করুন। প্রয়োজনে টেলিমেডিসিনের মাধ্যমে পরামর্শ নিন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭