ওয়ার্ল্ড ইনসাইড

করোনা নিয়ে চীন-ডব্লিউএইচও’র গোপন তথ্য ফাঁস; আরও যত কাণ্ড

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 03/06/2020


Thumbnail

করোনাভাইরাসের গুরুত্বপূর্ণ তথ্য জানাতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এবং চীন দেরি করেছে বলে নতুন তথ্য বেরিয়ে এসেছে। সংবাদ সংস্থা এপি জানিয়েছে, করোনাভাইরাসের জিনোম প্রকাশ করতে চীন কমপক্ষে এক সপ্তাহ দেরি করে। অথচ এর আগে দেশটির তিনটি সরকারি ল্যাবে এর জিন নকশা সম্পূর্ণভাবে শেষ হয়। ডব্লিউএইচও’র অভ্যন্তরীণ একাধিক নথির বরাত দিয়ে এপি লিখেছে, করোনাভাইরাস নিয়ে চীনের নিয়ন্ত্রিত তথ্য সরবরাহ এবং প্রতিযোগিতাকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনেক কর্মকর্তা দোষারোপ করেছেন। জিনোম প্রকাশের দুই সপ্তাহ পর রোগীদের বিস্তারিত তথ্য দিতেও চীন দেরি করে। যার কারণে সিদ্ধান্ত নিতে ডব্লিউএইচও’র দেরি হয়।

চীন-ভারত উত্তেজনা নিয়ে ট্রাম্পের সঙ্গে ফোনালাপ মোদির

চীন ও ভারতের মধ্যকার ক্রমবর্ধমান সীমান্ত উত্তেজনা নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কথা বলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মঙ্গলবার দুই নেতার মধ্যে এ ফোনালাপ হয়। ভারতের এক সরকারি বিবৃতিতে এ ফোনালাপের বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

১২৯ বছর পর সাইক্লোনের কবলে মুম্বাই

প্রায় ১২৯ বছর পর ভারতের মহারাষ্ট্র রাজ্যের মুম্বাই সংলগ্ন উপকূলীয় এলাকায় আছড়ে পড়ছে কোনো সাইক্লোন। নিসর্গ নামের এই সাইক্লোনটি আজই মহারাষ্ট্র ছাড়াও গুজরাট রাজ্যের উপকূলে আঘাত হানবে।

পূর্ব লাদাখে ঢুকে পড়েছে চীনা বাহিনী: স্বীকারোক্তি ভারতীয় প্রতিরক্ষামন্ত্রীর

পূর্ব লাদাখে চীনা সেনাবাহিনী ঢুকে পড়ার কথা স্বীকার করেছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। মঙ্গলবার সংবাদমাধ্যম সিএনএন-নিউজ ১৮ কে দেওয়া এক সাক্ষাৎকারে এমন স্বীকারোক্তি দেন তিনি। তবে পরিস্থিতি নিয়ন্ত্রণে দিল্লি যাবতীয় ব্যবস্থা নিচ্ছে বলেও জানিয়েছেন রাজনাথ।

লন্ডন, বার্লিন ও টরন্টোতে বর্ণবাদবিরোধী মিছিল

আফ্রিকান আমেরিকান জর্জ ফ্লয়েডের হত্যার প্রতিবাদে যুক্তরাষ্ট্রে শুরু হওয়া বিক্ষোভের আগুন অন্যান্য দেশেও ছড়িয়ে পড়েছে। যুক্তরাষ্ট্রে বর্ণবাদবিরোধী এই আন্দোলনের সমর্থনে রাস্তায় নেমে আসে লন্ডন, বার্লিন ও টরন্টোর মানুষ। যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে শত শত মানুষ বর্ণবাদবিরোধী মিছিলে অংশ নিয়ে ‘নো জাস্টিস! নো পিস!’ স্লোগান দেয়। এসময় কারও কারও হাতে ‘হাউ মেনি মোর?’ লেখা প্ল্যাকার্ডও ছিল। করোনাভাইরাসের কারণে যে বিধিনিষেধ আরোপ করেছে যুক্তরাজ্য সরকার এই মিছিলের কারণে তা লঙ্ঘিত হয়েছে, কিন্তু পুলিশ তাদের আটকায়নি।

করোনায় রেমডেসিভির প্রয়োগের অনুমোদন দিল ভারত

জরুরি প্রয়োজনে মার্কিন কোম্পানি গিলিয়াড সায়েন্সেসের তৈরি ভাইরাস প্রতিরোধী ওষুধ রেমডেসিভির কোভিড-১৯ রোগীদের চিকিৎসায় প্রয়োগের অনুমতি দিয়েছে ভারত। দেশটির কেন্দ্রীয় সরকার আজ মঙ্গলবার এই অনুমোদন দেয়।

ট্রাম্পকে নিয়ে প্রশ্ন উঠার পর ২০ সেকেন্ড চুপ ছিলেন ট্রুডো

কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েড হত্যার পর যুক্তরাষ্ট্রে ছড়িয়ে পড়া বিক্ষোভ এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আচরণের বিষয়ে প্রশ্ন করা হয়েছিল কানাডিয়ান প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে। প্রশ্ন শুনে ২০ সেকেন্ড চুপ করে ছিলেন ট্রুডো। এসময় তার চোখ-মুখ জুড়ে ছিল অস্বস্তির চাপ। দীর্ঘ সময় চুপ থাকার পর ট্রুডো বলেন, যুক্তরাষ্ট্র যা চলছে আমরা সবাই তার ত্রাস ও ভয়াবহতা দেখেছি। এখনই সময়, সবাইকে ডেকে তাদের কথা শোনার, কোথায় অবিচার হয়েছে তা জানার। দশকের পর দশকের উন্নতির ধারায় এগিয়ে চললেও এসব অবিচার অব্যাহত রয়েছে।

করোনায় তিন মাসে ১২৭ সাংবাদিকের মৃত্যু

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত তিন মাসে অন্তত ১২৭ জন সাংবাদিকের মৃত্যু হয়েছে। মঙ্গলবার জেনেভা-ভিত্তিক এনজিও প্রেস এম্বলেম ক্যাম্পেইন (পিইসি) এই তথ্য তুলে ধরেছে। তারা জানিয়েছে, ৩১ টি দেশে এসব সাংবাদিকদের মৃত্যু হয়েছে। তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি এখবর জানিয়েছে।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭