ইনসাইড গ্রাউন্ড

শুভ জন্মদিন সুইংয়ের সুলতান

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 03/06/2020


Thumbnail

ওয়াসিম আকরাম—গতি, বাউন্স, সুইং, ইয়র্কার আর অ্যাকশন; সব মিলিয়ে অনন্য এক ফাস্ট বোলার তিনি। কখনো তাঁকে দেখা গেছে গতিতে পরাস্ত করেছেন ব্রায়ান লারাকে। কখনো অসাধারণ বাউন্সারে ভয় ধরিয়ে দিয়েছেন সৌরভ গাঙ্গুলিকে। কখনো আবার সুইং বা ইয়র্কারে হকচকিয়ে দিয়েছেন শচীন টেন্ডুলকারকে। সেই ‘সুলতান অব সুইং’ খ্যাত ওয়াসিম আকরামের আজ ৫৪তম জন্মদিন।

ক্রিকেটীয় ক্যারিয়ারে ওয়াসিম আকরামের অর্জন অতুলনীয়। মুত্তিয়া মুরালিধরনের পর ওয়ানডেতে সবচেয়ে বেশি উইকেটের মালিক সাবেক এই পাকিস্তানি ফাস্ট বোলার (৫০২)। তবে ওয়ানডেতে ৫০০ উইকেটের মাইলফলক স্পর্শ করার ক্ষেত্রে আকরামই প্রথম। প্রথম বোলার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ৪টি হ্যাটট্রিকের (ওয়ানডেতে ২টি এবং টেস্টে ২টি) মালিক হওয়ার কৃতিত্বও আছে আকরামের ঝুলিতে।

৪১৪টি উইকেট নিয়ে টেস্ট ক্রিকেটের ইতিহাসে নবম সর্বোচ্চ উইকেটশিকারি আকরাম। বাঁহাতি বোলারদের মধ্যে তিনি এখনো শীর্ষে। একটি আন্তর্জাতিক দলের বিপক্ষে প্রথম শ্রেণির ক্রিকেটে সফল অভিষেক ঘটেছিল। ১৯৮৪ সালের নভেম্বরে রাওয়ালপিন্ডিতে মাত্র ১৮ বছর বয়সে নিউজিল্যান্ডের বিপক্ষে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন পাকিস্তান (বিসিসিপি) একাদশের হয়ে অভিষেক হয় তার। বোলিং অবিশ্বাস্য সাফল্যের পাশাপাশি পাকিস্তান জাতীয় দলের নেতৃত্বও দিয়েছেন ওয়াসিম আকরাম।

নিজ দেশের জাতীয় দলকে ২৫ টেস্ট এবং ১০৯টি ওয়ানডেতে নেতৃত্ব দিয়ে ১২টি টেস্ট এবং ৬৬টি ওয়ানডেতে জয়ের মুখ দেখেন তিনি। তার অধিনায়কত্বে ১৯৯৬ সালে ঘরের মাঠে ইংল্যান্ডকে টেস্ট সিরিজে ২-০ ব্যবধানে হারায় পাকিস্তান। পাকিস্তান ১৯৯৯ বিশ্বকাপের ফাইনালেও উঠেছিল তার নেতৃত্বেই। কাউন্টি ক্লাব ল্যাঙ্কাশায়ের অধিনায়ক হিসেবে তার সাফল্য ছিল নজরকাড়া। তার অধীনে ক্লাবটি ইসিবি ট্রফি এবং অ্যাক্সা লিগের শিরোপা জয় করে এবং এক মৌসুমে সব টুর্নামেন্টে মাত্র ৫ ম্যাচ হেরেও চ্যাম্পিয়নশিপ টুর্নামেন্টে দ্বিতীয় স্থান লাভ করে।

ওয়াসিম আকরাম শুধু বল হাতেই নয়, ব্যাট হাতেও তার সাফল্য রীতিমত অসাধারণ। ওয়ানডেতে তার রান ৩ হাজার ৭১৭ এবং টেস্টে তার সংগ্রহ ২ হাজার ৮৯৮ রান। ওয়ানডেতে তার সেরা ইনিংস ৮৬ রানের এবং টেস্টে ২৫৭ রান। ১৯৯৬ সালে জিম্বাবুয়ের বিপক্ষে তার অপরাজিত ২৫৭ রানের ইনিংসটি টেস্টে ৮ নম্বর ব্যাটসম্যান হিসেবে সর্বোচ্চ রানের রেকর্ড। ওই ইনিংসে ২২টি চার এবং ১২টি ছক্কা মারেন তিনি এবং সাকলাইন মুস্তাকের সঙ্গে তাঁর জুটিটি ছিল ৩১৩ রানের।

বাংলা ইনসাইডার/এসএম



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭