ওয়ার্ল্ড ইনসাইড

করোনাতেও ভারত-পাকিস্তান প্রতিযোগিতা!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 04/06/2020


Thumbnail

দক্ষিণ এশিয়ার দুই চিরশত্রু ভারত ও পাকিস্তানের মধ্যে সবসময় সবকিছু নিয়েই চলে প্রতিযোগিতা। নির্মম রসিকতা হলেও সত্য যে, করোনা নিয়েও এই দুই দেশের মধ্যে যেন চলছে এক অদৃশ্য প্রতিযোগিতা। দক্ষিণ এশিয়ায় করোনায় মৃত্যু ও আক্রান্ত সব হিসেবেই শীর্ষ দুই দেশ ভারত-পাকিস্তান। ১৩৫ কোটি জনসংখ্যা হওয়ায় মৃত্যু ও আক্রান্তে অনেকটাই এগিয়ে আছে ভারত। তবে মাত্র ২১ কোটি জনসংখ্যা নিয়েও ভারতকে ভালোই টক্কর দিচ্ছে পাকিস্তান।

বৈশ্বিক করোনা র‍্যাংকিংয়ে সাতে আছে ভারত। আর পাকিস্তানের অবস্থানের ১৮’তে। শুধুমাত্র দক্ষিণ এশিয়ার হিসেবে আবার এক নম্বরে ভারত। আর দুইয়ে পাকিস্তান।

করোনার পরিসংখ্যান প্রকাশকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ তথ্য বলছে, ভারতে এখন পর্যন্ত মোট আক্রান্ত ২ লাখ ১৬ হাজার ৮২৪। মোট মৃত্যু ৬ হাজার ৮৮। শুধুমাত্র গত একদিনেই দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছে ৯ হাজার ৬৩৩ জন এবং মারা গেছে ২৫৯ জন।

অন্যদিকে পাকিস্তানে এখন পর্যন্ত মোট আক্রান্ত ৮০ হাজার ৪৬৩ জন। মোট মারা গেছে ১ হাজার ৬৮৮ জন। গত এক দিনে সেখানে নতুন করে শনাক্ত হয়েছে ৪ হাজার ৬৫ জন। আর মারা গেছে ৬৭ জন।

প্রসঙ্গত যে, করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে এক লাখ ২০ হাজার। আর মৃত্যু পাঁচ হাজার ছুঁই ছুঁই। এ নিয়ে বিশ্বজুড়ে কোভিড-১৯ এ মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে তিন লাখ ৮৭ হাজারে। মোট আক্রান্ত ৬৫ লাখ ৬৭ হাজারের বেশি মানুষ।

বুধবার সর্বাধিক মৃত্যু দেখেছে ব্রাজিল। ২৪ ঘন্টায় দেশটিতে প্রাণ গেছে প্রায় ১৩শ’ মানুষের, যা এ পর্যন্ত সর্বোচ্চ। নতুন করে শনাক্ত হয়েছে প্রায় ২৮ হাজার। মোট আক্রান্ত ছয় লাখের কাছাকাছি।

অন্যদিকে যুক্তরাষ্ট্রে বুধবারও সহস্রাধিক মৃত্যু হয়েছে। মোট মৃত্যু এক লাখ ১০ হাজারের কাছাকাছি। আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১৯ লাখ।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭