ইনসাইড আর্টিকেল

হজ পালন নিয়ে যত শঙ্কা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 08/06/2020


Thumbnail

মুসলিম সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় জমায়েত হল পবিত্র হজ। প্রতি বছর লাখ লাখ মুসলিম এই ধর্মীয় জমায়েতে সামিল হয়ে থাকে। কিন্তু প্রাণঘাতী করোনা ভাইরাসের কারণে হজ পালন নিয়ে দেখা দিয়েছে শঙ্কা। সৌদি আরবে প্রতিদিনই বাড়ছে ভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা। যুক্তরাষ্ট্রের ওয়ার্ল্ডওমিটারের সর্বশেষ তথ্য মতে, সৌদি আরবে এখনো পর্যন্ত প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত হয় ৯৮ হাজার ৮৬৯ জন। আর এখনো পর্যন্ত মারা যায় ৬৭৬ জন। ফলে বুঝা-ই যাচ্ছে করোনার কি রকম ভয়াবহ আগ্রাসন চলছে সৌদিতে।

বাংলাদেশে হজ যাত্রীদের রেজিস্ট্রেশন প্রক্রিয়া ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, এবার বাংলাদেশিরা হজ যাত্রার যেতে পারবে কিনা তা ১৫ই জুনের পর জানা যাবে। এর কারণ হিসেবে জানা যায়, সৌদি কর্তৃপক্ষ ১৫ তারিখের মধ্যে হজ পালন করবে কিনা সেই বিষয়ে সিদ্ধান্ত নিবে। হজ পালনের সকল প্রক্রিয়া সম্পন্ন করে সৌদি আরব সরকারের মিনিস্ট্রি অব হজ এন্ড ওমরাহ্‌। কিন্তু সৌদি আরব সরকারের হজ ও ওমরাহ্‌ মন্ত্রণালয়ের ওয়েবসাইটে গিয়ে ২০২০ সালের হজ পালনের বিষয়ে কোন তথ্য পাওয়া গেল না। মিডিয়া কর্নারেও ছিল না কোন প্রেস রিলিজ। তবে তথ্য উপাত্তমূলক বিভিন্ন পরিসংখ্যান দেখা গেছে হজ ও ওমরাহ্‌ পালনকারীদের নিয়ে। সবচেয়ে বড় বিষয়, সৌদি আরব যে করোনায় আক্রান্ত কিংবা এবারের হজ করোনার কারণে আয়োজন করা সম্ভব নাও হতে পারে, এমন কোন কিছু দেখতে পাওয়া যায় নি।

কিন্তু দেশটির গণমাধ্যম সৌদি গেজেট কিংবা আরব নিউজ এর মতো অনলাইন পোর্টালগুলোতে ঢুকে দেখা গেল করোনা কিভাবে লাফিয়ে লাফিয়ে বাড়ছে দেশটিতে। তাদের প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, চলতি সপ্তাহেও সেখানে আক্রান্ত ও মৃত্যুর রেকর্ড তৈরি হয়েছে। জুনের ১৫ তারিখের হিসেবে সামনের সপ্তাহের মধ্যেই হজ আয়োজন হবে কিনা এই বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে সৌদি কর্তৃপক্ষকে। কিন্তু তাদের গণমাধ্যমের প্রতিবেদনে যেখানে আক্রান্ত মৃত বাড়ছে বলে দেখাচ্ছে, মদিনায় মোবাইল ল্যাব স্থাপনের কথা বলা হচ্ছে। সেখানে এমন পরিস্থিতিতে হজ আয়োজন করা হবে, বলে মনে করছেন না অনেক বিশ্লেষক। কারণ এমন পরিস্থিতিতে হজ পালন সত্যিকারেই বিপদজ্জনক হয়ে উঠতে পারে। ঠিক এমন বিশ্লেষণের কথা বলা হচ্ছে গার্ডিয়ানের প্রতিবেদনেও। যুক্তরাজ্যভিত্তিক এই সংবাদমাধ্যমেও এবারের হজ পালন অনিশ্চিত বলে তাদের প্রতিবেদন প্রকাশ করে।

এমন পরিস্থিতিতে হজ পালন সম্ভব হচ্ছে না বলেই বলা যায়। তবে যেহেতু হজ আগামী জুলাই এর শেষে পালিত হবে, হয়তো তখন পরিস্থিতি ভালো হলে সীমিত পরিসরে পালিত হতে পারে।  



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭