ইনসাইড ক্যারিয়ার

পড়াশোনা শেষে করতে পারেন যেসব খন্ডকালীন কাজ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 13/06/2020


Thumbnail

বাংলাদেশে চাকরির বাজারে শিক্ষিত বেকার তরুণদের প্রতিনিয়ত ভিড় বাড়ছে। প্রতি বৎসর হাজার হাজার শিক্ষিত তরুণ বিশ্ববিদ্যালয়গুলো থেকে স্নাতক ও স্নাতকোত্তর শেষ করে নামছে চাকরি খোঁজার এই প্রতিযোগিতায়। অনেকেরই চাকরি পেতে চলে যাচ্ছে ৩/৪ বৎসর। আবার কারো কারো শেষ হয়ে যাচ্ছে সরকারি চাকরির বয়স। দীর্ঘ  এই সময়ে অনেকেই থাকেন নানা আর্থিক টানা পোড়েনের মধ্যে। তাই চাকরির প্রস্তুতি নেওয়ার এই সময়ে করতে পারেন নানা খন্ডকালীন কাজ। তাই চলুন জেনে নেই এমন কিছু খন্ডকালীন কাজের বিষয়ে।

কল সেন্টার

বাংলাদেশের মুঠোফোন কোম্পানিগুলো বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের কল সেন্টারে বেশ কিছু স্বল্পকালীন চাকরির সুযোগ করে দিয়েছে। অনেক শিক্ষার্থী এখন কল সেন্টারে কাজ করছেন। এক্ষেত্রে প্রাধান্য পাচ্ছেন ইংরেজি জানা, ভালো কণ্ঠ ও যোগাযোগে দক্ষ তরুণ-তরুণীরা। পাঁচ থেকে ছয় ঘণ্টার শিফটে এমন কাজের জন্য থাকে আকর্ষণীয় সম্মানী।

প্রকাশনা সংস্থা

প্রকাশনা সংস্থায় কাজের ক্ষেত্রে লেখার হাত ভালো হলে দেড় হাজার থেকে শুরু করে ৫ হাজার টাকা পর্যন্ত আয় করার সুযোগ আছে। শুধু দরকার লেখালেখির প্রতি একনিষ্ঠতা। অনেক শিক্ষক, অধ্যাপকও প্রকাশনায় লিখে থাকেন। ঢাকা বিশ্ববিদ্যালয় সহ বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা প্রকাশনা সংস্থাগুলোয় কাজ করে থাকেন। অনেক সময় এ ধরণের কাজের জন্য সরাসরি গিয়ে একটা লিখিত পরীক্ষা দিতে হয়।

ইভেন্ট ম্যানেজমেন্ট

ইভেন্ট ম্যানেজমেন্ট মূলত স্মার্ট তরুণ-তরুণীদের কাজ। এ ধরণের কাজের জন্য যোগাযোগে দক্ষতার প্রয়োজন হয়। বিভিন্ন ব্র্যান্ড প্রমোট করা, ক্যাম্পেইন কিংবা অনুষ্ঠান আয়োজনে সহায়তা করা ইত্যাদি কাজগুলো করা হয়ে থাকে। প্রতিদিন ৪শ’ থেকে শুরু করে ১ হাজার টাকা পর্যন্ত আয় করা যায়। ইভেন্ট ম্যানেজমেন্টে শেখার অনেক কিছু আছে। বিভিন্ন দেশের, এলাকার বিভিন্ন মানুষের সঙ্গে যোগাযোগ বাড়ে। সেইসাথে এই ধরণের কাজের মাধ্যমে শিখতে পারবেন কর্পোরেট দুনিয়ার হালচাল। বেশিরভাগ ইভেন্ট ম্যানেজমেন্ট কোম্পানি যেকোনো কাজের আগে প্রশিক্ষণ দিয়ে থাকে।

বিজ্ঞাপনী সংস্থা

বিজ্ঞাপনী সংস্থায় উজ্জ্বল ভবিষ্যৎ গড়া সম্ভব। একটি ভালো বিজ্ঞাপন ধারণার মূল্য অনেক। পড়ালেখার পাশাপাশি সৃজনশীল পেশায় যুক্ত হতে চাইলে প্রথম পছন্দ হতে পারে বিজ্ঞাপনী সংস্থাগুলো। সৃজনশীল যে কেউ বিজ্ঞাপনী সংস্থায় কাজ করতে পারেন। এ ক্ষেত্রে লেখালেখি, গ্রাফিকস, ক্লায়েন্ট ধারণা ও উপস্থাপন দক্ষতা বেশ কাজে দেয়।

সুপার শপ

সময়ে প্রয়োজনে রাজধানী ঢাকা কেন্দ্রিক তৈরি হয়েছে অনেক সুপারশপ। আগোরা কিংবা মীনা বাজারের মতো সুপার শপগুলোতে কাজ করছেন অনেকে। তাই অলস সময় পাড় না করে আপনিও এখানে কাজ করতে পারেন।

এফএম রেডিও

এফএম রেডিওতে পার্টটাইম বা ফুলটাইম কাজ করতে পারেন শিক্ষার্থীরা। তবে এ ক্ষেত্রে প্রমিত উচ্চারণ, ইংরেজি ও বাংলায় দক্ষতা থাকার পাশাপাশি সমকালীন বিশ্ব সম্পর্কে একটু খোঁজ খবর রাখা লাগে। এইসাথে পার্টটাইম কাজ করে ভালো লাগলে পরবর্তীতে স্থায়ী হওয়ার সুযোগ রয়েছে এখানে।

এসব কাজের বাইরেও খন্ডকালীন কাজের কোন শেষ নেই। আপনি আপনার দক্ষতা অনুযায়ী করতে পারেন অসংখ্য খন্ডকালীন কাজ। তবে এসব কাজের জন্য প্রযুক্তিগত দক্ষতা সাম্প্রতিক সময়ে বেশ গুরুত্ব পাচ্ছে। তাই কম্পিউটার চালনাসহ দরকারি দক্ষতাগুলো অর্জন করতে পারলেই আপনি এই সমস্ত কাজে এগিয়ে থাকবেন। ভৌগোলিক দিক থেকে আপনি যদি গ্রামে থেকে থাকেন, তাহলে অবদান রাখতে পারেন গ্রামীণ অর্থনীতিতেও। এতে করে আপনি যেমন হতাশ হবেন না, তেমনি এগিয়ে যাবে আমাদের সামগ্রিক অর্থনীতি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭