লিট ইনসাইড

বয়স ভেদে পড়তে পারেন যে সকল বই

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 16/06/2020


Thumbnail

প্রাণঘাতী করোনা ভাইরাসের এই সময়ে করে নিতে পারেন বই পড়ার অভ্যাস। শিক্ষার্থী থেকে শুরু করে অনেকেই এখন গৃহবন্দী সময় পাড় করছেন। মানসিক চাপ ও উৎকণ্ঠা এখন সবার মধ্যেই। কিন্তু বই পড়লে আপনার মানসিক চাপ অনেকাংশে কেটে যেতে পারে। তাই করোনার এই সময়ে সময় কাটানোর সবচেয়ে ভালো মাধ্যম হতে পারে বই। আর তাই যেহেতু আরও দীর্ঘ সময় আপনাকে এভাবে থাকতে হচ্ছে তাই বই পড়ার অভ্যাস শুরু করে দিন এখন থেকেই। সেইসাথে ঠিক করে নিন আপনার পছন্দের সব বই। আমরা অনেক সময় পরিচিত জনদের কাছ থেকে ভালো বই সম্পর্কে তথ্য নিয়ে থাকি। কিন্তু অনেকেই এটাকে খুব ভালো অভ্যাস হিসেবে বিবেচনা করে না। এতে করে বই পছন্দের ক্ষেত্রে আপনার নিজস্ব স্বকীয়তা কাজ করে না। আপনি অন্যের পছন্দের বই পড়ছেন। বইটি ভালো হতে পারে কিন্তু, তা আপনার পছন্দ নাও হতে পারে। তাই নিজেই ঠিক করুণ নিজের পছন্দের বই। এর জন্য আপনাকে একটু কষ্ট করে বেশি বই পড়তে হবে। এই আর কি। কিন্তু একটা সময় পর আপনার ভালোলাগা কাজ করবে।

তবেই বই পছন্দের ক্ষেত্রে বয়স একটা গুরুত্বপূর্ণ বিষয়। তাই নিজে বই পড়ার ক্ষেত্রে কিংবা নিজের পরিচিতজনদের কখনো সাজেস্ট করার ক্ষেত্রে অবশ্যই বয়স বিবেচনা করে বই পড়তে বলুন। কেননা আপনি যদি স্কুল পড়ুয়া কাউকে আহমদ ছফার প্রবন্ধ কিংবা আহমদ শরীফের মতো কোন লেখকদের বই পড়তে বলেন, কিংবা পড়তে বলেন প্লেটোর রিপাবলিক বা দর্শন বিষয়ক কোন বই। তবে তার ক্ষেত্রে বই পড়ার চেয়ে বইয়ের প্রতি অনাগ্রহই তৈরি হবে বেশি। তাই বই নির্বাচনের ক্ষেত্রে বয়স একটা গুরুত্বপূর্ণ বিবেচ্য বিষয়। বয়সের সঙ্গে সঙ্গে রুচির পরিবর্তন হয়। তাই বয়সভেদে পাঠকের পাঠাভ্যাস পরিবর্তন হয়। অল্প বয়সে জটিল বিষয়ের বই ভালো লাগে না। তখন মন বেশ নরম থাকে। রোমান্টিক ও কবিতার বই পড়তে ভালো লাগে। আর বয়স বাড়ার সঙ্গে সঙ্গে জটিল বিষয়ের বইয়ের সঙ্গে অভ্যস্ত হন পাঠক।

অনেকের আবার ছোটবেলা থেকেই রাজনীতি বা ইতিহাস বিষয়ক বইয়ের প্রতি দুর্বলতা কাজ করে। উপন্যাস কিংবা আবেগী বই তাদের টানতে পারে না। তবে এদেরকে অনেকটাই ব্যতিক্রম বলা চলে। সাধারণত বয়স বাড়লে আগের পড়া বইগুলো কম ভালো লাগে। ভিন্ন ভিন্ন সময়ে একই বই বিভিন্ন বার পড়লে অনুভূতির হেরফেরও হয়। শিশু বয়সে রূপকথা, কৈশোরে কিশোর উপন্যাস, গোয়েন্দা বই, সায়েন্স ফিকশন ও সাহিত্য এবং সামাজিক, রোমান্টিক ও ননফিকশন পড়তে পাঠকের ভালো লাগে। মধ্য বয়সে একই পাঠক আবার জটিল বিষয় পড়তে পছন্দ করেন। যেমন প্রবন্ধ, ইতিহাস, দর্শন, আত্মজীবনী ও ভ্রমণকাহিনি-সম্পর্কিত বই। আবার যাদের নাটক, চলচ্চিত্রের প্রতি ঝোঁক রয়েছে, তাঁরা সত্যজিৎসহ এ বিষয়ের নানান বই পড়েন।

পাঠকদের পাঠাভ্যাস নিয়ে যুক্তরাজ্যে এক জরিপ চালায় বই পড়তে পাঠকদের আগ্রহী করার দাতব্য প্রতিষ্ঠান বুকট্রাস্ট। বয়স ও জীবনের সঙ্গে বই পড়ার যোগসূত্র রয়েছে তারা উল্লেখ করেন। ফলাফলে জানা যায়, নিজের আগ্রহের পাশাপাশি মা বাবা, স্কুলের উৎসাহের ওপর নির্ভর করে অল্প বয়সে কেমন বই পড়বে। বুকট্রাস্টের এই গবেষণায় চারটি বিষয়কে তুলে ধরা হয়। প্রথমত, পাঠক এমন বই পড়তে চান, যেটা তাঁকে আরও আনন্দ দেবে। দ্বিতীয়ত, বইয়ের বিষয়বস্তু এমন চান, যেটি নিজের জীবনের সঙ্গে মেলে। তৃতীয়ত, অনেকে বই পড়ে তাঁদের জীবনে উন্নতি ঘটাতে চান। চতুর্থত, সেই বই-ই পড়তে চান, যেটা তাঁকে অণুপ্রেরণা দেবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭