টেক ইনসাইড

সূর্য গ্রহণের সময়েই করোনা রহস্যের সন্ধান!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/06/2020


Thumbnail

এ যেন প্রকৃতির এক অনিন্দ্য সুন্দর দৃশ্য। বিরাট বড় যে সূর্য তাকে আড়াল করে ফেলে অনেকটাই ছোট এক চাঁদ। কিন্তু একেবারে চাকতিতে-চাকতিতে মিলে যায় না। তাই সূর্যের একেবারে বাইরের অনাবৃত অংশ উজ্জ্বল বলয়ের মতো দেখায়।

আজ দেশের অনেক এলাকা থেকে আংশিকভাবে এই সূর্যগ্রহণ দেখা যাচ্ছে। দুপুর ১টা ১২ মিনিটে সূর্যগ্রহণের সর্বোচ্চ পর্যায় দেহা যাবে। দুপুর ২টা ৫২ মিনিটে গ্রহণ শেষ হবে। বাংলাদেশ থেকে আবার এমন দৃশ্য দেখা যাবে ২০২২ সালের ২৫ অক্টোবর।

এবার এমন সময় এই সূর্যগ্রহণ হচ্ছে যখন কিনা সারাবিশ্ব করোনায় অনেকটা স্থবির। কীভাবে এই করোনাকে দমন করা যাবে সেই সমাধান বের করতে ব্যস্ত সময় কাটাচ্ছেন গবেষকরা। এই করোনার গবেষণার সঙ্গে সরাসরি সূর্য গ্রহণের কোনো সম্পর্ক নেই। কিন্তু আরেক করোনা গবেষণার সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে সূর্যগ্রহণ। সেটা হচ্ছে সূর্যের মুকুট বা ‘করোনা’ অংশের গবেষণা। এই গবেষনার জন্য বিজ্ঞানীরা সুর্যগ্রহণের জন্য অপেক্ষা করে থাকেন।

সূর্যের ‘করোনা’ অংশের তাপমাত্রা কয়েক হাজার কোটি সেলসিয়াস। তার ঔজ্জ্বল্য নেই, কিন্তু সেখান থেকেই এক্স-রে এবং অন্যান্য তড়িহাদত কণা প্রতিনিয়ত বেরোচ্ছে। যে সৌরঝড়ের চরিত্র বিশ্লেষণ নিয়ে মহাকাশবিজ্ঞানীরা সদা তৎপর তারও উৎস সূর্যের ‘করোনা’ অংশ। গ্রহণের সময় সূর্যের মূল অংশটি ঢাকা পড়লে তার ‘করোনা’ চোখে পড়ে। জ্যোতির্পদার্থবিদেরা সেই সময়েই করোনা সম্পর্কে তথ্য জোগাড় করেন। যা বিজ্ঞানসাধনা এবং মানব সমাজের অগ্রগতির সহায়ক হয়ে ওঠে। আজ সূর্যগ্রহণ গবেষকদের সেই সুযোগটাই করে দিচ্ছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭