লিভিং ইনসাইড

অপদার্থ কলঙ্ক ঘুচাবেন যেভাবে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 01/07/2020


Thumbnail

অপদার্থ শব্দটার সাথে কম বেশি সবাই পরিচিত। মানুষ হিসেবে আমরা অনেকেই এক কালে অপদার্থ ছিলাম। কিংবা অপদার্থ থাকি। অতো বড় বিজ্ঞানী আইনস্টাইনকে একটা সময় অপদার্থ ভাবা হতো। স্কুল থেকে প্রায়ই তার মাকে ডাকা হতো। এবং বলা হতো যে, আইনস্টাইনের মাথায় গোবর। এমন অপদার্থ ছাত্র দিয়ে পড়াশোনা সম্ভব নয়। কিন্তু এতে করে কিন্তু আইনস্টাইনের মা দমে যাননি। হয়তো দমে যাননি বলেই তিনি অতো বড় বিজ্ঞানীর মা। আমাদের মধ্যেও এমন অনেকেই আছে। পড়া শোনা যেন এক কান দিয়ে ঢুকে। আর অন্য কান দিয়ে বের হয়ে যায়। বাজারে সদাই করতে পাঠালে। পচা ফেলনা সবজি ও মাছ নিয়ে আসে। বিদ্যুৎ বিল দিতে পাঠালে, বিলের কাগজ হারিয়ে আসে। এমন মানুষ নির্বিঘ্নে কোন কাজই করতে পারে না। ভাঙা কুলোও তো একটা বিশেষ কাজে লাগে। কিন্তু এমন মানুষ সবার বোঝা হয়ে উঠে। তাই চলুন জেনে নেই অপদার্থ কলঙ্ক ঘুচানোর উপায় সম্পর্কে।

বারবার চেষ্টা করা      

কোন এক মনিষী বলেন, সফলতার কাহিনী পড়ো না। বরং ব্যর্থতার কাহিনী পড়ো। ব্যর্থতার কারণগুলো জানতে পারলেই সফল হয়ে উঠবে। তাই ব্যর্থ হলে ভীত হয়ে পড়লে চলবে না। বরং এটা ভাবতে হবে যে আমি সফলতার দাঁড় প্রান্তে। নেপোলিয়ন বোনাপার্ট সাতবারের চেষ্টায় যুদ্ধ জয় করে। তাই ব্যর্থ হলে ভেঙে পড়বেন না। বারবার চেষ্টা করুন। লেগে থাকুন। দেখবেন এক সময় সফল হয়ে উঠবেন।

ধৈর্য ধরে লেগে থাকা

আমরা খুব সহজেই হাল ছেড়ে দেই। এতে করে ভেঙ্গেও পড়ি খুব দ্রুত। কিন্তু যে কোন কাজের পিছনে লেগে থাকতে হয়। একটানা লেগে না থাকেল কাজ হয় না। এক প্রেমের জন্য চন্ডীদাস বড়শি নিয়ে বসে রইলো। এক দিন দুই করে জীবনের বারো বৎসর কাটিয়ে দিল। সফল হতে হলে ধৈর্য নিয়ে পড়ে থাকতে হয়। সাময়িক কষ্টে ভেঙে পড়লে চলে না।

সমালোচনা পাত্তা না দেওয়া

বাঙালি হিসেবে একটা খ্যাতিতে আমাদের জুড়ি নেই। আর তা হল পরনিন্দা বা পর চর্চা। এই একটা কাজে আমরা খুব কাজী। আপন চরকায় তেল দেওয়ার প্রবাদ এখানে রয়েছে। কিন্তু তাও পরোপকারি সেজে সবাই পরেরটাতেই দেয়। তাই এসব সমালোচ নার পাত্তা দেওয়া যাবে না। আপনাকে নিজের মতো করে এগিয়ে যেতে হবে। সেই সাথে কাজে দক্ষতা তৈরি করতে হবে।

আত্মবিশ্বাস রাখা

সবসময় নিজের প্রতি আত্মবিশ্বাস রাখবেন। নিজের আত্মবিশ্বাস বাড়াবেন। এই একটা জিনিস খুব কাজে দেয়। কারণ নিজের উপর বিশ্বাস রাখাটা সবচেয়ে জরুরী। নিজের প্রতি নিজের বিশ্বাস না থাকলে বিপদ। এতে করে খুব সহজেই মনোবল ভেঙে যায়। তাই নিজের প্রতি বিশ্বাস বাড়ান। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭