ইনসাইড আর্টিকেল

সুন্দরী প্রতিযোগিতায় কৃষ্ণাঙ্গ নারীদের জয়জয়কার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 01/07/2020


Thumbnail

প্রতি বৎসর সুন্দরী প্রতিযোগিতার আয়োজন করা হয়ে থাকে। আর এমন সুন্দরী প্রতিযোগিতায় এখন অংশগ্রহণ করছে কৃষ্ণাঙ্গ নারীরাও। সুন্দর মানেই যাদের কাছে ফর্সা। সুন্দর মানেই শেতাঙ্গ বা বাদামি এমন যাদের ধারণা। তাদের একটু হতচকিত হতে হবে। এই কারণেই হতে হবে গত বছরের এমন আয়োজন যেন কৃষ্ণাঙ্গদের জন্যই। বিশ্ব সুন্দরী, মিস ইউনিভার্স, মিস ইউএসএ, মিস টিন ইউএসএ, মিস আমেরিকা ইত্যাদি সবকটি পুরষ্কারই নিয়ে নেয় কৃষ্ণাঙ্গ সুন্দরীরা। গত বৎসরের সুন্দরী প্রতিযোগিতার আয়োজনগুলো যেন কৃষ্ণাঙ্গ সুন্দরীদের জন্যই। তাই চলুন জেনে নেই স্বীকৃতিপ্রাপ্ত এমন সব কৃষ্ণাঙ্গ সুন্দরী সম্পর্কে।  

জোজিবিনি তুনজি, মিস ইউনিভার্স

মিস দক্ষিণ আফ্রিকা জোজিবিনি তুনজি ২০১৯ সালের মিস ইউনিভার্সের খেতাব জি্তে নিয়েছেন। জর্জিয়ার আটলান্টা শহরে তার মাথায় সেরার মুকুট পরিয়ে দেন মিস ইউনিভার্স ২০১৮ ক্যাটরিওনা গ্রে। ২৬ বছর বয়সী তুনজি দক্ষিণ আফ্রিকার তসলো শহরে বসবাস করেন। তিনি লিঙ্গ-ভিত্তিক সহিংসতার বিরুদ্ধে বেশ সক্রিয়। এবার মিস ইউনিভার্সের ৬৮তম আসরের মূল পর্বে বিশ্বের ৯০টি দেশের প্রতিযোগী অংশ নেন। সেখান থেকে সেরা হয়েছেন দক্ষিণ আফ্রিকান এই তরুণী।

টনি-অ্যান সিং, বিশ্ব সুন্দরী

২০১৯ এর বিশ্ব সুন্দরীর খেতাব জিতেছেন জ্যামাইকান টনি-অ্যান সিং। লন্ডনের এক্সেলে অনুষ্ঠিত বিশ্ব সুন্দরী প্রতিযোগিতার ৬৯-তম আসরে বিজয়ী হন তিনি। টনি-অ্যান সিংয়ের মাথায় বিশ্ব সুন্দরীর মুকুট পরিয়ে দেন গতবারের চ্যাম্পিয়ন মেক্সিকোর ভানেসা পন্স। সারা বিশ্ব থেকে আগত মোট ১২০ জন প্রতিযোগীর মধ্যে বিজয়ী হন টনি।


চেসলি ক্রাস্ট, মিস ইউএসএ


দুটি বিশ্ববিদ্যালয় থেকে মোট তিনটি ডিগ্রি লাভ করেন মিস ইউএসএ ক্রাইস্ট। নর্থ ক্যারোলাইনা থেকে উঠে আসা ২৮ বছর বয়সী, পেশায় অ্যাটর্নি। এই নারীর লক্ষ্য হলো যুক্তরাষ্ট্রের বিচার ব্যবস্থাকে সংস্কারের মাধ্যমে ঢেলে সাজানো। একটি ল ফার্মের হয়ে মামলা-মোকদ্দমায় লড়েন ক্রাইস্ট। সাহায্য করেন বিনামূল্যে সেসব কারাবন্দিকে যারা ভুল বিচারের ফলে সাজাপ্রাপ্ত হয়েছে। তিনি চেষ্টা করেন সেসব বন্দিদের শাস্তির মেয়াদ কমিয়ে আনার। দুটি রাজ্যে কাজ করার লাইসেন্স রয়েছে ক্রাইস্টের। তিনি আইন বিষয়ে ডিগ্রি এবং এমবিএ, দুই-ই লাভ করেন ওয়েক ফরেস্ট ইউনিভার্সিটি থেকে। এর আগে তিনি আন্ডার-গ্র্যাজুয়েশন সম্পন্ন করেন ইউনিভার্সিটি অফ সাউথ ক্যারোলাইনা থেকে। তিনি কর্মক্ষেত্রে নারীদের পোশাক সম্পর্কিত একটি ব্লগ গড়ে তুলেন। সেটির মাধ্যমে নেতৃত্ব দিচ্ছেন ‘ড্রেস ফর সাকসেস’ আন্দোলনের।


কেলি গ্যারিস, মিস টিন ইউএসএ


প্রাকৃতিকভাবেই কোঁকড়া চুলের অধিকারী গ্যারিস। এবং তার এমন চুলের ধরন নিয়ে অনেকেরই আপত্তি। তাসত্ত্বেও, কোনো কৃত্রিমতার আশ্রয় না নিয়ে আত্মবিশ্বাসের সাথে প্রতিযোগিতার মঞ্চে দাঁড়িয়েছিলেন। গ্যারিস বলেন, আমি জানি আমাকে সোজা চুল ও অন্যান্য বাড়তি সাজসজ্জায় কেমন দেখায়। কিন্তু প্রাকৃতিক চুল নিয়েই আমি বেশি আত্মবিশ্বাসী ও স্বাচ্ছন্দ্য বোধ করি। কানেক্টিকাটের স্থানীয় সুন্দরী প্রতিযোগিতায় নাম লিখিয়েছিলেন গ্যারিস। অনেকেই তাকে কানপড়া দিয়েছিল চুল সোজা করে ফেলতে। কারণ কোঁকড়া চুল নাকি দেখতে ভালো নয়। কিন্তু সেসব আমলে না নিয়ে ঈশ্বরপ্রদত্ত সৌন্দর্যেই আস্থা রেখেছিল তিনি। গ্যারিসের সামনে সবচেয়ে বড় বাধার প্রাচীর দাঁড় করিয়েছিল সমালোচকরা। সমাজের নির্ধারণ করে দেয়া সৌন্দর্যের মাপকাঠি। কিন্তু গৎবাঁধা নিয়মকানুনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়েছিলেন গ্যারিস। তার দুঃসাহসী মনোভাব তাকে সাহায্য করেছিল মিস কানেক্টিকাট টিন ইউএসএ খেতাব জিততে। পরবর্তীতে তিনি মূল মিস টিন ইউএসএ খেতাবও জিতে যান।


নায়া ফ্রাঙ্কলিন, মিস আমেরিকা


ফ্রাঙ্কলিন নিজে একজন অপেরা সঙ্গীতশিল্পী। মিস আমেরিকা প্রতিযোগিতা চলা কালীন তিনি বলেন, সঙ্গীতের মাধ্যমেই তিনি নিজের আত্মপরিচয় উদ্ঘাটন করতে পেরেছেন। এখন তিনি শিশুদেরকেও অনুপ্রাণিত করতে চান। তারাও যেন সঙ্গীদের মাধ্যমে নিজেদের সুপ্ত সত্তার সন্ধান লাভ করতে পারে। তিনি বলেন, আমি বেড়ে উঠেছি এমন একটি ককেশিয়ান স্কুলে। যেখানে মাত্র ৫ শতাংশ শিশু সংখ্যালঘু শ্রেণীর প্রতিনিধিত্ব করত। আমি আমার গায়ের রঙের কারণে নিজেকে অন্যদের থেকে ভিন্ন বলে মনে করতাম। কিন্তু বড় হতে হতে শিল্পের প্রতি আমার অনুরাগ জন্মায়। সঙ্গীত আমাকে সাহায্য করে নিজের ব্যাপারে ইতিবাচক মনোভাব সৃষ্টি করতে। মিস আমেরিকা প্রতিযোগিতায় নিউ ইয়র্কের প্রতিনিধিত্ব করা ফ্রাঙ্কলিন তার সঙ্গীত প্রতিভার মাধ্যমে বিচারকদেরকে অভিভূত করেন। তিনি কাজ করছেন ‘সিং ফর হোপ’ নামক একটি অলাভজনক সংস্থার হয়ে। প্রতিষ্ঠানটির কাজ শিশু ও শিল্পীদেরকে সঙ্গীতের শক্তির সাহায্যে সাহায্য করা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭