ইনসাইড আর্টিকেল

সংঘাতপূর্ণ দেশের ভয়ংকর সুন্দর কিছু শহর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 02/07/2020


Thumbnail

বিশ্ব রাজনীতিতে নানা কারণে আলোচিত থাকে বেশ কিছু দেশ। ইরান, ইরাক, আফগানিস্তান, কাশ্মীর, লিবিয়া প্রভৃতি। এই দেশগুলো প্রাকৃতিকভাবে নৈসর্গিক। ভৌগোলিক দিক থেকেও অনেক গুরুত্বপূর্ণ। কিন্তু নানা কারণে এই অঞ্চল জুড়ে সব সময় অস্থিরতা লেগে থাকে। কিন্তু তারপরও প্রকৃতির অপার শোভায় শোভিত এখান কার শহর বন্দর। তাই চলুন জেনে নেই বিশ্বের সংঘাতপূর্ণ অঞ্চলের ভয়ংকর সুন্দর কিছু স্থান সম্পর্কে।

নাফুসা পর্বতমালা, লিবিয়া
লিবিয়ার অন্যতম একটি দর্শনীয় স্থান হল নালুট শহরে নাফুস পাহাড়। এই অঞ্চলের মনোহর উপভোগ করতে অবশ্যই শহরের পশ্চিমে যেতে হবে। শহরে কেবল সুন্দর পাহাড়গুলিই খুঁজে পাবেন না। সেইসাথে পাবেন মনকাড়া রাস্তা এবং দীর্ঘস্থায়ী ভবন। নির্মাণ কাঠামোর দিক দিয়ে যা সত্যিই অসাধারণ। জায়গাটি আলালা মসজিদের জন্যও বিশেষ উল্লেখ করা প্রয়োজন। এটি দুর্দান্ত আধ্যাত্মিকতার একটি জায়গা। এখানে শান্তি এবং প্রশান্তি খুঁজে পেতে পারেন। যারা শহরে প্রশান্তির জায়গা খুঁজছেন। এটিই সঠিক জায়গা। সেইসাথে স্থাপত্যটি খুব সুন্দর।

টব্রুক শহর, লিবিয়া
ভূমধ্যসাগরের খুব কাছে এই সুন্দর শহরটি প্রতিষ্ঠা করেছিল গ্রিকরা। টব্রুক সমুদ্রের জলে স্নান করতে, এই শহরে যেতে পারেন। মজার বিষয় হল, কেবল উপকূলটিই খুঁজে পাবেন না। যদি শহর জুড়ে আরও বিস্তৃত পরিসরে ঘুরতে চান। তবে কেল্লা দেখতে পাবেন। জার্মান কবরস্থান এবং ডেরনা, অন্য একটি ট্যুরিস্ট পয়েন্ট। আর এই এলাকাটি বিশেষত এর বাজারের জন্য খুব বিখ্যাত।

লেপটিস ম্যাগনা, লিবিয়া
এটি ইউনেস্কো দ্বারা ঘোষিত বিশ্ব ঐতিহ্য তালিকাভুক্ত। এর ভিত্তি রোমানদের জায়গায় উপস্থিত। ঐতিহাসিক এই স্থানটি কত পুরনো, তা যে কেউ কল্পনা করতে পারে না! লেপটিস ম্যাগনা রোমানদের দ্বারা নির্মিত প্রথম বেসিলিকাসের হোম। এখানে মন্দির খিলান রয়েছে। এসব সেপটিমিয়াস সেভেরিয়াস পেরিস্টিলস এমনকি দেওয়ালের জন্য উত্সর্গীকৃত ছিল। এখানে একটি বাজারও রয়েছে।

শ্রীনগর
কাশ্মীরের অবশ্য দর্শনীয় স্থান হচ্ছে শ্রীনগর। এটি ভারতের জম্মু ও কাশ্মীর রাজ্যের গ্রীষ্মকালীন রাজধানী। এটি ঝিলম নদীর তীরে অবস্থিত। শ্রীনগর ট্র্যাকিং, পাখি দর্শন, নৌকা চড়া এবং ওয়াটার স্কিইং এর জন্য সুপরিচিত। শ্রীনগরের জনপ্রিয় পর্যটন স্থান হচ্ছে ডাল লেক। এখানে বাসযোগ্য বজরায় থাকার ব্যবস্থা রয়েছে। সেইসাথে শিকারায় চড়ার ব্যবস্থাও আছে। দুঃসাহসিক অভিযাত্রী বা প্রিয়জনের সাথে সময় কাটাতে শ্রীনগর হতে পারে আদর্শ স্থান।

গুলমার্গ
কাশ্মীরের একটি অন্যতম দর্শনীয় স্থান হচ্ছে গুলমার্গ। এটিকে স্কিয়ারদের স্বর্গ বলা হয়। মধ্য ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত এখানে স্কিইং করা যায়। স্কিইং করা ছাড়াও অন্য আকর্ষণীয় যে কাজটি করা যায় তা হল গন্ডোলা ক্যাবল কারে চড়া। গুলমার্গে আছে পৃথিবীর সবচাইতে উঁচু গলফ কোর্স যা সমুদ্র পৃষ্ঠ থেকে ২৪০০ মিটার উঁচুতে অবস্থিত।  

বামিয়ান উপত্যকা, আফগানিস্তান
হিন্দুকুশ পর্বতমালার অভ্যন্তরীন বামিয়ান উপত্যকা আফগানিস্তানের অপর একটি পর্যটন আকর্ষন। প্রাকৃতিক সৌন্দর্যের পাশাপাশি এই স্থানটি ১ম থেকে ১৩দশ শতাব্দী পর্যন্ত দেশটির সংস্কৃতি ও স্থাপত্যশিল্পের সাক্ষ্য বহন করে আসছে। এখানে বিভিন্ন বৌদ্ধ আশ্রম ও মঠের অবস্থান রয়েছে। এসব কিছু দেশটির প্রাচীন ইতিহাসকে উপস্থাপন করে। বামিয়ান উপত্যাকায় কেউ না আসলে এর আসল সৌন্দর্য বুঝতে পারবে না।

ওয়াকহান করিডর, পামির পর্বতমালা
পামির পবর্তমালা অঞ্চলের অন্তর্গত উত্তর-পূর্ব আফগানিস্তানের ওয়াকহান করিডর প্রাকৃতিক সৌন্দর্যে পূর্ণ একটি আকর্ষনীয় পর্যটন স্থল। চীনের অভ্যন্তরে ঢুকে যাওয়া এই করিডরটি তাজিকিস্তানকে পাকিস্তান থেকে পৃথক করেছে। বাদাখশান প্রদেশের অধীন এই স্থানটি অতীতে রুশ সাম্রাজ্য। এবং ভারতে ব্রিটিশ সাম্রাজ্যের মধ্যকার বাফার জোন হিসেবে ভূমিকা পালন করেছিল। পামির মালভুমিকে ‘পৃথিবীর ছাদ’ বলা হয়ে থাকে।  

শেখ লুতফুল্লাহ মসজিদ, ইস্ফাহান (ইরান)
সংস্কৃতির প্রতি আগ্রহী যে কারো জন্য ইরান হতে পারে স্বর্গ। শিল্পে আগ্রহীদের এখান কার মনোমুগ্ধকর স্থাপত্য ও জাদুঘর আনন্দিত করে তুলবে। আর প্রকৃতি প্রেমীদের জন্য ইরানে রয়েছে সেরা সেরা কিছু প্রাকৃতিক আকর্ষণ।

পারসেপোলিস, শিরাজ (ইরান)
উত্তরপূর্ব শিরাজ প্রদেশের অসাধারণ প্রাচীন শহর পারসেপোলিস থেকে শুরু করে প্রাচীন মানববসতিসহ দেশটির সকল দর্শনীয় স্থান দেখে বিস্মিত হন পর্যটকেরা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭