ইনসাইড ক্যারিয়ার

চাকরির বাজারে কোন ডিগ্রী ভালো

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 04/07/2020


Thumbnail

লেখাপড়া করে যে গাড়ি ঘোড়া চড়ে সে। খুবই জনপ্রিয় একটি প্রবাদ। আমরা অনেকেই ছোট থেকে এই প্রবাদ শুনে বড় হয়ে উঠেছি। ফলে, আমাদের মধ্যে একটা ধারণা জন্ম নিয়েছে। আমরা অনেকেই ভাবি লেখাপড়া করলেই গাড়ি হাকিয়ে চলা যায়। আর এক্ষেত্রে জীবিকা বা চাকরি একটা বড় বিষয়। চাকরির বাজার দেখেই অনেকে পড়াশোনায় মনোযোগ দিয়ে থাকে। ফলে অনেকেই শিক্ষা জীবনের শুরু থেকেই উচ্চতর শিক্ষায় কোন বিষয়ে পড়াশোনা করবেন। সেই বিষয়ে ভাবতে থাকে। তাই চলুন জেনে নেই এই বিষয়ে। চলুন জেনে নেই চাকরির বাজারে আপনাকে কোন ডিগ্রী এগিয়ে রাখবে, সেই বিষয়ে।


ব্যবসা প্রশাসন

ব্যবসা প্রশাসনের বেশ কয়েকটি বিষয় এখন জনপ্রিয় হয়ে উঠেছে। ক্রমবর্ধমান চাহিদার কথা বিবেচনা করে। এই সকল বিষয়ে এখন ভালো কর্মসংস্থান তৈরি হয়েছে। কর্মসংস্থানের অনেক বড় একটি অংশ এখন মাল্টিন্যাশনাল কোম্পানি গুলোর দখলে। আর এই সমস্ত কর্মসংস্থানে ব্যবসা প্রশাসনের শিক্ষার্থীরা এগিয়ে থাকে। তাই আপনার উচ্চতর শিক্ষার বিষয় হিসেবে ব্যবসা প্রশাসন এগিয়ে থাকতে পারে।

সামাজিক বিজ্ঞান

প্রতি বৎসর বিশাল অংকের জনবল নিয়োগ করে থাকে বাংলাদেশের এনজিও গুলো। এনজিও’র এই সমস্ত কাজে সমাজবিজ্ঞান, সমাজকল্যাণসহ সামাজিক বিজ্ঞান অনুষদের বিভিন্ন বিষয় এগিয়ে থাকে। কারণ এই সমস্ত বিষয়ের কোর্স কারিকুলাম অনেকটা এমন কাজের জন্য উপযুক্ত। তাই ভবিষ্যতে যদি এনজিও চাকরির কথা ভেবে থাকেন। তাহলে উচ্চতর পড়াশোনায় সামাজিক বিজ্ঞানের বিষয়গুলো বেছে নিতে পারেন। এতে করে এনজিও’র চাকরির ক্ষেত্রে আপনি বেশ এগিয়ে থাকবেন।

বিজ্ঞান

সাম্প্রতিক সময়ে উচ্চতর শিক্ষার ক্ষেত্রে পিউর সাইন্সের বিষয়গুলো বেশ জনপ্রিয় হয়ে উঠছে। পিউর কেমেস্ট্রি, ফিজিক্স ইত্যাদি বিষয়ে বেশ ভালো সংখ্যক কর্মসংস্থান তৈরি হয়েছে। বিশেষ করে গবেষণা প্রতিষ্ঠানগুলোতে। বিজ্ঞানভিত্তিক গবেষণার জন্য এখন এই বিষয়গুলোর গুরুত্ব বৃদ্ধি পাচ্ছে। তাই আপনি যদি বৈজ্ঞানিক কিংবা গবেষক হিসেবে আপনার কর্মজীবন শুরু করতে চান। তাইলে এই বিষয়গুলোতে উচ্চতর শিক্ষায় পড়াশোনা করতে পারেন।

সাংবাদিকতা

বাংলাদেশে সরকারি বেসরকারি মিলিয়ে অনেকগুলো বিশ্ববিদ্যালয়ে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিষয়ে পড়ানো হচ্ছে। বাংলাদেশের গণমাধ্যম শিল্প ক্রমেই বিকশিত হচ্ছে। ফলে সাংবাদিকতা বিষয়ে বেশি করে কর্মসংস্থান তৈরি হচ্ছে। তাই আপনি যদি ভবিষ্যতে লেখালেখি কিংবা সাংবাদিকতায় ক্যারিয়ার করতে চান। তবেই এই বিষয়ে পড়াশোনা করতে পারেন।

অন্যান্য

সত্যি করে বলতে, বাংলাদেশে বিষয়ভিত্তিক ক্যারিয়ার খুব কম। এখানে ডাক্তারিতে পড়াশোনা করেও একজন বিসিএস দিচ্ছে। আবার এই দৌড়ে এগিয়ে আছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শনে পড়াশোনা করা শিক্ষার্থীটিও। ফলে সবাই এখন বিসিএস এর দিকেই ছুটছে। তাই আপনিও যদি সরকারি চাকরি করতে চান। তাহলে নিজেকে এখন থেকেই তৈরি করুন।   



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭