ওয়ার্ল্ড ইনসাইড

৫ মোড়লকে ভারতের মিনতি, জন্মদিনে ম্লান আমেরিকা, বিপাকে চীন...

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 04/07/2020


Thumbnail

চীনের আগ্রাসী নীতি নিয়ে শক্তিধর পাঁচটি দেশের কাছে অভিযোগ করেছে ভারত। শুক্রবার জানা গেছে, ভারতের বিদেশ সচিব হর্ষ বর্ধন শ্রিংলা এই বিষয়ে যুক্তরাষ্ট্র, ফ্রান্স, জার্মানি, রাশিয়া, জাপানকে ব্যাখ্যা দিয়েছে। লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোলে ঠিক কী পরিস্থিতি তা জানানো হয়েছে। সীমান্ত সমস্যা সমাধানে গত এক সপ্তাহ ধরে কি আলোচনা হয়েছে তাও জানিয়েছে ভারত। ভারতের পাশে থাকার জন্য দেশগুলোর কাছে আবেদন করেছে দিল্লি। মার্কিন সচিব মাইক পম্পেও সীমান্তে শান্তিরক্ষায় ভারতের প্রচেষ্টাকে সাধুবাদ দিয়েছেন। অন্যদিকে, জাপানের রাষ্ট্রদূত সাতোশি সুজুকিও জানিয়েছেন যে ভারতের সঙ্গে এই বিষয়ে কথা হয়েছে। আর তাতে স্ট্যাটাস কো ভেঙে চীনের কোনও পদক্ষেপ নেয়ার বিরোধিতা করেছে জাপান।

ম্লান আমেরিকা

যুক্তরাষ্ট্রের ২৪৪তম স্বাধীনতা দিবস আজ। প্রতিবছর জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের এ জন্মদিনটি উদযাপন করে মার্কিনিরা। স্বাধীনতা দিবসের উৎসবকে কেন্দ্র করে আয়োজন করা হয় বিশাল জনসমাবেশ, কুচকাওয়াজ এবং কনসার্ট। কিন্তু এবার করোনাভাইরাসের মহামারির কারণে ম্লান হয়ে যাচ্ছে স্বাধীনতা দিবসের উদ্যাপন। উদ্বিগ্ন স্বাস্থ্য বিশেষজ্ঞরা স্বাধীনতা দিবস উদ্যাপন সীমিত পরিসরে করার আহ্বান জানিয়েছেন।

ভারতের এক প্রতিশোধে চীনের ক্ষতি ৬ বিলিয়ন ডলার

সীমান্ত সংঘাতের জেরে টিকটকসহ ৫৯টি চীনা অ্যাপ ভারতে নিষিদ্ধ করার ঘোষণা করেছে মোদি সরকার। তারপর থেকেই দেখা যাচ্ছে ভারতীয় অ্যাপগুলো ডাউনলোডের প্রবণতা অত্যন্ত বেড়ে গেছে। চীনা অ্যাপ ভারত ব্যান করায় চীনের ব্যবসায় স্মরণকালের সবচেয়ে ভয়াবহ ধস নেমেছে। এসব অ্যাপের বিশেষ করে এক টিকটকের মূল কোম্পানি ‘বাইটড্যান্স’ ভারতের ডিজিটাল স্ট্রাইকের কবলে পড়ে এরই মধ্যে ৬ বিলিয়ন ডলারের ক্ষতির মুখে পড়েছে, যা বাংলাদেশি টাকায় প্রায় ৫ লাখ ৯০ হাজার কোটি টাকারও বেশি।

উল্টোপথে ব্রাজিল 

ব্রাজিলে নিয়ন্ত্রণহীনভাবে বেড়েই চলেছে করোনাভাইরাসের সংক্রমণ। ইতোমধ্যেই দেশটিতে মোট করোনা রোগীর সংখ্যা ১৫ লাখ ছাড়িয়েছে। আর প্রাণহানির সংখ্যা দাঁড়িয়েছে ৬৩ হাজারেরও বেশি। এমন ভয়ানক পরিস্থিতির মধ্যেই দেশটির বেশ কিছু শহরে ফের খুলে দেয়া হয়েছে বার-রেস্টুরেন্টগুলো। করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে না এনে ব্রাজিল উল্টো পথে হাঁটছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

ফ্রান্সের নতুন প্রধানমন্ত্রী হলেন জ্যাঁ ক্যাস্টেক্স

ফ্রান্সের নতুন প্রধানমন্ত্রীর দায়িত্ব পেলেন জ্যাঁ কাস্টেক্স। পঞ্চাশোর্ধ্ব ক্যাস্টেক্স দেশটির সরকারের শীর্ষস্থানীয় পদে দায়িত্ব পালনের অভিজ্ঞতা সম্পন্ন। প্রধানমন্ত্রী এডওয়ার্ড ফিলিপসহ তার পুরো মন্ত্রিসভা শুক্রবার সরকার থেকে পদত্যাগ করার দিনই নতুন প্রধানমন্ত্রী নিয়োগ দিলেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।

জাপানের অত্যাধুনিক বুলেট চলবে ভূমিকম্পের মধ্যেও!

ভূমিকম্পের মধ্যেও অত্যাধুনিক বুলেট ট্রেন সেবা চালুর ঘোষণা দিলো জাপান। আগামী বছর থেকে চালু হতে যাওয়া এই বুলেট ট্রেন ভূমিকম্পের সময় যাত্রীদের সুরক্ষা নিশ্চিত করে গন্তব্যে পৌঁছে দেবে। গত ১ জুলাই এটি টোকাইডো শিনকানসেন লাইনে যুক্ত হয়েছে। আর গত বছর যখন পরীক্ষামূলকভাবে এই ট্রেন চালানো হয়েছিল, তখন এটি নতুন রেকর্ড গড়ে বিশ্বের দ্রুততম ট্রেনগুলির মধ্যে একটি হয়ে ওঠে। তখন সর্বোচ্চ গতি ছিল ঘণ্টায় ৩৬০ কিলোমিটার। তবে এই ট্রেন চালু হওয়ার পর সর্বোচ্চ গতি বেঁধে দেওয়া হবে ঘণ্টায় ২৮৫ কিমি।

তুরস্কে খাশোগি হত্যার বিচার শুরু, আসামী ২০ সৌদি নাগরিক

সৌদি আরবের প্রয়াত সাংবাদিক জামাল খাসোগি হত্যা মামলায় তুরস্কে ২০ জন সৌদি নাগরিকের বিচার তাদের অনুপস্থিতিতেই শুরু হয়েছে। আসামীদের মধ্যে এমন দুজন রয়েছেন, যারা একসময় সৌদি আরবের ডি-ফ্যাক্টো নেতা ক্রাউন প্রিন্স যুবরাজ মোহাম্মদ বিন সালমানের শীর্ষ সহকারী ছিলেন।

ট্রুডোর বাসভবনের কাছ থেকে অস্ত্রধারী আটক

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ও গভর্নর জেনারেল জুলি পায়েটের বাসভবনের কাছ থেকে এক অস্ত্রধারী সেনা সদস্যকে আটক করা হয়েছে। সশস্ত্র ওই সেনা সদস্য কেনো প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন এলাকায় প্রবেশ করেছিলেন তা এখন পর্যন্ত জানানো হয়নি। সেইসঙ্গে প্রকাশ করা হয়নি তার নাম-পরিচয়ও। বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে, গ্রেফতার কানাডা সামরিক বাহিনীর ওই সদস্যের বিরুদ্ধে বেশ কয়েকটি অভিযোগ আনা হয়েছে। অটোয়ায় অবস্থিত প্রধানমন্ত্রী ও গভর্নর জেনারেলের সরকারি বাসভবনের খুব কাছাকাছি এলাকায় স্থানীয় সময় বৃহস্পতিবার ভোরবেলা একটি পিক-আপ-ট্র্যাক নিয়ে ঢুকে পড়েন তিনি।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭