ইনসাইড বাংলাদেশ

যুক্তরাজ্যের বর্ষসেরা চিকিৎসক হলেন বাংলাদেশি ফারজানা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 04/07/2020


Thumbnail

যুক্তরাজ্যের বর্ষসেরা চিকিৎসক (জিপি অব দ্য ইয়ার) মনোনীত হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত ফারজানা হুসেইন। এজন্য তাকে সম্মান জানাতে বিলবোর্ডে টানানো হয়েছে তার ছবি। দেশটিতে প্রতিবছর জেনারেল প্র্যাকটিসের জন্য এই পুরস্কার ঘোষণা করা হয়।

ফারজানা হুসেইনের বাবা ১৯৭০ সালে তৎকালীন পূর্ব পাকিস্তান থেকে স্কলারশিপ নিয়ে ব্রিটেনে চিকিৎসা বিজ্ঞানে পড়াশোনা করতে যান। বাবা একজন নিউরো সার্জন ছিলেন। হাসপাতাল এবং ওষুধের আশপাশেই তিনি বেড়ে উঠেন। ৫ বছর বয়সেই তিনি বাবার সাথে হাসপাতালে যান। বড়দিনে নার্সদের দেওয়া চকলেটগুলো উপভোগ করেন এবং হাসপাতালে ঘুরে ঘুরে রোগী দেখেন।

তার বয়স যখন ১৯ তখন তার মা হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যায়। ওই সময় তিনি কার্ডিফের সাউথ ওয়েলসের কলেজ অব মেডিসিনে মেডিকেল প্রথম বর্ষের ছাত্রী ছিলেন। ‘অসুস্থ মাকে ফেলে আড়াইশ মাইল দূরে ক্লাসে যেতে না চাইলে তার মা বলেন তোমাকে অবশ্যই যেতে হবে। আমি চাই তুমি একজন ভালো ডাক্তার হয়ে মানুষের সেবা কর’।

‘মায়ের কথা আমাকে শুধু ডাক্তার হয়েই রোগীদের সেবা করতে হবে’। পূর্ব লন্ডনের নিউহ্যামে বসবাসকারী ফারজানা হুসেইন গত ১৮ বছর ধরে স্থানীয় পর্যায়ে এই খেতাব পেয়ে আসছিলেন।

এবার তিনি জাতীয় পর্যায়েও জিপি বা বর্ষসেরা চিকিৎসক মনোনীত হলেন। পুরস্কারটি প্রদান করেছে যুক্তরাজ্যের জাতীয় স্বাস্থ্যসেবা বিষয়ক সংস্থা দ্য ন্যাশনাল হেলথ সার্ভিস (এনএইচএস)।

ফারজানা হুসেইন গত ৩ বছরে নিউহ্যামের স্থানীয় চিকিৎসা কমিটিতে ছিলেন। সেইসঙ্গে নিউহ্যামের জেনারেল প্র্যাকটিস ফেডারেশনের বোর্ড ডিরেক্টরের দায়িত্বও পালন করেছেন। এছাড়াও তিনি যুক্তরাজ্যের এনএপিসির কাউন্সিল সদস্য।

সম্প্রতি তিনি প্রাথমিক কেয়ার নেটওয়ার্কের জন্য একজন ক্লিনিক্যাল পরিচালক হিসাবে নিয়োগ পেয়েছেন। বিলবোর্ডে অন্য ১২ জন সেরা চিকিৎসকের সঙ্গে শোভা পাচ্ছে বাংলাদেশি এ চিকিৎসকের ছবিও।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭