ইনসাইড আর্টিকেল

শিক্ষা ক্ষেত্রে নারীদের এগিয়ে যাওয়ার যত কারণ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 05/07/2020


Thumbnail

শিক্ষা ক্ষেত্রে নারীর অংশগ্রহণ একটা সময় বলতে গেলে প্রায় নিষিদ্ধ ছিল। আর নারী শিক্ষার এমন অগ্রযাত্রায় এগিয়ে আসেন বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনের মতো ব্যক্তিরা। সকল বাধাকে পিছনে ফেলে নারীরা আজ শিক্ষা ক্ষেত্রে পুরুষের চেয়ে এগিয়ে। মাধ্যমিক উচ্চ মাধ্যমিকের ফলাফল অন্তত তাই বলছে। বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরোর (ব্যানবেইস) তথ্য অনুযায়ী, প্রাথমিক স্তরে ছাত্রীর হার ৫০ দশমিক ৭৫ শতাংশ, জুনিয়র স্কুলে ৬ষ্ঠ থেকে অষ্টম শ্রেণি ৫৫ দশমিক ১৪ শতাংশ, মাধ্যমিকে নবম থেকে দশম শ্রেণি ৫১ দশমিক ৬৫ শতাংশ। তবে উচ্চ মাধ্যমিকে ছাত্রীর হার ৪৬ দশমিক ৯৭ শতাংশ, আর ডিগ্রিতে ৪১ দশমিক ৩৯ শতাংশ এবং স্নাতকোত্তর শ্রেণিতে ৩৬ দশমিক ০৭ শতাংশ।

অবশ্য উচ্চ শিক্ষায়ও নারীর অংশগ্রহণ ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকটি বিভাগে নারীর সংখ্যা পুরুষের চেয়ে বেশি। চলুন্ জেনে নেওয়া যাক শিক্ষা ক্ষেত্রে নারীর এমন অগ্রযাত্রা সম্পর্কে।

কুসংস্কার বদলানো

একটা সময় ছিল যখন আমাদের সমাজ ব্যবস্থায় নারী শিক্ষাকে অপ্রয়োজনীয় মনে করা হতো। নারী শিক্ষা এই সমাজে অনেকাংশে ট্যাবু হিসেবেই ছিল। কিন্তু তথ্য ও যোগাযোগ প্রযুক্তির কল্যাণে এখন সমাজে এমন ট্যাবুর ধারণা লোপ পেয়েছে। উচ্চতর শিক্ষায় থাকা বেশ কয়েকজন শিক্ষার্থীর সাথে কথা বলে এই বিষয়ে জানা যায়। তাদের অনেকেই মনে করেন নারী শিক্ষা নিয়ে আগে সমাজে যে কুসংস্কার বা বিরূপ ধারণা ছিল তা এখন অনেকটা লোপ পেয়েছে। এখনো কিছুটা বাঁধা আছে, হয়তো একটা সময় কর্মক্ষেত্রেও নারীরা অবাধে বিচরণ করবে।

উদার দৃষ্টিভঙ্গি

গণমাধ্যম থেকে শুরু করে সরকারের বিভিন্ন কার্যক্রম পরিচালনার কারণে নারী শিক্ষার বিষয়ে একটা ইতিবাচক দৃষ্টিভঙ্গি তৈরি হয়েছে। এতে করে সবাই এখন পড়াশোনা করার গুরুত্ব বুঝতে পারছে। এখন আর চাইলেই পড়াশোনা না করিয়ে বিয়ে দিয়ে দিতে পারছে না। শিক্ষার গুরুত্ব বৃদ্ধি পাওয়ার সাথে সাথে বাল্যবিবাহও অনেকাংশে কমে গেছে।

শিক্ষা বৃত্তি

নারী শিক্ষাকে এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে সরকারিভাবে নানা রকম উদ্যোগ গ্রহণ করা হয়েছে। বিনামুল্যে বই বিতরণ থেকে শুরু করে নারী শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদান সহ নানাবিধ কার্যক্রমের কারণে শিক্ষা ক্ষেত্রে নারীর অংশগ্রহণ বেড়েছে। এই বিষয়ে বেশ কয়েকজন শিক্ষার্থী জানান, শিক্ষা বৃত্তির কারণে শিক্ষা জীবনের শুরু থেকে একটা প্রতিযোগিতার মধ্যে দিয়ে ভালো করে পড়াশোনা করতে হয়েছে। শিক্ষা বৃত্তি শিক্ষা ক্ষেত্রে নারীদের এগিয়ে যাওয়ার ক্ষেত্রে একটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

অন্যান্য

এসবের বাইরে আরও নানা কারণে শিক্ষা ক্ষেত্রে নারীর অংশগ্রহণ বাড়ছে। পরিবার থেকে শুরু করে সমাজ ও রাষ্ট্রের একটা ইতিবাচক দৃষ্টিভঙ্গি এই ক্ষেত্রে কাজ করে। অনেকেই মনে করেন, এভাবে সকল ক্ষেত্রে নারী পুরুষের সমান অংশগ্রহণের চর্চা গড়ে তুলা দরকার। এতে করে একটা সময়ে এগিয়ে যাবে বাংলাদেশ।  



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭