ইনসাইড আর্টিকেল

নৌপথেই গড়ে তোলা যায় পরিবহণ নেটওয়ার্ক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 05/07/2020


Thumbnail

বাংলাদেশ নদীমাতৃক দেশ। প্রাথমিকে পড়ার সময় থেকেই শুনছি। কিন্তু আজ এতো বৎসর বাদেও যেন উন্নতি হয়নি। সম্ভাবনা বিকশিত হয়নি। বরং অযত্ন, অবহেলা আর অদক্ষতা যেন বেড়েছে। কয়দিন আগে রাজধানীর বুড়িগঙ্গায় ঘটে গেল এক নৌ দুর্ঘটনা। এখনো নৌ পথে দুর্ঘটনা ঘটে। এটা সত্যিই বিস্মিত হওয়ার মতো ঘটনা। যদিও সড়ক পথের তুলনায় নৌ দুর্ঘটনা অনেক কম বলা চলে। প্রতিদিন সড়ক দুর্ঘটনায় ২০ জনের বেশি প্রাণহানি ঘটে। কিন্তু তবুও সড়ক পথ নিয়ে আমাদের পরিকল্পনা ও বাজেট থেমে নেই। কিন্তু বাংলাদেশের পরিবহণ ও যোগাযোগ ব্যবস্থায় সবচেয়ে বেশি কার্যকর নেটওয়ার্ক গড়ে তোলা যায় নৌপথে। অবশ্য একটা সময় আমরা অনেকেই যোগাযোগের জন্য নৌপথের উপর নির্ভরশীল ছিলাম।

কার্যকর পরিকল্পনা

রাজধানী ঢাকার ৪৬টি খালের মধ্যে ওয়াসার নথিতে ২৬টি খালের অস্তিত্ব রয়েছে। বাকি ২০টি খাল বিলীন হয়ে গেছে। অবশ্য নগর পরিকল্পনাবিদদের মতে, খালের সংখ্যা ছিল ৫২টি। নতুন প্রজন্মের অনেকেই ঢাকার এসব খাল দেখেনি। কিন্তু দেখার মধ্যে দেখেছে যানজট। শুধু রাজধানী ঢাকাকে দিয়েই একটা উদাহরণ দেওয়া যাক। ঢাকার এই খালগুলো উদ্ধার করে একটা কার্যকর নৌপথ তৈরি করা গেলে যানজট অনেকাংশে কমে যাবে। সেইসাথে সড়কের উপর চাপও কমবে। ঢাকা থেকে ট্রাকে চট্টগ্রামে শিপমেন্টের জন্য পণ্য পাঠাতে হবে না। বরং ঢাকা থেকে আশুলিয়া বা সদরঘাট থেকেই জাহাজে করে পণ্য পাঠানো যায়।

বিনিয়োগ করা

আমাদের সড়ক পথে যেমন বড় বড় বিনিয়োগ হচ্ছে। অত্যাধুনিক সব সুযোগ সুবিধাসহ এসি গাড়ি নামছে। তেমনি নৌপথেও বিনিয়োগে আকৃষ্ট করা উচিত। এতে করে নৌ পরিবহণ ও যোগাযোগে বিপ্লব ঘটবে। নৌ সেবার মান যেমন বৃদ্ধি পাবে। তেমনি মানুষও নৌ যোগাযোগে আকৃষ্ট হবে।

নিরাপদ ও সাশ্রয়ী

নৌ পথে যোগাযোগ হল সবচেয়ে সাশ্রয়ী এবং নিরাপদ। নৌপথে দুর্ঘটনা যেমন কম হয়। তেমনি নৌপথে স্বল্প খরচে ভ্রমণ করা যায়। সেইসাথে নৌপথে ভ্রমণের রয়েছে এক অন্য রকম আনন্দ। অতীতে জমিদার ও বাবু শ্রেণি বিশেষ করে নব্য ধনিক গোষ্ঠী এক ধরণের বিশেষ নৌকায় করে বর্ষাকালে ঘুরে বেরাতো। এই সমস্ত নৌকাকে বলা হতো বজরা। রবীন্দ্রনাথও এমন বজরায় করে ঘুরে বেরাতেন বলে জানা যায়। ফলে এটা খুব সহজেই অনুধাবন করা যায় যে, নৌপথে ভ্রমণের একটা ভিন্ন রকম আনন্দ রয়েছে।

পণ্য পরিবহণ

বাংলাদেশের বিশেষ বিশেষ কিছু অঞ্চল বাণিজ্যিক কারণে খুব গুরুত্বপূর্ণ। যেমন- ঢাকা, চট্টগ্রাম, নারায়ণগঞ্জ, সিলেটসহ আরও বেশ কিছু এলাকা রয়েছে। এই সমস্ত অঞ্চলে পণ্য পরিবহণের ক্ষেত্রে যাতায়াতের জন্য স্থলপথ সবচেয়ে বেশি ব্যবহৃত হয়ে থাকে। কিন্তু এমন পণ্য পরিবহণে নৌপথ ব্যবহারে সবচেয়ে বেশি লাভ হয়। এতে করে একদিকে সময় যেমন কম লাগে। তেমনি পরিবেশের কম ক্ষতি হওয়ার পাশাপাশি, আর্থিক সাশ্রয়ও হয়।

সুন্দর পরিবেশ

স্থল পথে পরিবহণ ও যাত্রী সেবায় বেশি চাপ পড়ায় ক্রমান্বয়ে আমাদের পরিবেশ দূষিত হয়ে উঠছে। কিন্তু নৌ পথে এমন দূষণের মাত্রা খুব কম। সড়কপথে গাড়ির চাপ বেড়ে যাওয়ায় যেমন ধূলাবালি বেড়েছে। তেমনি স্বাস্থ্য ঝুঁকিও বেড়েছে। তাই যোগাযোগের ক্ষেত্রে নৌপথ হয়ে উঠতে পারে পরিবহণ নেটওয়ার্ক।    



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭