ওয়ার্ল্ড ইনসাইড

আবারও ডব্লিউএইচও’র ইউটার্ন, ট্রাম্পের পার্টি, ‘এলিয়েন দ্বীপ’ দখলের প্রস্তাব

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 05/07/2020


Thumbnail

করোনা চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইনের ব্যবহার নিয়ে আবারও ইউটার্ন নিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। একটি প্রতিবেদনের ওপর ভিত্তি করে গত মে মাসের শেষের দিকে করোনা চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইনের পরীক্ষামূলক ব্যবহার বন্ধ রাখার পরামর্শ দিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সপ্তাহখানেক পরে সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছিল। গতকাল শনিবার এক বিবৃতিতে আবারও ওষুধটির ব্যবহার বন্ধ রাখার পরামর্শ দিয়েছে ডব্লিউএইচও। বারবার সিদ্ধান্ত বদলানোয় ইতিমধ্যেই এই সংস্থাটির বিরুদ্ধে সমালোচনার ঝড় উঠেছে।

সোমালিয়াকে ‘এলিয়েন দ্বীপ’ দখলের প্রস্তাব দিয়েছে আমিরাত

সংযুক্ত আরব আমিরাত আরব সাগরে অবস্থিত ইয়েমেনের ‘এলিয়েন দ্বীপ’ নামে পরিচিত সুকুত্রা দ্বীপ দখল করার জন্য সোমালিয়াকে প্রস্তাব দিয়েছে। সোমালিয়ার পররাষ্ট্রমন্ত্রী আহমাদ ঈসা আওয়াদ বলেছেন, আবু ধাবি বলেছে, সোমালিয়া এ কাজ করতে পারলে দেশটির রাজধানী মোগাদিসুতে আরব আমিরাতের দাতব্য হাসপাতাল শেখ জায়েদকে আবার চালু করা হবে। সোমালিয়ার পররাষ্ট্রমন্ত্রী দাবি করেছেন, তিনি ওই প্রস্তাবের জবাবে আরব আমিরাতকে বলেছেন, সোমালিয়ার জনগণ মূল্যহীন কোনো বস্তু নয় যে, আবুধাবির অবৈধ আকাঙ্ক্ষা বাস্তবায়নের হাতিয়ার হিসেবে ব্যবহৃত হবে। সারা বিশ্ব সুকুত্রাকে ইয়েমেনের একটি দ্বীপ বলে জানে।

করোনা উপেক্ষা করে ট্রাম্পের পার্টি

করোনা পরিস্থিতিকে উপেক্ষা করে যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবস (৪ জুলাই) উপলক্ষে হোয়াইট হাউসে পার্টির আয়োজন করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ওয়াশিংটন সিটি মেয়র স্বাস্থ্যঝুঁকির ব্যাপারে সতর্ক করলেও শনিবার হোয়াইট হাউসের সামনে শত শত মানুষকে ভীড় করতে দেখা গেছে। এর আগে সাউথ ডাকোটার মাউন্ট রাশমোরে ভাষণের মধ্য দিয়ে স্বাধীনতা দিবসের অনুষ্ঠান শুরু করেন ট্রাম্প। ভাষণে তিনি বলেন, চীন থেকে আসা ‘ভয়াবগ প্লেগকে’ হারিয়ে ‘অসাধারণ এক জয়ের পথে’ এগিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র। তবে বাস্তবতা  একেবারেই ট্রাম্পের বক্তব্যের বিপরীতে অবস্থান করছে।

শান্তি চেয়ে লাদাখের নদীতে পূজা দিলেন মোদি

লাদাখে দুপক্ষের সেনাদের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষের জেরে উত্তপ্ত ভারত ও চীন সীমান্ত। এই উত্তেজনার মধ্যে শুক্রবার (৩ জুলাই) লাদাখ সফরে গেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে নিয়োজিত সেনাদের উদ্দেশে বক্তৃতা করার পর জাতির শান্তি ও সমৃদ্ধি কামনায় সিন্ধু নদীতে পূজাও দিয়েছেন ভারতীয় প্রধানমন্ত্রী। শনিবার (৪ জুলাই) নরেন্দ্র মোদি তার ফেসবুক পেজে পূজা পালনের ছবি পোস্ট করে জানান, ‘গতকাল নিমুতে সিন্ধু পূজা করেছি। জাতির শান্তি, উন্নতি ও সমৃদ্ধি প্রার্থনা করেছি।’

ভারতে ৮ পুলিশ হত্যার নেপথ্যে বিকাশ দুবে, এখনও পলাতক

ভারতের কানপুরে আট পুলিশ হত্যার ৩৬ ঘণ্টা পরও এর নেপথ্য নায়ক বিকাশ দুবে’কে গ্রেফতার করা যায়নি। শনিবার কানপুর পুলিশ মহাপরিদর্শক মোহিত আগারওয়াল জানিয়েছেন, তাকে ও তার সহযোগীদের গ্রেফতারে ২৫টি টিম গঠন করা হয়েছে। এসব টিম দেশের বিভিন্ন স্থানে একাধিক অভিযান চালিয়েছে। এছাড়া তাদের সম্পর্কে তথ্য যোগাড়ে পাঁচশ’টিরও বেশি মোবাইল নাম্বারের ওপর নজরদারি চালানো হচ্ছে।

জাপানে ভারি বৃষ্টিপাতে বন্যা ও ভূমিধস, ১৫ জনের মৃত্যু

জাপানের দক্ষিণাঞ্চলীয় দ্বীপ কিয়ুশোতে ভারি বৃষ্টিপাতের জেরে বন্যা ও ভূমিধসের কবলে পড়ে ১৫ জনের মৃত্যু ও আরও নয় জন নিখোঁজ রয়েছে বলে ধারণা করা হচ্ছে। বন্যা কবলিত একটি নার্সিং হোম থেকেই ১৪ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। আর ধসে পড়া মাটির নিচে থেকে অপর এক জনের মরদেহ পাওয়া গেছে।

খাশোগি হত্যার বিচারে সৌদি কনস্যুলেটকর্মীর সাক্ষ্য

সাংবাদিক জামাল খাশোগি তুরস্কের সৌদি কনস্যুলেটে প্রবেশের পর সেখানকার একটি চুলা প্রায় এক ঘণ্টা জ্বালিয়ে রাখার নির্দেশ দেয়া হয়। শুক্রবার তুরস্কের একটি আদালতে সৌদি কনস্যুলেটের স্থানীয় টেকনিশিয়ান জেকি দেমির সেদিনের ঘটনার বর্ণনায় এসব তথ্য দিয়েছেন। শুনানির প্রথম দিন শুক্রবার আদালতে সাক্ষ্য দিয়েছেন তিনি। মামলার আসামি সৌদি আরবের ২০ কর্মকর্তার অনুপস্থিতিতে আদালতের বিচার কার্যক্রম শুরু হয়।

বেইজিংয়ে ট্রেন-বিমানের টিকিট কেনার হিড়িক

ট্রেন এবং বিমানের টিকিট কেনার হিড়িক লেগেছে চীনের রাজধানী বেইজিংয়ে। সম্প্রতি সেখানকার স্থানীয় প্রশাসন ভ্রমণ কড়াকড়ি শিথিল করতে শুরু করেছে। সেই সুযোগে লোকজন ট্রেন এবং বিমানের টিকিট কেনা শুরু করে দিয়েছে। দীর্ঘদিন ধরে কড়াকড়ি আরোপ করায় শহরের লোকজন কোথাও যেতে পারছিল না। কিন্তু জুনের মাঝামাঝি সময় থেকে প্রশাসন কড়াকড়ি শিথিল করার ঘোষণা দেওয়ার পর থেকেই যেন শহরের লোকজন ভ্রমণের সুযোগ হাতছাড়া করতে চাইছে না।

চীন থেকে আসা ভয়াবহ প্লেগকে পরাজিত করছে যুক্তরাষ্ট্র: ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, চীন থেকে আসা ‘ভয়াবগ প্লেগকে’ হারিয়ে ‘অসাধারণ এক জয়ের পথে’ এগিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র। তিনি জাতির উদ্দেশে এমন বার্তা দিলেন যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবসের (৪ জুলাই) ভাষণে। অথচ গতদিনে যুক্তরাষ্ট্রে রেকর্ড সর্বোচ্চ কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭