কালার ইনসাইড

ওয়েব সিরিজ যাদের ক্যারিয়ারের মোড় ঘুরিয়ে দিলো

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 05/07/2020


Thumbnail

প্রায় আলোচনার বাইরে চলে যাওয়া সুষ্মিমা সেন ফিরলেন ‘আরিয়া’ দিয়ে। এই ওয়েব সিরিজে বহুদিন পর চন্দ্রচূরকেও দেখা গেছে। ‘জোস’ সিনেমার চন্দ্রচূরকে ভোলার কথা নয়। সুষ্মিতার মতো আলোচিত না হলেও কারিশ্মা ফিরলেন ‘মেন্টালহুড’ দিয়ে। করিশ্মার মতো ডিনো মোরিয়াও এই সিরিজ দিয়ে ডিজিটাল প্ল্যাটফর্মে এসেছেন।

তাদের কাতারে রয়েছে আরো অনেক নাম। যাঁদের মধ্যে রাধিকা আপ্তে, কে কে মেনন, বিবেক ওবেরয়, জিমি শেরগেল, মাধবন, কাল্কি কোয়াচলিনি, হুমা কুরেশি, সঞ্জয় সুরি, দিয়া মির্জা, অভয় দেওল, সায়নী গুপ্ত, আলি ফয়জল উল্লেখযোগ্য নাম।

নিন্দুকদের মতে, সিনেমায় ক্যারিয়ারে পিছিয়ে পড়া অভিনেতারাই এই মাধ্যমে নাম লেখাচ্ছেন। সাইফ আলি খান, নওয়াজউদ্দিন সিদ্দিকির নাম নিশ্চয়ই এই কথার বিরোধিতা করবে। পাশাপাশি ভিকি কৌশল, এমরান হাশমি, ভূমি পেডনেকর, কিয়ারা আডবানি, মাধবন, সুশান্ত সিং রাজপুত, জ্যাকলিন ফার্নান্ডেজরা কাজ করেছেন ওয়েব প্ল্যাটফর্মের জন্য তৈরি ছবিতে।

অনেকেই একমত হবেন, যেকোনো অভিনেতাই ওয়েব সিরিজের যুগে কাজ করতে পারার জন্য নিজেকে সৌভাগ্যবান মনে করবেন। কারণ এটা সবার সামনেই নতুন দিগন্ত খুলে দিয়েছে। কেবল সিনেমা করতে হলে সত্যি বলতে অনেকের ক্যারিয়ারই হুমকির মুখে পড়ত।

এই ওয়েব সিরিজগুলো অনেক অখ্যাতদের যেমন তারকা বানিয়েছে, তেমনি তৃতীয়সারির অভিনেতাদের নিয়ে এসেছে সামনে। এমনই কিছু উদাহরণ দেওয়া হলো:

পঙ্কজ ত্রিপাঠী

তাঁর ঝুলিতে হিন্দি ছবির সংখ্যা নেহাত কম নয়। তবে গত কয়েক বছরে ‘মাসান’, ‘নিল বট্টে সন্নাটা’, ‘বরেলী কী বরফি’ এবং ‘নিউটন’-এর মতো ভিন্ন স্বাদের ছবিতে অভিনয় করে পঙ্কজ ত্রিপাঠী এখন সকলের প্রিয়। তবে পঙ্কজ ত্রিপাঠীর ‘সেক্রেড গেমস ২’, ‘মির্জাপুর’ , ‘ক্রিমিনাল জাস্টিস’ ওয়েব সিরিজগুলো তাকে হিন্দী ওয়েব দুনিয়ার প্রথম সারির অভিনেতায় পরিণত করেছে।
 
রাধিকা আপ্তে

লাস্ট স্টোরিজ, সেক্রেড গেমস ও ঘুলে তাঁকে দর্শক পছন্দও করছেন। তিনটে সিরিজেই অভিনেত্রীর চরিত্র একদম আলাদা। আর অনেকে এও বলছেন যে নেটফ্লিক্স প্লাটফর্ম রাধিকা আপ্তেকে সেই আন্তর্জাতিক স্বীকৃতিটা দিয়েছে যার তিনি যোগ্য। তিনি বলেন, ”লাস্ট স্টোরিজ যখন তৈরি হয়েছিল আমি অবাক হয়েছিলাম। আমি তিনটে দেশে গিয়েছে সেখানে প্রত্যেকে নেটফ্লিক্সে সিরিজটা দেখেছে। তখন মনে হয়েছিল এটা মানুষের জন্য কতটা যথাযথ।’ বরাবরই অন্যরকম ধারার ছবি করেন রাধিকা আপ্তে। তবে ওয়েব সিরিজ তাকে এনে দিয়েছে অন্যরকম এক সুনাম।

মানবী গাগরু

বলিউডের ‘ফোর মোর শটস প্লিজ’ ও ‘টিভিএফ ট্রিপলিং’ ওয়েব সিরিজ খ্যাত অভিনেত্রী মানবী গাগরু। এই দুটি ওয়েব সিরিজ করেই তিনি পরিচিত পান। তবে একটি ওয়েব সিরিজে অভিনয়ের জন্য সেটির পরিচালক এই অভিনেত্রীকে তিন গুণ পারিশ্রমিক দিতে চেয়েছিলেন। তার বদলে কম্প্রোমাইজ করা কথা বলেছিলেন। সেই কথা প্রকাশ্যে আনতেই বেশ আলোচিত হয়ে উঠেন গাগরু।

শেফালী শাহ

দীর্ঘ ২৫ বছর ধরে অভিনয় করছেন তিনি। তবে ‘দিল্লি ক্রাইম’ তাঁকে অন্য চূড়ায় পৌঁছে দেয়। তিনি শেফালি শাহ। সিজন টু এর শ্যুটিং শুরু হবে কয়েক দিনের মধ্যেই। সিনেমায় কুড়ি বছর বয়সেই পয়ত্রিশ, চল্লিশ বছরের মহিলার চরিত্র করেছেন। আবার আমার তিরিশ বছর বয়স যখন আমি অমিতাভ বচ্চনের স্ত্রীয়ের ভূমিকায় অভিনয় করেছি ‘ওয়াক্ত’-এ, যার অনস্ক্রিন বয়স পঞ্চাশ। এই অভিনেত্রী এক ওয়েব সিরিজ করেই নিজে অন্য মাত্রায় নিয়ে গেছেন। ‘জুস’, ‘ওয়ান্স এগেন’ ও ‘দিল্লি ক্রাইম’-এ নিজের সেরা অভিনয়টা দিয়েছেন।

জিতেন্দ্র

রাজস্থানের ছেলে জিতেন্দ্র কুমার সিভিল ইঞ্জিনিয়ারিং পড়েছেন খড়গপুরের আইআইটি থেকে। বিশ্ববিদ্যালয়ে দেদার মঞ্চনাটক করেছেন। সেটা করতে গিয়েই পরিচয় বিশ্বপতি সরকারের সঙ্গে। তাঁর মাধ্যমেই ওয়েব দুনিয়ায় যাত্রা শুরু। হালে ওয়েব সিরিজ নিয়ে অনেক কথা হলেও জিতেন্দ্রর ওয়েবে শুরু ২০১৩ সালে, ‘দ্য কুতিয়া ইন্টার্ন’ দিয়ে। এই সিরিজে মুন্না জাজবাতি চরিত্র করে ইউটিউবে ভাইরাল হন। সিরিজটি সে সময় প্রায় ৩০ লাখ ভিউ পায়। তবে তাঁর ক্যারিয়ারের নতুন বাঁকবদল হয় ‘টিভিএফ পিচার্স’ দিয়ে। সিরিজে হতাশাগ্রস্ত এক করপোরেট চাকরিজীবীর চরিত্র করেন জিতেন্দ্র। আরো বড় সাফল্য পান গেল বছর। ‘কোটা ফ্যাক্টরি’ দিয়ে রাতারাতি পুরো ভারতের তরুণদের কাছে জনপ্রিয়তা পান। সিরিজের চরিত্রের নাম ধরে তাঁর নামও হয়ে যায় ‘জিতু ভাইয়া’ এই সিরিজের সাফল্যেই বড় পর্দায় বড় চরিত্রে সুযোগ পান। অ্যামাজন প্রাইমের ‘পঞ্চায়েদ’ তার সাফল্যের সর্বশেষ সিড়ি।

শোভিতা

হালে ওয়েব সিরিজের কল্যাণে জনপ্রিয় হলেও শোভিতা ধুলিপালার শুরু চলচ্চিত্র দিয়ে। ২০১৬ সালে অনুরাগ কাশ্যপের ‘রমন রাঘব ২.০’ করার পর করেছেন ‘মেড ইন হ্যাভেন’-এর মতো আলোচিত সিরিজ। যোয়া আখতারের জনপ্রিয় এই সিরিজ দিয়েই ব্যাপকভাবে আলোচনায় আসেন। এরপর ইমরান হাশমির সঙ্গে ঋভু দাশগুপ্তর ‘বার্ড অব ব্লাড’-এও দেখা যায় তাঁকে। এ বছর নেটফ্লিক্সের ‘গোস্ট স্টোরিজ’-এ অনুরাগ কাশ্যপের পর্বটিতে ছিলেন তিনি। এর মধ্যেই করে ফেলেছেন বৈচিত্র্যময় নানা চরিত্র। কাজ করেছেন তেলেগু সিনেমায়, সামনে দুলকার সালমানের বিপরীতে অভিষেক হতে যাচ্ছে মালয়ালামেও। সব মিলিয়ে ক্যারিয়ারের স্বর্ণসময় উপভোগ করছেন শোভিতা।

মিথিলা পালকার

প্রথমে ‘গার্ল ইন দ্য সিটি’। আর তারপর ‘লিটল থিংস’। ভাইরাল এই ওয়েব সিরিজের নায়িকাকে চেনেন? মিথিলা পালকার। বয়স ২৪। মারাঠী গান ‘হাই চল তুরু তুরু’ রীতিমতো ভাইরাল হওয়ায় মিথিলা হয়ে ওঠেন নয়া ওয়েব সেনসেশন। মিথিলার স্বতঃস্ফূর্ত অভিনয় মন কেড়েছে সমালোচকদেরও। ‘অফিসিয়াল চুকিয়াগিরি’ নামের সিরিজটিও বেশ জনপ্রিয় হয়েছিল।

মারাঠি ছবি ‘মুরাম্বা’তে অভিনয় করে পুরস্কার ও প্রশংসা দুই-ই পেয়েছেন। মিথিলাকে আরও দেখা গেছে ইমরান খানের বোনের চরিত্রে, ‘কাট্টিবাট্টি’ (২০১৫) সিনেমায়। তা ছাড়া, ২০১৮ সালের ‘কারওয়ান’ চলচ্চিত্রে তিনি ইরফান খান ও দুলকার সালমানদের মতো অভিনেতাদের সঙ্গে অভিনয় করেছেন। ২০১৮ সালের ফোর্বস ম্যাগাজিনের ‘থার্টি আন্ডার থার্টি’ তালিকায় নাম ছিল মিথিলা পালকারের।

এছাড়াও বলিউডে ছোটখাটো চরিত্র করা বিক্রান্ত মাসে, অভিষেক ব্যানার্জী, জয়দেব আহালাত, নীরাজ কবি, সুমিত ব্যাস, শ্বেতা ত্রিপাঠী, আমোল পরাশররা নিজেদের জাত চিনিয়েছেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭