কালার ইনসাইড

যত হিট গান গেয়েছেন এক জীবনে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 06/07/2020


Thumbnail

শ্রমজীবি থেকে শুরু করে সমাজের এলিট শ্রেণী সবার কাছেই তাঁর কণ্ঠ সমান সমাদৃত। উপমহাদেশের সঙ্গীত জগতে এন্ড্রু কিশোর নিঃসন্দেহে অনেক বড় মাপের একজন গুনী কষ্ঠশিল্পী।  গত চার দশক ধরে যিনি হাজার হাজার গানে কণ্ঠ দিয়ে শ্রোতাদের হৃদয় প্রশান্তিতে ভরিয়ে দিয়েছেন।  বাংলা চলচ্চিত্রের সর্বাধিক সফল ও শ্রেষ্ঠ প্লেব্যাক সিঙ্গার তিনি।  তাঁর গাওয়া অজস্র গান এখন কালজয়ী হিসেবে চিহ্নিত।

ছোটবেলায় তাঁর গানের সাথে আমাদের পরিচয় মূলত রেডিও দিয়ে।  যদ্দুর মনে পড়ে আশির দশকের প্রারম্ভে রেডিওতে তাঁর গাওয়া ‘ধূমধারাক্কা ধুমধাম’ গানটিই প্রথমে সবার মনোযোগ আকর্ষণ করে।  বাদল রহমান পরিচালিত এমিলের গোয়েন্দা বাহিনী ছবিতে এটি ছিল তাঁর দ্বিতীয় প্লেব্যাক।  এর আগে এন্ড্রু কিশোর প্রথম প্লেব্যাক করেন মেইল ট্রেন ছবিতে।  এই ছবিতে ‘অচিনপুরের রাজকুমারী নেই যে তাঁর কেউ’ এই গানটিতে প্রথম কণ্ঠ দেন।

আশির দশকে এন্ড্রু কিশোর ভীষণরকম পরিচিত হয়ে উঠেন যখন এজে মিন্টু পরিচালিত প্রতিজ্ঞা ছবিতে প্লেব্যাক করে।  খুব সম্ভবত ঐ একই সময়ে তাঁর গাওয়া ‘ওগো বিদেশীনি তোমার চেরী ফুল দাও, আমার শিউরি নাও’ এই গানটিও তরুণদের মুখে মুখে ফিরতে থাকে।

একই সময়কালে প্রতিজ্ঞা ছবিতে ‘এক চোর যায় চলে, এই মন চুরি করে’ এই গানটি তারুণ্যের হৃদয়ে এক অন্যরকম অনুরণন তোলে।  আশির দশক মানেই এন্ড্রু কিশোরের এগিয়ে যাওয়ার পালা।  আর সে সময় নতুন সিনেমা মানেই তাঁর কণ্ঠের সুপার ডুপার গান।  আশির দশকে বেলাল আহমেদ পরিচালিত দুই নয়ন, আকবর কবীর পিন্টু পরিচালিত আঁখিমিলন, মাসুদ পারভেজ পরিচালিত নাগপূর্ণিমা, এজে মিন্টু পরিচালিত মিন্টু আমার নাম, মোহাম্মদ মহীউদ্দিন পরিচালিত বড় ভালো লোক ছিল।  এসব ছবি মুক্তি পাওয়ার পর তার গাওয়া গানগুলো মারাত্বক জনপ্রিয়তা লাভ করে।

এন্ড্রু কিশোর কয়েক হাজার গান গেয়েছেন।  প্রেম-বিরহ, রোমান্টিক, আধ্যাত্নিকতা, দেশাত্ববোধক সব ধরনের গানই গেয়েছেন।  গানের এক অফুরন্ত ভান্ডার তিনি।  একবার এক সাক্ষাৎকারে দেশের জনপ্রিয় কণ্ঠশিল্পী কনক চাঁপা তাঁর অগ্রজ শিল্পী এন্ড্রু কিশোর সম্পর্কে মন্তব্য করেছিলেন এই বলে যে, ‘এন্ড্রু কিশোর! এক বিস্ময়কর দমের নাম, যে দম থেকে সুর ছড়িয়ে পড়ে আকাশে বাতাসে, নদীতে-সাগরে এবং যেখানে- সেখানে, তাদের সবাইকেই জড়ায় সুরের আরামদায়ক উষ্ণতায়।’ আসলে শুধু কনক চাঁপা নয়, এটি সবার মনের কথাই।

এন্ড্রু কিশোরের গাওয়া জনপ্রিয় গানের তালিকা দীর্ঘ থেকে দীর্ঘতরো।  তাঁর অসংখ্য গান ভীষণ ভীষণ জনপ্রিয়।  বড় ভালো লোক ছিল ছবির ‘ডাক দিয়েছেন দয়াল আমারে’, ‘হায়রে মানুষ রঙ্গীন ফানুস,’ আর বেলাল আহমেদ পরিচালিত দুই নয়ন ছবিতে গাওয়া ‘আমার বুকের মধ্যখানে মন যেখানে হৃদয় যেখানে’ ‘আমার সারাদেহ খেওগো মাটি’,-মেলোডিয়াস এই গানগুলো যুগ যুগ ধরে অন্যরকম সজীবতা বহন করছে।

আরও যদি বলি আকবর কবীর পিন্টু পরিচালিত ‘আঁখি মিলন’ ছবির ‘আমার গরুর গাড়িতে বউ সাজিয়ে,’ প্রতিহিংসা ছবিতে গাওয়া ‘আজ থেকে সারাজীবন তুমি যে আমার’, স্যারেন্ডার ছবিতে সাবিনা ইয়াসমিনের সাথে গাওয়া ‘সবাইতো ভালবাসা চায়, কেউ পায় কেউ বা হারায়’, চ্যালেঞ্জ ছবিতে গাওয়া ‘ও শবনম তোমারি মতন একটি বউ মোর আছে প্রয়োজন’, প্রাণ সজনী ছবিতে ‘কী যাদু করিলা পিরিতি শিখাইলা’, আলাউদ্দিন আলীর সুরে বউ শাশুড়ি ছবিতে ‘এতদিন পরে কাছে এলে যদি’ অশান্তি ছবিতে গাওয়া ‘কী দিয়া মন কাড়িলা ও বন্ধুরে, অন্তরে পিরিতের আগুন ধরাইলা’ একটি সংসারের গল্প ছবিতে ‘একবার যদি জানতাম আমি অন্তর কোথায় থাকে’, গলি থেকে রাজপথ ছবিতে রুলিয়া রহমানের সাথে গাওয়া ‘আমি গাড়ি কিনি নাই, গাড়ি চড়ার মানুষ নাই এই দু:খ কারে জানাই’, তমিজ উদ্দিন রিজভী পরিচালিত আর্শীবাদ ছবিতে রুনা লায়লার সাথে গাওয়া ‘চাঁদের সাথে আমি দেব না তোমার তুলনা’।

প্রাণের চেয়ে প্রিয় ছবিতে গাওয়া ‘পড়ে না চোখের পলক’, ভেজা চোখ চবিতে ‘জীবনের গল্প বাকি আছে অল্প’, সাবিনা ইয়াসমিনের সাথে মাইয়ার নাম ময়না ছবিতে ‘ দুই নয়নে তোমায় দেখে নেশা কাটে না’, দুইজীবন ছবিতে রুনা লায়লার সাথে গাওয়া ‘তুমি আজ কথা দিয়েছ জেনেছ ও দুটি মন ঘর বাধবেই’, বিয়ের ফুল ছবিতে কনক চাঁপার সাথে গাওয়া ‘তোমায় দেখলে মনে হয়’, স্বপ্নের বাসর ছবিতে ‘কিছু কিছু মানুষের জীবনে ভালোবাসা চাওয়াটাই ভুল’, কাজের মেয়ে ছবিতে ‘একদিন তোমাকে না দেখলে বড় কষ্ট হয়’, তোমাকে চাই ছবিতে ‘ তোমাকে চাই শুধু তোমাকে চাই, আর কিছু জীবনে পাই না বা পাই’,-এরকম অজস্র গান রয়েছে।  যে গানগুলো কণ্ঠসুধা ঢেলে ভরে দিয়েছেন এন্ড্রু কিশোর।  মোট আটবার জাতীয় পুরস্কার পেয়েছেন এই বিখ্যাত কণ্ঠশিল্পী।

এন্ড্রু কিশোর নিঃসন্দেহে আমাদের জাতীয় সম্পদ। সঙ্গীতে তাঁর অবদান অসামান্য।  আমাদের সঙ্গীত জগতকে তিনি সৃমদ্ধ করেছেন নিরন্তর সাধনা আর ভালবাসা দিয়ে।  এন্ড্রু কিশোর কে ‘বিস্ময়কর’ এক কণ্ঠশিল্পী বললেও ভুল হবে না। আমরা ইচ্ছে করলেই একজন এন্ড্রু কিশোর তৈরি করতে পারব না।  একসময় সিনেমাতে শুধু তাঁর গাওয়া একটি গান দেখার জন্য অনেকেই টিকিট কেটে হলে ঢুকেছেন।  

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭