ইনসাইড বাংলাদেশ

‘কিছু অপদার্থের কারণে করোনা পরিস্থিতি খারাপের দিকে যাচ্ছে’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 07/07/2020


Thumbnail

সাবেক স্বাস্থ্যমন্ত্রী এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় কমিটির চেয়ারম্যান অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হক এমপি বলেছেন যে, স্বাস্থ্য অধিদপ্তরের কিছু অকর্মণ্য এবং অপদার্থের কারণে করোনা পরিস্থিতি ক্রমশ খারাপ হচ্ছে। এরা কি করছে তা তাঁরা নিজেরাও বোধহয় জানেনা এবং এরা হাল ছেঁড়ে দিয়েছে, করোনা নিয়ে তাঁদের কোন করনীয় আছে বলে মনে হয়না। বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় অধ্যাপক রুহুল হক এই কথা বলেন।

তিনি বলেন যে, শুরু থেকেই স্বাস্থ্য অধিদপ্তর করোনা মোকাবেলায় যা করছে তা আত্মঘাতী এবং তাঁদের কারণেই বাংলাদেশের করোনা পরিস্থিতি এই অবস্থানে এসেছে। এখনো তাঁরা যা করছে তা অব্যহত থাকলে সামনের দিনগুলোতে পরিস্থিতি আরো ভয়ঙ্কর হতে পারে। সাবেক এই স্বাস্থ্যমন্ত্রী বলেন যে, আমরা বারবার বলছি পরীক্ষা বাড়াতে হবে। কিন্তু শুরু থেকেই স্বাস্থ্য অধিদপ্তর সীমিত পরীক্ষার কৌশল গ্রহণ করেছিল কেন তা এখনো রহস্যময়। প্রথম দিকে আইইডিসিআর-কে দিয়ে প্রতিদিন মাত্র ১০০ করে পরীক্ষার ব্যবস্থা করা হয়েছিল এবং যখন আমরা বলছিলাম যে পরীক্ষা বাড়াতে হবে, তখন পরীক্ষার সংখ্যা কিছুটা বাড়াল। এখন যখন আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে তখন আবার পরীক্ষার সংখ্যা কমিয়ে দেওয়া হলো। কেন পরীক্ষার সংখ্যা কমিয়ে দেওয়া হয়েছে সেই প্রশ্নের উত্তর স্বাস্থ্য অধিদপ্তর দিচ্ছে না।

ডা. রুহুল হক বলেন যে, স্বাস্থ্য অধিদপ্তরকে সবকিছু খোলাসা করতে হবে। পরীক্ষার সংখ্যা বাড়াতে সমস্যা কোথায় তা জানাতে হবে, কিটের সঙ্কট শোনা যাচ্ছে, সেই সঙ্কট আদৌ আছে কিনা বা থাকলে কি ধরণের সঙ্কট সেটাও জানাতে হবে এবং পরীক্ষা কবে থেকে বাড়াবে এবং কিভাবে বাড়াবে সে সম্পর্কে সুস্পষ্ট একটি গাইডলাইন দিতে হবে। স্বাস্থ্য অধিদপ্তর যদি চুপচাপ এভাবে হাত-পা গুটিয়ে বসে থাকে তাহলে এদেশের মানুষ এক জটিল সমস্যায় পরবে।

তিনি বলেন, যেভাবে লকডাউন দেওয়া হচ্ছে তা বিজ্ঞানসম্মত নয় এবং তাতে কোন উপকার হবেনা। সাবেক এই স্বাস্থ্যমন্ত্রী বলেন যে, পূর্ব রাজাবাজার লকডাউন দেওয়া হলো এবং এখন লকডাউন তুলে নেওয়া হলো। বাইরের লোকরা এখন সেখানে যাচ্ছে, আবার তাই সংক্রমণ ছড়িয়ে পড়বে। তাহলে এই লকডাউন দিয়ে লাভ কি? রুহুল হক মনে করেন যে, এখন যা প্রয়োজন তা হলো গোটা এলাকাকে লকডাউন করা এবং বেশি করে পরীক্ষা করা। এই দুটি কাজের একটিও ঠিকভাবে হচ্ছে না। ফলে করোনা পরিস্থিতি ক্রমশ খারাপের দিকে যাচ্ছে। সবথেকে দূর্ভাগ্যজনক হচ্ছে যে, স্বাস্থ্য অধিদপ্তরের কিছু কর্মকর্তারা অকর্মণ্য, অপদার্থ এবং দায়িত্বহীন আচরণ করছে। দেশে একটি মহামারি অবস্থা বিরাজ করছে এবং এই মুহুর্তে তাঁদের যেমন ভূমিকা পালন করা উচিত, সেই ধরণের ভূমিকার ধারেকাছেও তাঁরা নেই। এটা কেন তাঁরা করছে সেটা একটি বড় প্রশ্ন। অধ্যাপক রুহুল হক বলেন, তাঁরা যদি এগুলো ইচ্ছাকৃতভাবে করে থাকে তাহলে তাঁদের বিরুদ্ধে তদন্ত করা উচিত এবং অবিলম্বে ব্যবস্থা নেওয়া উচিত। তাঁরা যদি অপদার্থ হন তাহলে তাঁদের অবিলম্বে সরিয়ে দেওয়া উচিত।

তিনি বলেন যে, এখন স্বাস্থ্য অধিদপ্তর বিশেষজ্ঞদের মতামত নেওয়া বা কথা বলাও বন্ধ করে দিয়েছে। তাঁরা পরিস্থিতিকে কি ক্রমশ জটিল করে তুলতে চাইছে? এবং এই পরিস্থিতি যদি জটিল হয় তাহলে তা কারো জন্যেই মঙ্গলজনক হবেনা। সাবেক এই স্বাস্থ্যমন্ত্রী মনে করেন যে, অবিলম্বে স্বাস্থ্য অধিদপ্তরে যত অকর্মণ্য-অপদার্থ আছে তাঁদের পরিবর্তন করা দরকার।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭