ওয়ার্ল্ড ইনসাইড

আমেরিকার থিওরিতে বিপাকে ভারত, ভয় নেই চীনের, ইরানের পাশে জাতিসংঘ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 08/07/2020


Thumbnail

বিদেশি শিক্ষার্থীদের আর দেশে থাকতে দিতে নারাজ আমেরিকা। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের যুক্তি— ক্লাস যখন অনলাইনেই হচ্ছে এবং হবে, তখন ভিন্ দেশি শিক্ষার্থীদের আর আমেরিকায় ‘পড়ে থাকার’ কোনও মানে নেই। কোনও রকম পূর্বাভাস ছাড়াই গতকাল এক বিবৃতি দিয়ে মার্কিন অভিবাসন ও শুল্ক দফতর স্পষ্ট করে দিয়েছে, ‘‘এফ-১ কিংবা এম-১ ভিসা নিয়ে এ দেশে থেকে সম্পূর্ণ অনলাইন কোর্স করা যাবে না।’’ হয় দেশ ছাড়তে হবে, না-হয় কোর্স কিংবা কলেজ পাল্টাতে হবে। অন্যথায়, প্রত্যর্পণ। ট্রাম্প প্রশাসনের এই থিওরিতে বিপাকে পড়েছে ভারত। কারণ আমেরিকায় ভারতের প্রায় ৮ লাখ শিক্ষার্থী রয়েছে। এদের মধ্যে বেশিরভাগই অনলাইনে কোর্স বা ডিগ্রি নিচ্ছেন। তারা সেখানে পড়াশোনার পাশাপাশি কাজ করছেন এবং দেশে টাকা পাঠাচ্ছেন। এরা দেশে ফিরে এলে মহাবিপাকে পড়বে ভারত। 

প্লেগ নিয়ে ভয় নেই চীনের

চীনের উত্তরাঞ্চলে হঠাৎ করে সংক্রমণ দেখা দেয়া বিউবনিক প্লেগে এই মুহূর্তে উচ্চ ঝুঁকি নেই বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সেখানে অসুখটিকে ‘ভালোভাবে নিয়ন্ত্রণ’ করা হচ্ছে বলে মন্তব্য করেছেন সংস্থাটির এক শীর্ষ কর্মকর্তা। ফলে আপাতত এই রোগ নিয়ে চীনের ভয় পাওয়ার কোনো কারণ নেই বলে মনে করা হচ্ছে।

সোলেইমানি হত্যা ইস্যুতে ইরানের পাশে জাতিসংঘ

ইরানের কুদস বাহিনীর সাবেক কমান্ডার জেনারেল কাসেম সোলেইমানিকে হত্যা করে যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক আইন ও জাতিসংঘ ঘোষণা লঙ্ঘন করেছে বলে জানিয়েছেন জাতিসংঘের বিচার বিষয়ক বিশেষ দূত অ্যাগনেস ক্যালামার্ড। তিনি এক তদন্ত প্রতিবেদনে বলেছেন, জেনারেল সোলেইমানি মার্কিন স্বার্থে আঘাত হানতে চেয়েছিলেন বলে তাকে হত্যার যে অজুহাত ওয়াশিংটন দেখিয়েছে তার কোনও প্রমাণ পাওয়া যায়নি। বৃহস্পতিবার জাতিসংঘের মানবাধিকার পরিষদে উপস্থাপন করা হবে ক্যালামার্ডের প্রতিবেদনটি। এর আগেই আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোতে প্রতিবেদনটির কিছু অংশ প্রকাশ করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের জন্য সবচেয়ে বড় হুমকি চীন : এফবিআই

চীনের গুপ্তচরবৃত্তিকে যুক্তরাষ্ট্রের জন্য ‘সবচেয়ে বড় হুমকি’ হিসেবে দেখছে দেশটির কেন্দ্রীয় তদন্ত সংস্থা (এফবিআই)। সংস্থাটির পরিচালক বলেছেন, বর্তমানে চীন সরকার যে ধরনের গুপ্তচর ও চৌর্যবৃত্তি শুরু করেছে তা যুক্তরাষ্ট্রের অদূর ভবিষ্যতের জন্য দীর্ঘস্থায়ী বড় হুমকির কারণ হয়ে দাঁড়াবে। মঙ্গলবার ওয়াশিংটনের হাডসন ইনস্টিটিউটে এমন আশঙ্কার কথা জানান এফবিআই প্রধান ক্রিস্টোফার রে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে বিচ্ছেদের আনুষ্ঠানিকতা শুরু করলেন ট্রাম্প

বৈশ্বিক করোনা মহামারি পরিস্থিতিতে চীনের পক্ষ নেয়ার অভিযোগে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে সম্পর্ক শেষ করার ষোষণা দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এবার সেই বিচ্ছেদের আনুষ্ঠানিকতা শুরু করেছেন ট্রাম্প। মঙ্গলবার জাতিসংঘের পক্ষ থেকে জানানো হয় যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে সম্পর্ক বিচ্ছেদের জন্য মার্কিন সরকারের পক্ষ থেকে একটি আনুষ্ঠানিক নোটিশ দেয়া হয়েছে। জাতিসংঘের মুখপাত্র স্টেফেন ডুজারিক বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে সম্পর্ক বিচ্ছেদের বিষয়ে সকল শর্ত মেনে চলা হয়েছে কি না সেই বিষয়টি মহাসচিব যাচাই বাছাই করছে।

শিক্ষার্থীবাহী বাস ডুবে চীনে ২১ জনের মৃত্যু

বাস হৃদের পানিতে পড়ে গিয়ে চীনে কমপক্ষে ২১ জনের মৃত্যু হয়েছে এবং ১৬ জন আহত হয়েছে। গুইজু প্রদেশের আনশুন শহরে মঙ্গলবার বাসটি একটি সেতু অতিক্রমের সময় পানিতে পড়ে যায়। দুর্ঘটনার কারণ এখনো জানা যায়নি। এ নিয়ে তদন্ত চলছে।

করোনার ভ্যাকসিন আজীবন সুরক্ষা নাও দিতে পারে: ফাউচি

ভ্যাকসিনে পুরোপুরি নির্মূল হবে না করোনাভাইরাস। এই টিকা কেবলমাত্র সাময়িকের স্বস্তি বলেই জানালেন হোয়াইট হাউসের মুখ্যস্বাস্থ্য উপদেষ্টা অ্যান্থনি ফাউচি। করোনার টিকা এলেও সংক্রমণ কতটা বন্ধ যাবে সেই নিয়ে চিন্তিত বিজ্ঞানীমহল। ইম্পিরিয়াল কলেজ অব লন্ডনের বিজ্ঞানীরা এর মধ্যেই বলেছেন, প্রথম ভ্যাকসিনেই পুরোপুরি নির্মূল হবে না করোনা। শুধুমাত্র সংক্রমণের কারণে জটিল রোগের প্রকোপ কমবে। অনেকটা সেই দিকেই ইঙ্গিত করেছেন মার্কিন ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশিয়াস ডিজিজের ডিরেক্টর এবং হোয়াইট হাউসের স্বাস্থ্য উপদেষ্টা অ্যান্থনি ফাউচি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭