ইনসাইড গ্রাউন্ড

আইসিসির নতুন নিয়মে বিতর্কে ক্রিকেট

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 11/07/2020


Thumbnail

করোনার কারণে ১১৭ দিন আন্তর্জাতিক ক্রিকেট স্থগিত থাকার পর ২২ গজের ক্রিকেট ফিরেছে বিতর্ক সঙ্গে নিয়ে। ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ টেস্টে আম্পায়ারদের একের পর এক বিতর্কিত সিদ্ধান্ত অস্বস্তিতে ফেলেছে ক্রিকেটের নতুন নিয়ম স্থানীয় আম্পায়ারদের দ্বারা ম্যাচ পরিচালনার নিয়মকে। অবশ্য এই ম্যাচ পরিচালনার দায়িত্বে থাকা দুজন আম্পায়ারই আইসিসির এলিট প্যানেলের সদস্য এবং যথেষ্ট অভিজ্ঞ।  

করোনা ভাইসের ছড়িয়ে পড়া রোধে আইসিসির নতুন পাঁচটি নিয়মের একটি হলো স্থানীয় আম্পায়ার দিয়ে ম্যাচ পরিচালনা করা। এই সুবাদে দুই ইংলিশ আম্পায়ার রিচার্ড কেটেলব্রো এবং রিচার্ড ইলিংওয়ার্থ একই সাথে স্বাগতিক দলের ম্যাচ পরিচালনার সুযোগ পান। এর ফলে ২০ বছর বাদে ইংল্যান্ডের ম্যাচে দুইজন ইংলিশ আম্পায়ার ম্যাচ পরিচালনার দায়িত্ব পেল।

সাউদাম্পটনের রোজ বোলে তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্টের দ্বিতীয় দিনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাঁচটি ভুল সিদ্ধান্ত দিয়েছেন আম্পায়াররা। শুরুটা হয় ইংল্যান্ডের ইনিংসের ২৬তম ওভারের চতুর্থ বলে। ইংলিশ ওপেনার ররি বার্নসের বিপক্ষে লেগ বিফোরের জোরালো আবেদন করেন গ্যাব্রিয়েল। কিন্তু সাড়া দেননি আম্পায়ার। পরে রিভিউ নিয়ে ঠিকই সঠিক সিদ্ধান্তটি পায় ক্যারিবীয়রা।

একইভাবে ইনিংসের হোল্ডারের বোলিংয়ে ৩৪তম ওভারে জ্যাক ক্রাওলি এবং ৫৮তম ওভারে জোফরা আর্চারের বিরুদ্ধে লেগ বিফোরের আবেদনে সাড়া দেননি কেটেলব্রো। দুইবারই দারুণ রিভিউ নিয়ে সাফল্য পান ক্যারিবীয় অধিনায়ক। ইংল্যান্ডের ইনিংসে ছিল এ তিনটি ভুল সিদ্ধান্ত।

পরে ওয়েস্ট ইন্ডিজ ব্যাটিং করতে নেমে বৃষ্টিতে খেলা বন্ধ হওয়ার আগে ১৯.৩ ওভারে ১ উইকেট হারিয়ে করেছে ৫৭ রান। এরই মধ্যে দুইবার তারা শিকার হয় ভুল সিদ্ধান্তের। দুইবারই বোলারের নাম জেমস অ্যান্ডারসন, ব্যাটসম্যানের নাম জন ক্যাম্পবেল এবং আম্পায়ারের নাম রিচার্ড ইলিংওয়ার্থ। ইনিংসের সপ্তম ওভারের ষষ্ঠ ও ত্রয়োদশ ওভারের দ্বিতীয় বলে ক্যাম্পবেলকে লেগ বিফোর আউট দেন ইলিংওয়ার্থ। দুইবারই রিভিউ নিয়ে বেঁচে যান তিনি।

ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ টেস্টের বাকি এখনো দুই দিন। চতুর্থ দিনে আজ ৯৯ রানে পিছিয়ে থাকা ইংলিশরা মাঠে নামবে বড় ইনিংস গড়তে। আর এর মধ্যে যদি আম্পায়াররা নিজেদের ভুলের পরিমাণ না কমাতে পারে তাহলে বিতর্ক আরো উসকে যাবে। আর সেই বিতর্কে একদিকে যেমন বিপাকে পড়বে আইসিসির নতুন নিয়ম, অন্যদিকে বিপাকে পড়বে ভদ্রলোকের খেলা হিসেবে খ্যাত ক্রিকেট।

বাংলা ইনসাইডার/এসএম



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭