ইনসাইড আর্টিকেল

কোরবানির জন্য সুস্থ পশু চিনবেন যেভাবে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 14/07/2020


Thumbnail

সামনেই মুসলিম সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা। মহান রাব্বুল আলামীনের নৈকট্য লাভের আশায় এইদিনে পশু কোরবানি করা হয়ে থাকে। ইতোমধ্যে জমে উঠেছে কোরবানির পশুর হাট। যদিও করোনার কারণে এবার কোরবানির আমেজ খুব বেশি না। অনেকেই এবার করোনার কারণে অনলাইনে গরু কিনবেন বলে জানা যাচ্ছে। রাজধানী ঢাকাতে এমন প্রস্তুতি যেন অনেকটাই সম্পন্ন। তবে অনলাইনে গরু ক্রয়ের ক্ষেত্রে অবশ্যই সাবধান ও সতর্ক থাকতে হবে। প্রতি বৎসর কোরবানিকে কেন্দ্র করে অসাধু ব্যবসায়ীরা ব্যস্ত হয়ে পড়ে। তারা অসৎ উপায়ে গরু মোটাতাজাকরণে। যা গরুর পাশাপাশি মানব স্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকি। অসৎ উপায়ে গরু মোটাতাজাকরণে যেসব ওষুধ ব্যবহার করা হয়। তা পশুর লাইফ ড্রাক্স। কিন্তু তা মাত্রাতিরিক্ত ব্যবহারের ফলে পশুর কিডনি অকার্যকর হয়ে পড়ে। সেইসাথে পশুর শরীরে পানি জমে শরীর মোটা দেখায়। এইসব গরুর গোশত খেলে তা মানবদেহে দীর্ঘমেয়াদি প্রভাব ফেলে। তাই চলুন জেনে নেই সুস্থ সবল পশুর নানা বৈশিষ্ট্য সম্পর্কে।


চটপটে স্বভাব
সুস্থ গরু সাধারণত চটপটে স্বভাবের হয়ে থাকে। সেইসাথে দ্রুত সাড়া দেয়। কিন্তু অসুস্থ গরু চুপচাপ থাকবে তেমন সাড়া দেবে না ঝিমাবে। তাই কোরবানির জন্য পশু কেনার সময় অবশ্যই খেয়াল রাখতে হবে। পশু যেন চটপটে স্বভাবের হয়।


ফোলা ভাব
অসুস্থ গরুর শরীর অনেক বেশি ফোলা দেখাবে এবং নখ দ্বারা চাপ দিলে গর্ত হয়ে যাবে, যা পূর্বের জায়গায় ফিরে যেতে সময় নেবে।


শ্বাসপ্রশ্বাস
অসুস্থ গরু রাসায়নিক বা ওষুধের প্রতিক্রিয়ার ফলে দ্রুত শ্বাসপ্রশ্বাস নেবে, মনে হবে যেন হাঁপাচ্ছে। অতিরিক্ত স্টেরয়েডের কারণে পশুর মুখ দিয়ে প্রতিনিয়ত লালা ঝরবে। খেতে চাইবে না। কিন্তু সুস্থ পশুর সামনে খাবার ধরলে জিহ্বা দিয়ে টেনে নেবে। নতুবা জাবর কাটবে।


শুকনো নাক
সুস্থ গরুর নাকের উপরের অংশ ভেজা বা বিন্দু বিন্দু পানি জমে থাকবে আর অসুস্থ পশুর নাক থাকবে শুকনো। সেইসাথে সুস্থ গরু কান ও লেজ দিয়ে দ্রুত মশামাছি তাড়াবে। কিন্তু অসুস্থ গরু তা করবে না।


তাপমাত্রা
গরুর শরীরে হাত দিয়ে তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি মনে হলে বুঝতে হবে গরুটি অসুস্থ। তাছাড়া, যেসব গরুর হাটে যাওয়ার পর চেহারা স্বাভাবিক উষ্কখুষ্ক। চামড়া উপর দিয়ে কয়েকটি হাড় বেরিয়ে থাকে। সেসব গরু বেশি নিরাপদ। আর বেশি চকচকে গরু-ছাগলের বেশি ঝুঁকিপূর্ণ।
পশু বিশেষজ্ঞরা কোরবানির জন্য দেশি গরু নির্বাচনের প্রতি গুরুত্ব দিয়েছেন। কারণ চাইলেও দেশি গরু বেশি মোটাতাজা করা সম্ভব নয়। সেইসাথে কোরবানির পর পশুর রক্ত, হাড় বা উৎছিষ্ট অংশ মাটির নিচে গর্ত করে রাখার পরামর্শ দেন। নতুবা তা পরিবেশের প্রতি মারাত্মক বিরূপ প্রভাব ফেলবে। তাই চলুন সুস্থ পশু বাছাইয়ের ক্ষেত্রে সতর্ক থাকি। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭