ইনসাইড গ্রাউন্ড

শিরোপা ডাকছে রিয়ালকে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 14/07/2020


Thumbnail

আর বাকি একটুখানি। রিয়াল মাদ্রিদ আর ৩৪ তম লা লিগা শিরোপার মাঝে ব্যবধানটা সম্ভবত একটি জয়ের। আগামী শুক্রবার ভিয়ারিয়ালের বিপক্ষে জয় পেলেই ৩৪ তম বারের মতো স্পেনের শিরোপা ঘরে তুলবে জিনেদিন জিদানের শিষ্যরা। করোনা বিরতির পর গতকাল রাতে টানা নবম ম্যাচে জয় তুলে নিয়েছে রিয়াল। যা জিদানের অধীনে একটানা সর্বোচ্চ জয়ের রেকর্ড।

গ্রানাডার মাঠে ম্যাচের দশম মিনিটে ফার্লন্ড মেন্ডির অদ্ভুত গোলে এগিয়ে গিয়েছিল রিয়াল। বক্সের ভেতর ঢুকে বাইলাইন থেকে কাছের পোস্টে বুলেট গতির শট নিয়েছিলেন মেন্ডি। গ্রানাডা গোলরক্ষক সেই শট ঠেকাতে পারেননি, প্রায় জিরো ডিগ্রি অ্যাঙ্গেল থেকে মেন্ডি পেয়ে যান রিয়ালের জার্সিতে প্রথম গোল।

মিনিট পাঁচেক পর করিম বেনজেমাও যোগ দেন তার সঙ্গে। লিগের ১৯ তম গোলটি করে রিয়ালকে চোখের পলকেই দুই গোলের লিড এনে দিয়েছিলেন তিনি। মিডফিল্ডে লুকা মদ্রিচ আর ইস্কোর দারুণ সমন্বয়ের পর বেনজেমা বল পেয়েছিলেন গ্রানাডার বক্সের বাইরে। কাট করে ভেতরে ঢুকে ডান পায়ের শটে আরও একবার লক্ষ্যভেগ করেন বেনজেমা।

বেনজেমা অবশ্য আরেকবার রিয়ালকে এগিয়ে দিতে পারতেন প্রথমার্ধে। সে দফায় অবশ্য কাছের পোস্টে বেনজেমার শট ঠেকিয়ে কিছুটা শাপমোচন করেছেন গ্রানাডা গোলরক্ষক রুই সিলভা। দাপুটে প্রথমার্ধের পর রিয়াল খেই হারিয়েছিল দ্বিতীয়ার্ধের পাঁচ মিনিটেই।

কাসেমিরো মিডফিল্ডে স্বভাববিরুদ্ধভাবে বল পজেশন হারিয়ে ফেলার পর আক্রমণে ওঠে গ্রানাডা। দারুণ এক থ্রু পাস ধরে বক্সের ভেতর বাম পাশ দিয়ে ঢুকে পড়ে ডারউইচ মাচিস। এগিয়ে আসা থিবো কোর্তোয়া ৫ ম্যাচ পর গোল খেয়েছেন তার কাছে। কোর্তোয়ার জন্য অবশ্য বেশি হতাশার গোল খাওয়ার ধরনটা। মাচিসের শট কোর্তোয়ার দুই পায়ের ফাঁক দিয়ে ঢুকে যায় রিয়ালের জালে।

রিয়াল মাদ্রিদ এরপর গ্রানাডার লাগাম টেনে ধরাতেই মন দিয়েছে বেশি। মদ্রিচ-টনি ক্রুসরা ছিলেন দারুণ। ৮০ মিনিটের আগ পর্যন্ত তাই রিয়ালের রক্ষণে তেমন ভীতি ছড়াতে পারেনি গ্রানাডা। তবে সময় ফুরিয়ে আসার সঙ্গে কিছুটা চড়াও হয়েছিল গ্রানাডার আক্রমণ। ৮৫ মিনিটে এক আক্রমণ থেকেই দুইবার গোল ফেরায় রিয়াল। প্রথমবার কোর্তোয়া করেন দারুণ এক সেভ, এরপর রামস আজিজের শট গোললাইন থেকে ফিরিয়ে দেন রামোস।

শেষ পর্যন্ত আর কোনো অঘটন না ঘটায় ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে রিয়াল। আর সেই সঙ্গে পূর্ণ তিন পয়েন্ট নিয়েই শীর্ষ স্থান পোক্ত করে জিদানের শিষ্যরা। এই জয়ে গাণিতিকভাবে রিয়ালের শিরোপা নিশ্চিত না হলেও লিগ জয়ের একদম কাছে পৌঁছে গেছে রিয়াল। লিগে বাকি থাকা দুই ম্যাচের মধ্যে একটি জয় এবং অপরটিতে ন্যূনতম ড্র করলেও লিগ নিশ্চিত লস ব্ল্যাঙ্কোসদের। অথবা বাকি দুই ম্যাচে ড্র করলেও শিরোপা জয়ের উল্লাসে ভাসবে গ্যালাক্টিকোরা।

বাংলা ইনসাইডার/এসএম



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭