ইনসাইড ক্যারিয়ার

প্রতিবন্ধীদের কর্মসংস্থান সৃষ্টিতে বেসরকারি খাত পিছিয়ে কেন?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 14/07/2020


Thumbnail

আমাদের মোট জনসংখ্যার প্রায় শতকরা ৭ ভাগেরও অধিক প্রতিবন্ধী। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের প্রতিবন্ধিতা শনাক্তকরণ কর্মসূচির আওতায় পরিচালিত জরিপ অনুযায়ী, প্রতিবন্ধী জনগোষ্ঠীর সংখ্যা বর্তমানে ১৬ লাখ ৬৫ হাজার ৭০৮ জন। আমাদের মোট জনশক্তির হিসেবে এই সংখ্যাটা কোনভাবেই ছোট নয়। ফলে শারীরিকভাবে সক্ষমদে র সাথে তাল মিলিয়ে প্রতিবন্ধীদেরও কর্মসংস্থান সৃষ্টি করতে হবে। কিন্তু প্রতিবন্ধীদের কর্মসংস্থান পিছিয়ে আছে বেসরকারি খাত। এখনও পর্যন্ত প্রতিবন্ধীদের কর্মসংস্থান সবচেয়ে বেশি সরকারী চাকরিতে।

প্রস্তাবিত বাজেট  
 
প্রতিবন্ধী ব্যক্তিদের চাকরি দিলে কর ছাড় পাবে প্রতিষ্ঠান। চলতি ২০২০-২১ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটে এমন ঘোষণা দেয় সরকার। তাছাড়া প্রতিবন্ধীদের সুবিধার্থে প্রস্তাবিত বাজেটে একগুচ্ছ উদ্যোগ নেওয়া হয়েছে। সেইসাথে দেশের সব প্রতিবন্ধীকে ভাতার আওতায় আনার ঘোষণা দিয়েছেন অর্থমন্ত্রী। বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, প্রতিষ্ঠান কর্মরত মোট জনবলের ১০ শতাংশ প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়োগ দিলে ওই প্রতিষ্ঠান ৫ শতাংশ কর রেয়াত পাবে। অন্যদিকে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও এনজিওতে প্রতিবন্ধী ব্যক্তিদের যাতায়াতের সহজ ব্যবস্থা না থাকলে প্রতিষ্ঠানকে ৫ শতাংশ অতিরিক্ত কর দিতে হবে।

চাকরি মেলা

সাধারণত মেলা মানেই বিভিন্ন পণ্যের সমাহার। ক্রেতা ও বিক্রেতাদের মিলন। কিন্তু বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ও সেন্টার ফর সার্ভিসেস অ্যান্ড ইনফরমেশন অন ডিসঅ্যাবিলিটি এক ভিন্ন মেলার আয়োজন করে। বেশ কয়েক বৎসর ধরে রাজধানী ঢাকায় এমন আয়জন হয়ে আসছে। এই মেলায় কোনো ধরনের পণ্য বা ক্রেতা-বিক্রেতা নেই। আর্তমানবতার সেবায় আয়োজন করা হয় এ মেলা। প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য মর্যাদাপূর্ণ জীবিকা ও কর্মসংস্থানের জন্য চাকরির মেলা। মেলায় অংশ নেওয়া অধিকাংশই বিভিন্ন বিষয়ে আইসিটি থেকে প্রশিক্ষণ গ্রহণ করে। মেলায় বেসিসের প্রতিষ্ঠান, বিজিএমইএ-এর সদস্য প্রতিষ্ঠান, বিভিন্ন কল সেন্টার, এনজিওসহ বিভিন্ন প্রতিষ্ঠান অংশ নেয়। এছাড়া কম্পিউটার জগতের অন্য ট্রেডবডি ও কোম্পানি মেলায় অংশগ্রহণ করে। আর এর মাধ্যমে দক্ষ প্রতিবন্ধীরা বেশ কিছু বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি পাচ্ছে। কিন্তু মেলায় অংশ নেওয়া প্রতিষ্ঠানগুলোর সংখ্যা খুব বেশি নয়। প্রতিবন্ধীদের অনেকেই প্রত্যাশা করেন, যেন আরও বেশি প্রতিষ্ঠান এই মেলায় অংশ নেয়। এবং আরও বেশি কর্মসংস্থান সৃষ্টি করে।

জব পোর্টাল

মুজিববর্ষে বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের জন্য একটি জব পোর্টাল চালু করা হবে। এমনটা জানান তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। আগারগাঁওয়ের এনজিও বিষয়ক ব্যুরো মিলনায়তনে প্রতিবন্ধীদের চাকরি মেলা-২০২০ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। এই জব পোর্টালের মাধ্যমে বিশেষভাবে সক্ষম ব্যক্তিরা যোগ্যতা অনুযায়ী চাকরির আবেদন করতে পারবেন। অন্যদিকে, চাকরিদাতা প্রতিষ্ঠানগুলো ভিডিও কলের মাধ্যমে যে কোনো স্থান থেকে ইন্টারভিউ নিতে পারবে। দেশের ২৮টি হাইটেক পার্কে ডিজিটাল সার্ভিস অ্যান্ড ট্রেনিং সেন্টার প্রতিষ্ঠা করা হবে। এতে বিশেষভাবে সক্ষমরা প্রশিক্ষণের জন্য অগ্রাধিকার পাবেন। এতে করে প্রতিবন্ধীদের কর্মসংস্থান আর সম্প্রসারিত হবে বলে, মনে করছেন অনেকে।

আমাদের দেশে এখনও পর্যন্ত প্রতিবন্ধীদের সরকার সবচেয়ে বেশি কর্মসংস্থান সৃষ্টি করছে। কিন্তু শুধু সরকারের একার পক্ষে তাদের কর্মসংস্থান নিশ্চিত করা সম্ভব নয়। তাই এক্ষেত্রে সবার আগে এগিয়ে আসা উচিত বেসরকারি খাতকে। আর এই প্রত্যাশা সবার।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭