ইনসাইড ট্রেড

এরোদোয়ানের পাশে রাশিয়া, ইরানের পাশে চীন, বেপরোয়া ট্রাম্প

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 14/07/2020


Thumbnail

তুরস্কের বিখ্যাত হায়া সোফিয়া জাদুঘরকে মসজিদে রূপান্তর করতে এরদোয়ান সরকার যে সিদ্ধান্ত নিয়েছে তাতে সমর্থন জানিয়েছে রাশিয়া। তবে বিশ্বের বহু অমুসলিম দেশের নেতারা তুরস্কের এমন সিদ্ধান্তের নিন্দা জানিয়েছে। রুশ উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ভেরশিনিন বলেছেন, এটি সম্পূর্ণ তুরস্কের অভ্যন্তরীণ বিষয় এবং এতে বাইরের কোনো দেশের হস্তক্ষেপ কাম্য নয়। অন্যদিকে রাশিয়ার অর্থোডক্স চার্চের পক্ষ থেকে তুর্কি সরকারের এ পদক্ষেপের নিন্দা জানানো হয়েছে।

ইরানের পাশে চীন

ইরানের পাশে এসে দাঁড়ালো চীন। ইরানের সর্বোচ্চ নেতার উপদেষ্টা আলী আকা মোহাম্মদি বলেছেন, বাণিজ্য ক্ষেত্রে ডলারের লেনদেন বাদ দেয়া এবং অবৈধ ও এক তরফা মার্কিন নিষেধাজ্ঞা এড়ানোর লক্ষ্য নিয়ে চীনের সঙ্গে কৌশলগত অংশীদারিত্ব চুক্তি করা হচ্ছে। তিনি বলেন, ২৫ বছরের এই রোড ম্যাপ চুক্তির চেয়েও বেশি কিছু। তৃতীয় পক্ষের কোনো হস্তক্ষেপ ছাড়া অংশীদারিত্বের এই রোড ম্যাপ দু দেশের অর্থনৈতিক এবং প্রতিরক্ষা সহযোগিতা নিশ্চিত করবে। ইরান এবং চীনের ওপর যেসব ক্ষেত্রে আমেরিকা নিষেধাজ্ঞা আরোপ করে এই চুক্তি তা থেকে সুরক্ষা দেবে এবং দু`দেশের মধ্যে প্রতিরক্ষা বিষয়ক সহযোগিতা বাড়বে।

বেপরোয়া ট্রাম্প, টার্গেট ফাউচি

যুক্তরাষ্ট্রে প্রায় প্রতিদিনই করোনা সংক্রমণের নতুন সব রেকর্ড হচ্ছে। অথচ এতে ট্রাম্প প্রশাসনের কোনো হেলদোল নেই। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রীতিমতো বেপরোয়া নীতি গ্রহণ করেছেন। তিনি স্কুল-কলেজ খুলে দেওয়ার পক্ষপাতী। মাস্ক পরতে নারাজ। দূরত্ববিধি মানেন না। দু’দিন আগে একটি হাসপাতাল পরিদর্শনে গিয়ে প্রথম তাকে মাস্ক পরতে দেখা যায়। কিন্তু বলতে থাকেন, ‘‘আমি মনে করি ওটা সময় ও জায়গা বুঝে পরা উচিত।’’ অর্থাৎ কিনা হাসপাতালে এসেছেন, তাই পরেছেন। অথচ দেশের স্বাস্থ্য বিশেষজ্ঞেরা বারবার বলছেন, প্রকাশ্য স্থানে সবাইকে মাস্ক পরতে হবে। কিন্তু প্রেসিডেন্ট তাতে নারাজ। এ নিয়ে মার্কিন করোনা টিমের শীর্ষে থাকা এপিডিমিয়োলজিস্ট অ্যান্টনি ফাউচির সঙ্গে ট্রাম্পের বিরোধিতা এমন পর্যায়ে পৌঁছেছে যে, দু’জনের মধ্যে কথা নেই। ইদানীং হোয়াইট হাউসকে সরাসরি ফাউচি-বিরোধী কথা বলতে শোনা যাচ্ছে। সিএনএন বলছে, দেশজুড়ে করোনাভাইরাসের ঊর্ধ্বমুখী সংক্রমণ নিয়ে কাজ করা নয় বরং হোয়াইট হাউস এখন অ্যান্থনি ফাউচির মতো গোটা আমেরিকায় সবচেয়ে জনপ্রিয় একজন ব্যক্তিত্বের সুনাম নষ্ট করার মতো গর্হিত কাজে ব্যস্ত।

করোনা ঠেকাতে মদের দোকানে ইলেকট্রিক বেড়া

মহামারি করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে ব্রিটিশ এক মদ ব্যবসায়ী তার মদের দোকানের (বার) সামনে ইলেকট্রিক বেড়া দিয়েছেন। তার দাবি, ভয় পেয়ে সামাজিক দূরত্ব মেনে যাতে মানুষ সেবা নিতে পারে এজন্যই তিনি এমন ব্যবস্থা নিয়েছেন। বিবিসির প্রতিবেদনে বলা হচ্ছে, এমন কাজটি করেছেন জনি ম্যাকফ্যাডেন নামের এক মদ ব্যবসায়ী। তিনি দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলের কর্নওয়াল কাউন্টির সেন্ট ডাস্ট শহরে স্টার ইন নামে একটি মদের দোকান পরিচালনা করেন। 

আফগান গোয়েন্দা দফতরে গাড়ি বোমা হামলায় নিহত ১১

আফগানিস্তানের উত্তরাঞ্চলে একটি সরকারি ভবনে গাড়ি বোমা হামলার পর সশস্ত্র তালেবান বিদ্রোহীদের সঙ্গে দেশটির নিরাপত্তা বাহিনীর মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। সরকারি কর্মকর্তাদের বরাতে আল-জাজিরা জানিয়েছে, ওই সংঘর্ষের ঘটনায় অন্তত ১১ জন নিহত এবং অর্ধশতাধিক মানুষ আহত হয়েছেন। সোমবার সামাগান প্রদেশের রাজধানী আয়বাকে দেশটির প্রধান গোয়েন্দা সংস্থা ন্যাশনাল ডিরেক্টরেট অব সিকিউরিটির (এনডিএস) কাছের ওই সরকারি ভবনে এ হামলা হয় বলে জানিয়েছেন কর্মকর্তারা।

`সোলাইমানির মতো কোনো জেনারেলকে হত্যা করলে পশ্চিমারা যুদ্ধ ঘোষণা করত`

বিচারবহির্ভূত ও স্বেচ্ছাচারী হত্যা বিষয়ক জাতিসংঘের বিশেষ প্রতিবেদক অ্যাগনেস ক্যালামার্ড বলেছেন, ইরানের কুদস বাহিনীর সাবেক প্রধান লেফটেন্যান্ট জেনারেল কাসেম সোলাইমানির মতো পশ্চিমা দেশগুলোর কোন জেনারেলকে হত্যা করা হলে তারা যুদ্ধ ঘোষণা করত। এর আগেও জেনারেল কাসেম সোলাইমানি হত্যাকাণ্ড সম্পর্কে তীর্যক মন্তব্য করে এবং নিন্দা জানিয়ে ব্যাপক তোলপাড় সৃষ্টি করেন ক্যালামার্ড। তিনি বলেন, প্রতিটি নিয়ম ভঙ্গের মাধ্যমে প্রকৃতপক্ষে শুধুমাত্র আন্তর্জাতিক আইন লংঘন করা হয় না বরং আন্তর্জাতিক সম্পর্ক নষ্ট করা হয়। গত বৃহস্পতিবার জেনারেল সোলাইমানি হত্যাকাণ্ড সম্পর্কে একটি তদন্ত প্রতিবেদন জমা দেন ক্যালামার্ড।

নেলসন ম্যান্ডেলার মেয়ে জিন্দজি ম্যান্ডেলার মৃত্যু

দক্ষিণ আফ্রিকার অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলার মেয়ে জিন্দজি ম্যান্ডেলা মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৯ বছর। রবিবার জোহান্সবার্গের একটি হাসপাতালে মারা যান জিন্দজি। এ বিষয়ে দক্ষিণ আফ্রিকা কর্তৃপক্ষ বিস্তারিত কিছু জানায়নি। জিন্দজি ২০১৫ সাল থেকে ডেনমার্কে দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন।

জাপানে মার্কিন নৌঘাঁটি লকডাউন

করোনার হানায় জাপানের ওকিনাওয়া দ্বীপে অবস্থিত দুটি মার্কিন নৌঘাঁটি লকডাউন করা হয়েছে। আক্রান্ত সব সদস্যকে আইসোলেশনে পাঠানো হয়েছে। অন্য সেনাদের মাঝে কোভিড-১৯ ছড়িয়ে পড়া রোধে দ্বীপ এলাকায় নেয়া হয়েছে বাড়তি সতর্কতা। সোমবার ওকিনাওয়া ঘাঁটির মার্কিন মেরিন কোরের পক্ষ থেকে ফেসবুক পেইজে এই তথ্য জানানো হয়।

করোনার উৎস খুঁজতে চীনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষ দল

করোনার উৎস সম্পর্কে জানতে চীনে পৌঁছেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি দল। চীনে বিশেষজ্ঞদের যাওয়ার বিষয়টি সে দেশের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র নিজেই নিশ্চিত করেছেন। চায়না গ্লোবাল টেলিভিশন নেটওয়ার্কের (সিজিটিএন) খবরে বলা হয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওই দলটি বিশেষজ্ঞদের সঙ্গে সহযোগিতা করবেন এবং তাদের সঙ্গে করোনা নিয়ে আলোচনা করবেন। তবে চীনে তারা কোথায় থাকবেন বা কোন কোন জায়গায় কাজ করবেন সে বিষয়ে কিছু বলা হয়নি।

করোনায় মাদাগাস্কারের ২৫ এমপি আক্রান্ত, দুজনের মৃত্যু

ভারত মহাসাগরে অবস্থিত আফ্রিকা অঞ্চলের দ্বীপরাষ্ট্র মাদাস্কারের দুজন আইনপ্রণেতা করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন। এছাড়া মহামারি কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়েছেন আরও অন্তত ২৫ আইনপ্রণেতা। দেশটির প্রেসিডেন্ট আন্দ্রে রাজোয়েলিনা রোববার এই তথ্য জানিয়েছেন।

খুলছে পৃথিবীর ভূ-স্বর্গ

মহামারী করোনার কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর অবশেষে খুলে দেয়া হচ্ছে পৃথিবীর ভূ-স্বর্গখ্যাত অঞ্চল ভারতের কাশ্মীর। আজ মঙ্গলবার (১৪ জুলাই) থেকে পর্যায়ক্রমে পর্যটকদের জন্য খুলে যাচ্ছে কাশ্মীর। তবে পর্যটকদের জন্য বেশ কয়েকটি শর্ত জারি করেছে স্থানীয় প্রশাসন। গতকাল এক সরকারি বিজ্ঞপ্তি জারি করে এ কথা জানানো হয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭