ইনসাইড ক্যারিয়ার

গ্রামীণ অর্থনীতি ও করোনাকালীন কর্মসংস্থান

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 24/07/2020


Thumbnail

প্রাণঘাতী করোনা ভাইরাসের কারণে সারা বিশ্ব জুড়ে বাড়ছে বেকারত্ব। আর্থিক ক্ষতির হাত থেকে বাঁচতে ছোট বড় সকল প্রতিষ্ঠানই করছে কর্মী ছাঁটাই। আর এতে করে জীবন ও জীবিকার উপর চাপ অনেকখানি বেড়েছে। দিশেহারা হয়ে শহর ছাড়ছে মানুষ। নাড়ীর টানে সবাই ফিরে চলছে গ্রামে। বেসরকারি প্রতিষ্ঠান ব্রাকের করা এক গবেষণায় উঠে আসে এমন চিত্র। করোনা সংক্রমণের একেবারে শুরুতে করা গবেষণা ফলাফলে তারা জানান ৫০ হাজার পরিবারের ঢাকা ছাড়ার কথা। যদিও এই সংখ্যা ধীরে ধীরে কেবল বাড়ছে। অনেকে এখনো ঢাকা ছাড়ছেন। আর এতে করে রাজধানী ঢাকা অনেকটাই চাপ মুক্ত হবে। চাপ মুক্ত হবে নগর ও শহর কেন্দ্রিক গড়ে উঠা ভাসমান অর্থনীতি। সেইসাথে আবার উৎপাদনমুখী হয়ে উঠবে গ্রামীণ অর্থনীতি।

সম্পদের পর্যাপ্ততা

একটা সময় গ্রামে বিদ্যুৎ ছিল না। যাতায়াতের জন্য ছিল না কোন রাস্তাঘাট। কিন্তু এখন আর এই সমস্যা নেই। উৎপাদন কাজের জন্য সবচেয়ে অপরিহার্য সম্পদ হচ্ছে বিদ্যুৎ। আর এই বিদ্যুৎ নিয়ে এখন কোন সমস্যা নেই। সেইসাথে যোগাযোগ ব্যবস্থাও এখন আগের চেয়ে অনেক ভালো। আর উৎপাদন কাজের জন্য জন্য দরকারি কাঁচামালও গ্রামে রয়েছে। ফলে সম্পদের দিক থেকে গ্রামকে এখনো স্বয়ংসম্পূর্ণ বলা চলে। তাই সম্পদের এই প্রাচুর্যতাকে কাজে লাগিয়ে গ্রামকে উৎপাদনমুখী করা সম্ভব। তাই গ্রামে ফিরে বিচলিত না হয়ে গ্রামীণ অর্থনীতিকে সচল করে তুলুন। সেইসাথে সৃষ্টি করুন কর্মসংস্থান। এতে করে খুব সহজেই ঘটবে আর্থনৈতিক বিকেন্দ্রীকরণ।

মৌলিক উৎপাদন

করোনার কারণে বৈশ্বিক অর্থনীতিতে সবচেয়ে বেশি চাপ পড়েছে পুঁজিবাদী ব্যবস্থার উপর। কারণ মানুষ এখন আর বেশি বেশি ভোগ করছে না। সেইসাথে সংকুচিত হয়ে পড়েছে বিলাসিতা। সবাই এখন মৌলিক চাহিদায় ফিরে গেছে। ব্যাক টু দ্য ব্যাসিক বলা চলে। করোনায় সবচেয়ে ভালো আছে গ্রামগুলো। কারণ গ্রাম এখনো মৌলিক চাহিদার উপর নির্ভর করে চলছে। তাই গ্রামীণ উৎপাদনও মৌলিক। সেখানে অপ্রয়োজনীয় বা বিলাসী পণ্য তৈরি হয় না। তাই গ্রামীণ অর্থনীতিকে কাজে লাগিয়ে মৌলিক উৎপাদন ব্যবস্থার সাথে সম্পৃক্ত হন।

বিকেন্দ্রীকরণ

করোনার এই সময়ে গ্রামীণ অর্থনীতিকে সচল করা গেলে খুব দ্রুত একটা আর্থনৈতিক বিকেন্দ্রীকরণ ঘটবে। এতে করে খুব দ্রুত কর্মসংস্থান সৃষ্টি হবে। আর এভাবে একটা সময়ে বেকারত্ব দূরীকরণ ঘটবে। ফলে গ্রাম থেকে কাউকে কাজের আশায় শহরে ছুটে আসতে হবে না। আর এই বিকেন্দ্রীকরণের কারণে শহরের পরিবেশ দূষণ থেকে শুরু করে অপরাধ কিংবা বর্জ্য সকল কিছুই হ্রাস পাবে। এতে করে যেমন দূষণ কমবে, তেমনি কমবে যানজট। সেইসাথে জীবনযাত্রার মাণ কিছুটা হলেও বাড়বে।      

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭