ওয়ার্ল্ড ইনসাইড

পেঁয়াজ খেয়ে অসুস্থ শত শত মানুষ, ট্রাম্পকে খামেনির এক হাত, সর্বোচ্চ রেলসেতু হচ্ছে ভারতে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 03/08/2020


Thumbnail

করোনার দাপটে যখন পুরোপুরি বিধ্বস্ত আমেরিকা। তখন নতুন বিপদে বিশ্বের সবচেয়ে উন্নত এই রাষ্ট্র। দেশটিতে এবার ছড়িয়ে পড়েছে সালমোনেলা ব্যাকটেরিয়ার বিষক্রিয়া। অসুস্থ হয়েছে কমপক্ষে ৪০০ মানুষ। অসুস্থতার জেরে কমপক্ষে ৬০ জনকে হাসপাতালে ভর্তি করতে হয়। মনে করা হচ্ছে, কোনও সংস্থার সরবরাহ করা লাল পেঁয়াজ খেয়ে অসুস্থ হয়ে পড়েছেন তারা।

ট্রাম্পকে খামেনির এক হাত

ওয়াশিংটনের সঙ্গে কোনো আলোচনা নয় বলে সাফ জানিয়ে ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনি বলেছেন, পরমাণু কার্যক্রম আরও বিস্তৃত পরিসরে উন্নয়ন শুরু করবে ইসলামি প্রজাতন্ত্র ইরান। যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ চাপ প্রয়োগ নীতির কাছে কখনোই মাথা নোয়াবে না তেহরান। গত শুক্রবার (৩১ জুলাই) ঈদুল আজহা উপলক্ষে জাতির উদ্দেশে দেয়া ভাষণে খামেনি বলেন, যুক্তরাষ্ট্রের আহ্বান অনুযায়ী পরমাণু ইস্যুতে ওয়াশিংটনের সঙ্গে আলোচনা, নভেম্বরে মার্কিন নির্বাচনে প্রেসিডেন্ট ট্রাম্পের জয়ের সম্ভাবনা ত্বরান্বিত করবে। এ আলোচনার প্রস্তাব শুধু ট্রাম্পকে পুনর্নির্বাচিত করার লক্ষ্যেই দেয়া হয়েছে।


বিশ্বের উচ্চতম রেলসেতু তৈরি হচ্ছে ভারতে

বিশ্বের উচ্চতম রেলসেতু তৈরি হচ্ছে ভারতে। কাশ্মীরে সেই সেতু তৈরির কাজ শেষের পথে। আগামী বছরেই সেতুটি খুলে দেওয়া হবে বলে জানা গেছে। এই সেতুরর মাধ্যমে কাশ্মীর উপত্যকার সঙ্গে গোটা ভারতের সংযোগ স্থাপন হবে ২০২২ সালের মধ্যে। ভূ-পৃষ্ঠ থেকে ৩৫৯ মিটার উচ্চতায় তৈরি হচ্ছে এই সেতু। আইফেল টাওয়ারের উচ্চতা ৩২৪ মিটার। অর্থাৎ আইফেল টাওয়ারের থেকেও উঁচু এই সেতু। এই সেতুতে সর্বাধিক ২৬৬ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে ট্রেন চলতে পারবে।

মার্কিন কর্মকর্তার ওপর ইরানের নিষেধাজ্ঞা

যুক্তরাষ্ট্রের ফাউন্ডেশন ফর ডিফেন্স অব ডেমোক্রেসিসের সদস্য এবং সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনের সহকারী রিচার্ড গোলডবার্গের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে ইরান। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় রোববার এক বিবৃতিতে ওই মার্কিন কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞার বিষয়টি নিশ্চিত করে। বিবৃতিতে বলা হয়, মানবাধিকার লঙ্ঘন ও মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের আধিপত্য মোকাবিলার লক্ষ্যে ইরানে যে আইন রয়েছে তার ওপর ভিত্তি করেই গোলবার্গের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

ধর্ষণের অভিযোগে ব্রিটিশ এমপি গ্রেফতার

যুক্তরাজ্যের হাউস অব কমন্সের সাবেক গবেষক এক তরুণীকে ধর্ষণ ও যৌন হয়রানির অভিযোগে ক্ষমতাসীন রক্ষণশীল দলের এক এমপিকে গ্রেফতার করা হয়েছে। তিনি ব্রিটিশ সরকারের সাবেক একজন মন্ত্রী। তাকে গ্রেফতার করে পূর্ব লন্ডনের একটি পুলিশ স্টেশনে রাখা হয়েছে। এ সময় পৃথক একটি স্থানে গতকাল অভিযোগকারী ওই যুবতীর সাক্ষাৎকার নিয়েছেন স্কটল্যান্ড ইয়ার্ডের কর্মকর্তারা। তার অভিযোগের প্রেক্ষাপটে রক্ষণশীল কনজার্ভেটিভ পার্টিতে হতাশা দেখা দিয়েছে। অভিযুক্ত এমপির নাম প্রকাশ করা হয়নি। তরুণীর অভিযোগ, প্রায় এক মাস আগে অভিযোগ জানানো হয়েছিল কনজার্ভেটিভ পার্টির চিপ হুইপ মার্ক স্পেন্সারকে। কিন্তু তিনি ওই এমপির বিরুদ্ধে ব্যবস্থা নিতে ব্যর্থ হয়েছেন। এ জন্য তার ওপর চাপ বৃদ্ধি পাচ্ছে।

 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭