ইনসাইড বাংলাদেশ

স্বস্তি ও শঙ্কার বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 04/08/2020


Thumbnail

কয়েক দিনের অস্বস্তিকর গরমের পর অবশেষে ঝুম বৃষ্টি। আজ মঙ্গলবার সকাল থেকে ঢাকাসহ দেশের বেশ কিছু এলাকায় শুরু হয়েছে ভারি বর্ষণ। ভ্যাপসা গরমে হাঁসফাঁস করতে থাকা মানুষের মাঝে এই বৃষ্টিতে নেমে এসেছে স্বস্তি। তবে বন্যা কবলিত এলাকাগুলোতে এই বৃষ্টি নতুন শঙ্কা তৈরি করেছে। ভারি বর্ষণের ফলে ওই এলাকাগুলোতে বন্যা পরিস্থিতি আরও খারাপের দিকে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে।   

ভরা বর্ষার এই সময়েও গত কয়েক দিন বৃষ্টি হয়নি খুব একটা। ঢাকা, খুলনাসহ অনেক জায়গায় বয়ে যাচ্ছিল মৃদু তাপপ্রবাহ। এরইমধ্যে সাগরে লঘুচাপ থাকায় বাতাসে আর্দ্রতা বেড়ে যাওয়ায় ভ্যাপসা গরমে হাঁসফাঁস অবস্থা হয় দেশবাসীর। সোমবার যশোরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ওঠে ৩৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আর ঢাকায় ছিল ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আজ বৃষ্টির পর এই তাপমাত্রা ৩০ এ নেমে এসেছে।

আবহাওয়াবিদরা বলছেন, লঘুচাপের প্রভাবে দেশের অধিকাংশ জায়গায় ৩/৪ দিন বৃষ্টি হবে। সুস্পষ্ট লঘুচাপও হতে পারে এটি। সেজন্য কয়েক দিন বৃষ্টিও বাড়বে। তবে উজানে বৃষ্টির প্রবণতা কমে এসেছে।

মঙ্গলবারের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সন্দ্বীপ, সীতাকুণ্ড, রাঙ্গামাটি, ফেনী, চাঁদপুর, মাইজদীকোর্ট অঞ্চলসহ রাজশাহী, রংপুর, ঢাকা, খুলনা, বরিশাল, সিলেট ও ময়মনসিংহ বিভাগের উপর দিয়ে বয়ে চলা মৃদু তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ভারি বর্ষণের সম্ভাবনা রয়েছে। উত্তর বঙ্গোপসাগরে লঘুচাপের প্রভাবে ঝড়ো হাওয়ার শঙ্কায় দেশের সমুদ্রবন্দরগুলোকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অফিস।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭