ইনসাইড টক

‘করোনা কমেছে কিনা বলার সময় এখনও আসেনি’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 04/08/2020


Thumbnail

প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক এবং আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ বলেছেন, ‘করোনা নিয়ে অনেকের মধ্যেই এক ধরনের ঢিলেঢালা ভাব চলে এসেছে। অনেকেই ভাবছেন করোনা কমতে শুরু করেছে। তবে আমি বলবো যে, দেশে করোনার সংক্রমণ কমে গেছে, তা বলার সময় এখনও আসেনি। আমরা টেস্টের সংখ্যা বাড়াতে পারছি না। মানুষ টেস্ট করতে চাইছে না বা টেস্ট করতে আসছে না। বিভিন্ন কারণে টেস্ট করার ক্ষেত্রে অনীহা তৈরি হয়েছে। ব্যাপক হারে টেস্ট না করে এটা বলা সম্ভব নয় যে করোনা কমে গেছে। এজন্য আমি মনে করি যে, দেশে করোনার সংক্রমণ কমে গেছে, এটা বলা ঠিক হবে না। বাংলা ইনসাইডারের সঙ্গে করোনা পরিস্থিতি নিয়ে প্রতিদিনের আলাপচারিতায় অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ এসব কথা বলেন।

তিনি বলেন, ‘একটা বিষয় লক্ষ্যনীয় যে, মানুষের মধ্যে থেকে করোনা নিয়ে ভয়-ভীতিটা চলে গেছে। ঈদের পর আমরা দেখতে পাচ্ছি যে, বাসে, ট্রেনে, লঞ্চে মানুষের ভিড় হচ্ছে। ভয় না থাকা একদিক থেকে ভালো। তবে ভয় না পাওয়া আর উদাসীন বা অসচেতন হওয়া এক জিনিস নয়। করোনা নিয়ে আমরা যেন উদাসীন না হয়ে পড়ি। কারণ এই উদাসীনতা বা অসচেতনতা আমাদের বিপদ বহুগুণে বাড়িয়ে দিতে পারে।’

প্রধানমন্ত্রীর এই মুখ্য চিকিৎসক বলেন, ‘করোনা কবে শেষ হবে আমরা সেটা এখনও জানি না। তবে চটজলদি এই ভাইরাস বিদায় নিচ্ছে না, তা নিশ্চিত। তাই স্বাস্থ্যবিধি এবং সামাজিক দূরত্ব মানাটা খুব জরুরি। এ সময় আমরা যদি ঢিলেঢালা ভাব দেখাই সেটা বড় ধরনের ক্ষতির কারণ হতে পারে।’

এ বিষয়ে তিনি আরও বলেন, একদিকে ভ্যাকসিন নিয়ে একের পর এক সুখবর পাচ্ছি আমরা, অন্যদিকে দেশে শনাক্তের সংখ্যা কমছে। এই দুটো কারণে অনেকের মধ্যেই একটা বাড়তি সাহস চলে এসেছে। অনেকেই ভাবতে শুরু করেছেন যে, ভ্যাকসিন তো এসেই গেছে, আর শনাক্তও বাড়ছে না, করোনা হয়তো দুর্বল হয়ে পড়েছে, দেশ থেকে হয়তো বিদায় নিচ্ছে করোনা। যারা এসব ভেবে স্বাস্থ্যবিধি মানার প্রতি উদাসীন হয়ে পড়ছেন তারা ভুল করছেন। এর ফলে শুধু আপনি একা নন, বরং আপনার পরিবারও বিপদে পড়তে পারে।  

প্রবীণ এই চিকিৎসক বলেন, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, চীন, রাশিয়া, জার্মানি সহ আরও কয়েকটি দেশ ভ্যাকসিন নিয়ে আমাদের সুখবর দিচ্ছে। স্বাস্থ্য মন্ত্রণালয় থেকেও আমাদের বলা হচ্ছে যে, যারাই আগে ভ্যাকসিন ছাড়বে, সেটাই আগে আনা হবে। সুতরাং ভ্যাকসিন যে আমরা পাব এটা নিয়ে সন্দেহের অবকাশ নেই। তবে এই ভ্যাকসিনের খবর যেন হিতে বিপরীত হয়ে না যায়। করোনার একেবারে শুরুর দিকে আমরা যেমন সতর্ক ছিলাম, এখনও যেন এর ব্যত্যয় না ঘটে। করোনা প্রতিরোধে স্বাস্থ্যবিধি, সামাজিক দূরত্ব মানার কোনো বিকল্প এখন পর্যন্ত আমাদের সামনে নেই। সুতরাং কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে চলুন, সচেতন থাকুন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭