ইনসাইড ক্যারিয়ার

খুব সহজেই করতে পারেন যেসব খন্ডকালীন কাজ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 05/08/2020


Thumbnail

চাকরি বা জীবিকা নিয়ে আমাদের উদ্বেগ বা উৎকণ্ঠার যেন কোন শেষ নেই। শিক্ষা জীবন শেষে অনেকেই নিরন্তর ছুটে চলেন ‘চাকরি’ নামক সোনার হরিণের পেছনে। কিন্তু চাইলে খুব সহজেই করা যায় বেশ কিছু সেমি-টেকনিক্যাল কাজ। আর এই সমস্ত কাজের জন্য দরকার একটু প্রশিক্ষণ বা সময় দিয়ে দক্ষতা তৈরি করা। চলুন জেনে নেই এমন কিছু কাজ সম্পর্কে।

সংবাদ পাঠ

পার্ট টাইম বা খন্ডকালীন কাজ হিসেবে সংবাদ পাঠ বেশ জনপ্রিয়। সেইসাথে অনেকটা প্রতিষ্ঠিতও বলা চলে। খন্ডকালীন সংবাদ পাঠ বা উপস্থাপনা করে অনেকে বেশ জনপ্রিয়ও হয়েছেন। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রয়াত মেয়র আনিসুল হকও এক সময় এই রকম উপস্থাপনা করতেন। এই ধরণের কাজের জন্য প্রমিত উচ্চারণের পাশাপাশি দরকার হয় একটু প্রযুক্তিগত দক্ষতা। তাই কেউ চাইলেই খুব সহজে করতে পারেন এই ধরণের কাজ।

সাংবাদিকতা

প্রিন্ট, ইলেক্ট্রনিক ও অনলাইন মিলিয়ে বাংলাদেশে রয়েছে অসংখ্য গণমাধ্যম। ফলে আপনি চাইলে খুব সহজেই কাজ করতে এই সমস্ত গণমাধ্যমে। খন্ডকালীন কাজের জন্য সাংবাদিকতা বেশ ভালো। এতে করে আপনার যেমন পরিচিতি তৈরি হবে। সেইসাথে তৈরি হবে ভাষাগত দক্ষতা। তাই পড়াশোনার পাশাপাশি সাংবাদিকতা করতে পারেন।

ডিজাইনার

ডিজাইনের কাজের চাহিদা এখন প্রতিনিয়ত বাড়ছে। আজকাল যে কোন কাজের জন্যই কম্পিউটার ডিজাইন করা হয়ে থাকে। তবে এই ধরণের কাজে দক্ষতা অনুযায়ী সম্মানি পাওয়া যায়। আপনি যত বেশি দক্ষতা অর্জন করতে পারবেন, পারিশ্রমিকও তত বেশি হবে। শুরুতে স্বল্প সময়ের প্রশিক্ষণ নিয়েই ডিজাইনের কাজ শুরু করতে পারেন। ধীরে ধীরে হাত রপ্ত হয়ে গেলে কাজ নিয়ে কোন ঝামেলাই থাকে না। তাই ঘরে বসে যারা খন্ডকালীন কাজ করতে চান তাদের জন্য ডিজাইন বেশ ভালো কাজ হতে পারে।

কন্টেন্ট রাইটিং

তথ্য প্রযুক্তির এই যুগে সামাজিক যোগাযোগ মাধ্যম কেন্দ্রিক গড়ে উঠছে বিভিন্ন ব্যবসা বাণিজ্য। অনলাইন মার্কেটিং বা সোশ্যাল মিডিয়া মার্কেটিং এখন দ্রুত জনপ্রিয় হয়ে উঠছে। সেইসাথে সম্প্রসারিত হচ্ছে অ্যাফিলিয়েটেড মার্কেটিংও। আর এই সকল কাজে প্রতিটি পণ্যের জন্য বিস্তারিত লিখতে হয়, যা কন্টেন্ট রাইটিং হিসেবে পরিচিত। দিনে দিনে কন্টেন্ট রাইটিং এর চাহিদা বেশ বাড়ছে। তাই আপনার লেখনী যদি ভালো হয়ে থাকে কিংবা আপনি যদি বেশ ভালো লিখতে পারেন। তবে খুব সহজেই করতে পারেন এই ধরণের কাজ। বাংলা এবং ইংরেজি দুই ধরণের ভাষাতেই কন্টেন্ট লেখা হয়ে থাকে। তাই ভাষাগত দক্ষতা অর্জনের জন্য নিজেকে একটু ঝালিয়ে নিতে পারেন।
               
এছাড়াও আপনি আপনার পছন্দ বা দক্ষতা অনুযায়ী বিভিন্ন ধরণের খন্ডকালীন কাজ করতে পারেন। পড়াশোনার পাশাপাশি এই সমস্ত কাজে খুব বেশি সময় দেওয়া দরকার হয় না। চাইলে করোনার এই সময়ে দক্ষতা অনুযায়ী ঘরে বসেই করতে পারেন এই সমস্ত কাজ।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭