লিট ইনসাইড

এবার করোনায় প্রাণ হারালেন সাহিত্যিক মানবেন্দ্র বন্দ্যোপাধ্যায়

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 05/08/2020


Thumbnail

প্রবীণ কথাসাহিত্যিক মানবেন্দ্র বন্দ্যোপাধ্যায় ৮২ বছর বয়সে হেরে গেলেন করোনার কাছে। করোনা উপসর্গ নিয়ে গত কয়েক দিন ধরে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। কিন্তু সব সম্পর্ক ছিন্ন করে গতকাল মঙ্গলবার সন্ধ্যেয় পরপাড়ে পাড়ি দিলেন তিনি। তার অসংখ্য বাংলা অনুবাদ করে তিনি বাঙালি পাঠকদের দরবারে পৌঁছে দিয়েছেন।

কবিতা বা গদ্যের বাইরে অসংখ্য নাটকও অনুবাদ করেন মানবেন্দ্র বন্দ্যোপাধ্যায়। শিশুসাহিত্যে তাঁর অনুবাদ করা জুল ভার্নের গল্প বাংলা সাহিত্যের সম্পদ। লাতিন সাহিত্যেক গার্সিয়া মার্কেজের ম্যাজিক রিয়্যালিজমের সঙ্গেও বাঙালির পরিচয় করিয়েছিলেন তিনি। মার্কেজ নোবেল পুরস্কার পান ১৯৮২ সালে। তখনই বিশ্ব চেনে মার্কেজকে। কিন্তু তার অনেক আগেই ১৯৭০ সালে তাঁর লেখা অনুবাদের কাজে হাত দেন মানবেন্দ্র। অনুবাদ করেন ‘কর্নেলকে কেউ চিঠি লেখে না।’

শিশুসাহিত্যে বিশেষ অবদানের জন্য তিনি খগেন্দ্রনাথ মিত্র স্মৃতি পুরস্কার ও পশ্চিমবঙ্গ সরকারের বিদ্যাসাগর পুরস্কার লাভ করেন। সেইসাথে অনুবাদে তাঁর কৃতিত্বের জন্য ভারতীয় সাহিত্য একাদেমি তাঁকে বিশেষ অনুবাদ পুরস্কারেও ভূষিত করেছিল।

মানবেন্দ্র বন্দ্যোপাধ্যায়ের জন্ম ১৯৩৮ সালের ২৫ এপ্রিল সিলেটে। কিন্তু পড়াশোনা করেন ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয় ও প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে। পড়ে কৃতী এই ছাত্র পড়াশোনা করতে যান কানাডার টরোন্টোয়। পেশাগত জীবনে প্রথম অধ্যাপনা শুরু করেন মায়ানমারের ইয়াঙ্গনে। পরবর্তীতে ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয়ের তুলনামূলক সাহিত্য বিভাগের অধ্যাপক ছিলেন এবং সেখানেই বাকি জীবন কাটান।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭