ইনসাইড গ্রাউন্ড

প্রাপ্য কৃতিত্ব পান না বাবর আজম

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 06/08/2020


Thumbnail

ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ড গতকাল শুরু হওয়া ইংল্যান্ড-পাকিস্তান প্রথম টেস্টের প্রথম দিনই দুর্দান্ত পাকিস্তান অধিনায়ক এবং ব্যাটসম্যান বাবর আজম। বৃষ্টিবিঘ্নিত প্রথম দিনে বাবর আর শান মাসুদের কল্যাণে পাকিস্তান ভালোই করেছে। ২ উইকেটে ১৩৯ রান তুলেছে পাকিস্তান। এর মধ্যে বাবরের সংগ্রহ ১০০ বলে ৬৯। আক্রমণাত্মক কিংবা রক্ষণাত্মক যে মেজাজেই হোক বাবর ইংলিশ বোলারদের ওপর ছড়ি ঘুরিয়েছেন দারুণভাবেই। ১১ বাউন্ডারির প্রতিটিই ছিল চোখ ধাঁধানো, নিজের প্রতিভার পূর্ণ প্রদর্শনী। আর এমন ইনিংসের পরে প্রশংসার জোয়ারে ভাসছেন এই ডান হাতি ব্যাটসম্যান। বাবর আজমের সামর্থ্য ও পারফরম্যান্স, সে অনুযায়ী প্রাপ্য কৃতিত্ব তিনি পান না বলে মনে করেন সাবেক ইংল্যান্ড অধিনায়ক ও জনপ্রিয় এই ধারাভাষ্যকার নাসের হুসেইন।

নাসের হুসেইনের মতে, বিরাট কোহলি যদি বাবরের মতো খেলতেন, তাহলে ঠিকই আলোচনার ঝড় উঠত তাকে নিয়ে। গতকাল ওল্ড ট্রাফোর্ডে মুগ্ধতা ছড়ানো বাবরের ব্যাটিং দেখে তিনি বলেন, ‘এই ছেলেটি যদি কোহলি হতো, সবাই তাকে নিয়ে কথা বলত। কিন্তু যেহেতু সে বাবর আজম, কেউ কিছু বলছে না। ২০১৮ সাল থেকে টেস্টে তার গড় ৬৮, ওয়ানডেতে ৫৫। সে তরুণ বয়সী, খুবই নান্দনিক ব্যাটসম্যান ও নিজের পারফরম্যান্সে গর্ব খুঁজে নেয়।’

বাবরের ব্যাটিং শৈলী আন্ডাররেটেড হওয়ার কারণও খুঁজে বের করেছেন এই ক্রিকেট বিশেষজ্ঞ। ব্যাখ্যা দিয়ে তিনি বলেন, ‘পাকিস্তান দীর্ঘদিন ধরে দেশের বাইরে খেলতে বাধ্য হচ্ছে, সংযুক্ত আরব আমিরাতে ফাঁকা মাঠে খেলছে, ভারতীয় ক্রিকেটের ছায়ায় পড়ে থাকছে, আইপিএলে খেলার সুযোগ সুযোগ পাচ্ছে না, ভারতের বিপক্ষে সিরিজ খেলতে পারছে না, সবকিছু মিলিয়েই এটা হচ্ছে।’

সীমিত ওভারের ক্রিকেটে ক্যারিয়ারের শুরু থেকেই বাবর দুর্দান্ত। ৭৪ ওয়ানডে খেলেই ১১ সেঞ্চুরি করে ফেলেছেন ২৫ বছর বয়সী ব্যাটসম্যান, ব্যাটিং গড় ৫৪.১৭। টি-টোয়েন্টিতেও অবিশ্বাস্য ধারাবাহিকতা দেখিয়ে রান করে চলেছেন পঞ্চাশের বেশি গড়ে। ২০ ওভারের ক্রিকেটে অনেক দিন থেকেই তিনি আইসিসি র‍্যাঙ্কিংয়ের শীর্ষে। ওয়ানডেতে এখন আছেন তিন নম্বরে।

টেস্টে অবশ্য ক্যারিয়ারের শুরু থেকে পারফরম্যান্স এতটা ভালো ছিল না। বরং ধারাবাহিকতার অভাব ছিল স্পষ্ট। কিন্তু সময়ের সঙ্গে কঠিনতম সংস্করণেও হয়ে উঠেছেন দুদান্ত পারফর্মার। হুসেইন যে সময়ের কথা বলছেন, ২০১৮ সাল থেকে চলতি টেস্টের প্রথম দিন পর্যন্ত, ১৬ টেস্টে বাবরের গড় ৬৮.৭৬। এই সময়টায় স্মিথের গড় ৫৯.৬৬, কোহলির ৫৩.২৯। আর বড় ইনিংসের ধারাবাহিকতার অভাবে রুট এই সময়টায় পিছিয়ে পড়েছেন অনেক, গড় কেবল ৪০.১৬।

বাংলা ইনসাইডার/এসএম



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭