লিভিং ইনসাইড

সুন্দর নখ পেতে...

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 07/08/2020


Thumbnail

শরীরের বাহ্যিক প্রতিটি অঙ্গের আলাদা আলাদা বৈশিষ্ট্য এবং সৌন্দর্য রয়েছে। এই যেমন আমাদের হাত এবং পায়ের সৌন্দর্য, এটা অনেকটা নির্ভর করে আঙুল আর নখের সৌন্দর্য্যের ওপর। কিন্তু এই হাত-পা দিয়েই বিভিন্ন কাজ করতে হয় বিধায় আঙুল আর নখের সৌন্দর্য ঠিক রাখা যায় না, প্রয়োজন হয় একটু বাড়তি যত্নের। নখের যত্ন নিয়ে আজ থাকছে কিছু টিপস-

অলিভ অয়েল ও লেবুর রস

নখের যত্নের জন্য এক চা-চামচ অলিভ অয়েলের সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন। এবার সেটি নখের উপর মালিশ করুন কিছুক্ষণ ধরে। এরপর সারারাত পাতলা ম্যানিকিউর গ্লাভস পরে ঘুমান। দেখবেন নখ সুন্দর থাকবে।

ব্যবহার করতে পারেন লবণ

দুই চা-চামচ লবণ ও দুই ফোঁটা লেবুর রস কুসুম গরম পানিতে মিশিয়ে নিন প্রথমে। এরপর সেই পানিতে  কমপক্ষে ১৫ মিনিট হাত ডুবিয়ে রাখুন। সপ্তাহে অন্তত দুইবার এই পদ্ধতি মেনে চলুন। আপনার নখ সুন্দর থাকবে।

ডিমের কুসুম ও দুধ একসঙ্গে

অনেকেই ভাবেন যে নখ তো মৃত একটি জিনিস, এর যত্নের তেমন কিছু নেই। কিন্তু নখেরও আর্দ্রতা ধরে রাখতে হয়। আর সেজন্য কিছু ডিমের কুসুম ও দুধের একটি মিশ্রণ বানিয়ে ফেলুন। তারপর সেটি সারারাত নখে মেখে রেখে দিন, সকালে উঠে ধুয়ে ফেলুন।

পেট্রোলিয়াম জেলি

ভ্যাসলিন বা পেট্রোলিয়াম জেলি আমাদের একেবারে হাতের নাগালে। এই ভ্যাসলিন দিয়েই করতে পারেন আপনার নখের যত্ন। তাই যেকোনো মৌসুমে প্রতিদিন নখে একবার করে ভ্যাসলিন মাখুন। দেখবেন নখ মসৃণ এবং পরিস্কার হয়ে উঠবে।

ভেষজ পদ্ধতিতে নখের যত্ন

নখের যত্ন নিতে একদম প্রাকৃতিকভাবে ভেসজ পদ্ধতিতে কিছু উপায় কাজে লাগাতে পারেন। এজন্য ক্যামোমাইল ও পেপারমিন্ট চা গরম পানিতে ভিজিয়ে নখে ৩০ মিনিট থেকে এক ঘণ্টা লাগিয়ে রাখুন। তারপর সেটা মুছে ফেলে অলিভ অয়েলের সঙ্গে দুই চা-চামচ আটা বা ময়দা ভালোভাবে মিশিয়ে নখের উপর ঘণ্টাখানেক রেখে দিন। তারপর সেটা ধুয়ে ফেলুন।

ব্যবহার করুন নারিকেল তেল

নারকেল তেলের বহুগুণের কথা আমরা জানি। আপনার নখেও এই নারকেল তেল দিয়ে সালিশ করুন। এতে করে বেশ ঝলমলে আর পরিস্কার নখ পাবেন আপনি।

নখের বিষয়ে কিছু সতর্কতা

১. সবসময় নখ কেটে পরিস্কার রাখুন। ভালো নেইলকাটার দিয়ে সমানভাবে নখ কাটবেন।

২. নখে দীর্ঘদিন নেইপলিশ লাগালে নখ রুক্ষ হয়ে যায়। এক্ষেত্রে মাসে দুবার নেইলপলিশ তুলে গরম পানিতে শ্যাম্পু ,লবণ ও লেবুর রস মিশিয়ে হাত ও পায়ের নখ তারমধ্যে ১০ মিনিট ভিজিয়ে রাখুন। এরপর সেটি মুছে ভালো কোনো ক্রিম লাগান। নেইলপলিশ রিমুভার ব্যবহার না করাই ভালো।

৩. পায়ে এমন কোনো জুতো পরবেন না যাতে করে নখে আঘাত লাগে। এজন্য একটু হালকা এবং ঢিলাঢালা জুতো পরবেন। আর বাইরে থেকে ফিরে অবশ্যই পা এবং নখ ভালোভাবে পরিস্কার করবেন।

৪. কাজ করার সময়ে নখের দিকে একটু খেয়াল রাখবেন। যাতে করে হুট করে আঘাত না লাগে বা ভেঙে না যায়। এতে করে নখ থেকে ইনফেকশন হতে পারে। 

৫. আর কখনো ভুলেও দাঁত দিয়ে নখ কাটবেন না। এতে করে মুখ আর নখ দুটোই ক্ষতিগ্রস্ত হবে। নখের আকারও খারাপ হয়ে যাবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭