ওয়ার্ল্ড ইনসাইড

শ্রীলঙ্কায় রাজাপাকসেদের বড় জয়, বৈরুতে সরকারবিরোধী বিক্ষোভ-সংঘর্ষ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 07/08/2020


Thumbnail

শ্রীলঙ্কায় সাধারণ নির্বাচনে বিপুল জয় পেল রাজাপাকসে পরিবার। দুই ভাই মাহিন্দা আর গোটাবায়া রাজাপাকসের দল এসএলপিপি দক্ষিণ শ্রীলঙ্কায় ৬০ শতাংশের ওপর ভোট পেয়েছে। মোট ২২টি জেলার ১৭টিতে তারা জয় পাবে বলে মনে করা হচ্ছে। প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসা বলেন যে এটা দুর্ধষ জয়। দ্বিতীয় স্থানে আছে সাজিথ প্রেমাদাসার গঠিত নতুন দল। চতুর্থ স্থানে আছে প্রাক্তন রাষ্ট্রপতি রনিল বিক্রমসংগের ইউএনপি। বিক্রমসিংগে নিজের কেন্দ্র থেকেও পিছিয়ে। তামিল অধ্যুষিত উত্তর শ্রীলঙ্কাতেও শাসক এসএলপিপি-র শরিক দল অনেক আসন জিতেছে। 

বৈরুতে সরকারবিরোধী বিক্ষোভ-সংঘর্ষ

লেবাননের রাজধানী বৈরুতে সরকারবিরোধী বিক্ষোভ শুরু হয়েছে। গত মঙ্গলবার বৈরুতে ভয়াবহ দুটি বিস্ফোরণের ঘটনায় অর্ধশতাধিক মানুষ নিহত ও প্রায় পাঁচ হাজার আহত হওয়ার পর ধ্বংসযজ্ঞে রুপ নেয়া শহরটির মানুষ এখন ক্ষোভে ফুসে উঠেছে।  বৃহস্পতিবার লেবাননের রাজধানী শহরের বিভিন্ন স্থানে বিক্ষোভকারীদের সরকারবিরোধী স্লোগান দিতে দেখা যায়। দেশটির পার্লামেন্ট ভবনের কাছে অবস্থানরত বিক্ষোভকারীদের ওপর চড়াও হয় পুলিশ। তাদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ব্যবহার করে নিরাপত্তা বাহিনী।

ইরানে বিশ্বের সবচেয়ে বড় মিথানল কারখানার উদ্বোধন

বিশ্বের সবচেয়ে বড় মিথানল উৎপাদন কারখানা উদ্বোধন করল ইরান। দেশটির ওপর আরোপিত নিষেধাজ্ঞার ক্ষতি থেকে বাঁচতে অপরিশোধিত জ্বালানি রফতানিকে নিরুৎসাহিত করে পেট্রোকেমিক্যাল পণ্য রফতানির যে দিকনির্দেশনা সর্বোচ্চ নেতা দিয়েছেন তা বাস্তবায়নের অংশ হিসেবে এই কারখানা উদ্বোধন করা হল। বৃহস্পতিবার একটি ভিডিও কনফারেন্সের মাধ্যমে ইরানের দক্ষিণাঞ্চলীয় বুশেহর প্রদেশে ‘কভেহ’ পেট্রোকেমিক্যাল কমপ্লেক্স’ উদ্বোধন করেন প্রেসিডেন্ট রুহানি। এই কারখানায় প্রতিদিন ‘এএ’ গ্রেডের ৭ হাজার মেট্রিক টন মিথানল উৎপাদিত হবে।

দুর্নীতির অভিযোগে গ্রেফতার মালয়েশিয়ার সাবেক অর্থমন্ত্রী

দুর্নীতির অভিযোগে মালয়েশিয়ার সাবেক অর্থমন্ত্রী লিম গুয়ান ইঞ্জিকে গ্রেফতার করেছে দেশটির দুর্নীতি দমন কমিশন। আন্ডারসেট টানেল প্রকল্পে ৬.৩ বিলিয়ন রিঙ্গিত দুর্নীতির অভিযোগে তাকে গ্রেফতার করা হয়েছে। এছাড়া ২০১৬ সালে, লিমের উপর একটি জমি চুক্তি অনুমোদন এবং বাজারের নিচে দামে একটি বাংলো কেনার ক্ষেত্রে ক্ষমতার অপব্যবহারের ও দুটি অভিযোগ আনা হয়েছে। মালয়েশিয়ার দুর্নীতি দমন কমিশন এক বিবৃতিতে জানায়, ৭ আগস্ট সকাল ১০টায় এমএসিসি আইন ২০০৯ এর ধারা ১৬ (ক) (এ) এর অধীনে দুর্নীতির মামলায় বিশেষ আদালতে জ্যেষ্ঠ বিরোধীনেতা লিমের বিরুদ্ধে অভিযোগ আনা হবে।

লেবানন একা নয়: ফ্রান্সের প্রেসিডেন্ট

ভয়াবহ বিস্ফোরণে বিধ্বস্ত হয়ে পড়া লেবাননের রাজধানী বৈরুত সফর করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। বৃহস্পতিবার (৬ আগস্ট) এই সফরে তিনি দেশটিকে সহায়তার প্রতিশ্রুতি দিয়েছেন। ডাক দিয়েছেন সংস্কারের। টুইট বার্তায় তিনি বলেন, ‘লেবানন একা নয়।’ তবে ম্যাক্রোঁ সতর্ক করে দিয়ে বলেন, রাজনৈতিক অস্থিরতায় আক্রান্ত লেবানন গভীর অর্থনৈতিক সংকটে রয়েছে আর জরুরি ভিত্তিতে দেশটিতে সংস্কার আনা না হলে এই সংকট আরও তীব্র হতে পারে।

করোনায় পশ্চিমবঙ্গের সাবেক মন্ত্রীর মৃত্যু

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে পশ্চিমবঙ্গের সাবেক পরিবহনমন্ত্রী এবং সিপিএম নেতা শ্যামল চক্রবর্তী মারা গেছেন। বৃহস্পতিবার (৬ আগস্ট) দুপুর পৌনে ২টার দিকে কলকাতার একটি হাসপাতালে মারা যান তিনি। কলকাতার গণমাধ্যমের খবরে বলা হয়, কিডনি রোগে ভুগছিলেন শ্যামল চক্রবর্তী। কয়েকদিন তার চিকিৎসা চলছিল। তার ডায়ালাইসিস চলছিল। এরই মধ্যে দুইবার হৃদরোগে আক্রান্ত হন।

বৈরুত বিস্ফোরণ ‘স্রষ্টার উপহার’ বলে ইসরায়েলি সাবেক এমপির উল্লাস

ইসরায়েলের সাবেক এক সংসদ সদস্য বৈরুতের ধ্বংসাত্মক বিস্ফোরণের ঘটনা ‘স্রষ্টার উপহার’ বলে মন্তব্য করে উল্লাস প্রকাশ করেছেন। মঙ্গলবারের ওই বিস্ফোরণের পর সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে দেয়া এক পোস্টে তিনি এই উল্লাস প্রকাশ করেন। ইসরায়েলের পার্লামেন্ট নেসেটের সাবেক সদস্য ফেইজলিন ফেসবুকে দেয়া পোস্টে বৈরুতে প্রাণঘাতী ওই বিস্ফোরণের জন্য সৃষ্টিকর্তাকে ধন্যবাদ জানান। ওইদিন ইহুদির একটি বিশেষ বাৎসরিক উৎসব ছিল।

লেবাননে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় আটক ১৬, মৃতের সংখ্যা বেড়ে ১৫৭

লেবাননের রাজধানী বৈরুতে ঘটা ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় ১৬ জনকে আটক করা হয়েছে। জরুরি তদন্তের স্বার্থে তাদেরকে আটক করা হয়েছে বলে জানা গেছে। এ বিষয়ে সেনাবাহিনীর আদালতের বিচারক ফাদি আকিকি বলেছেন, এ পর্যন্ত কমপক্ষে ১৮জনকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। তাদের মধ্যে অধিকাংশই বন্দর ও কাস্টসসের কর্মকর্তা। তাদের মধ্য থেকে ১৬ জনকে আটক দেখানো হয়েছে। বাকিদের বিরুদ্ধে তদন্ত অব্যাহত রয়েছে। এদিকে বিস্ফোরণের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ১৫৭ জনে দাঁড়িয়েছে। আহতের সংখ্যা ছাড়িয়েছে ৫ হাজার।

প্রেসিডেন্ট নির্বাচনের আগেই করোনার ভ্যাকসিন পাওয়া সম্ভব: ট্রাম্প

আগামী ৩ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণের আগেই যুক্তরাষ্ট্র করোনাভাইরাসের ভ্যাকসিন পেয়ে যেতে পারে বলে আশাবাদ ব্যক্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন উপস্থাপক জেরাল্ডো রিভেরার এক রেডিও অনুষ্ঠানে তিনি এই আশাবাদ ব্যক্ত করেন। তবে তার নিজের প্রশাসন হোয়াইট হাউসের বিশেষজ্ঞরাও এতো দ্রুত ভ্যাকসিন পাওয়ার কথা কখনোই বলেননি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭