ইনসাইড বাংলাদেশ

কীভাবে আসামী পালালো; ১২জনের বিরুদ্ধে ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 07/08/2020


Thumbnail

কাশিমপুর কেন্দ্রীয় কারাগার থেকে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি পালিয়ে যাওয়ার ঘটনায় একজন ডিআইজি প্রিজন্স, একজন সিনিয়র জেল সুপার ও একজন জেলারকে নিয়ে তিন সদস্যের কমিটি গঠন করেছে কারা কর্তৃপক্ষ। এ ছাড়া ১২ জনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে।

শুক্রবার (৭ আগস্ট) বিকেলে কারা কর্তৃপক্ষ তদন্ত কমিটিটি গঠন করে।

আসামি পালানোর ঘটনায়  ১২ জনের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করেছে কারা কর্তৃপক্ষ। প্রধান কারারক্ষীসহ ছয়জনকে সাময়িক বরখাস্ত ও আরও ৬ কারারক্ষীর বিরুদ্ধে বিভাগীয় মামলা হয়েছে। তদন্ত প্রতিবেদন পেলে ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে কারা অধিদফতর।

আইজি প্রিজন্স ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম মোস্তফা কামাল পাশা গণমাধ্যমে বলেন, ‘প্রাথমিকভাবে দায়িত্বের গাফিলতি পাওয়া গেছে। তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তারা ৭ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন জমা দেবেন। তদন্ত প্রতিবেদন হাতে পেলে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।’

তিনি আরও বলেন, ‘দায়িত্ব পালনে গাফলতি পাওয়া যাওয়ায় ৬ জনকে (৪ জন কারারক্ষী, ১ জন সহকারী প্রধান কারারক্ষী, ১ জন প্রধান কারারক্ষী) এবং আরও ছয়জনের নামে বিভাগীয় মামলা হয়েছে।

বৃহস্পতিবার থেকে (৬ আগস্ট) হত্যা মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি আবু বক্কর সিদ্দিককে কারাগারে খুঁজে পাওয়া যাচ্ছে না। ওই আসামি একটি হত্যা মামলায় ফাঁসির দণ্ডপ্রাপ্ত ছিলেন পরে আপিলে তারা সাজা কমিয়ে যাবজ্জীবন দেওয়া হয়।

এ ঘটনার একদিন পর আইজি প্রিজনস ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম মোস্তফা কামাল পাশা বলেছেন, তিনি পালিয়েও যেতে পারেন।

এর আগে ২০১২ সালেও একবার কারাগারের ভেতর লুকিয়ে ছিলেন ওই আসামি। পরে খোঁজাখুঁজি পর তাকে পাওয়া যায়।

যাবজ্জীবন সাজাপ্রাপ্ত ওই আসামির বাড়ি সাতক্ষীরার শ্যামনগর উপজেলার চণ্ডিপুর এলাকায়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭