ইনসাইড গ্রাউন্ড

মেসিময় রাতে কোয়ার্টার ফাইনালে বার্সেলোনা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 09/08/2020


Thumbnail

প্রথম দিনে বাদ পড়ে গিয়েছে দুই ফেভারিট রিয়াল মাদ্রিদ এবং জুভেন্টাস। ফলে বার্সালোনার সামনে পথটা কিছুটা মসৃণ হওয়ার সঙ্গে চাপের পরিমাণটাও বেড়ে গিয়েছিল। অবশ্য লিওনেল মেসির জাদুতে সেই চাপ উতরে শেষ আটে জায়গা করে নিয়েছে কাতালান ক্লাবটি। নাপোলি বাঁধা পেরিয়ে বার্সাকে নিয়ে গেছেন কোয়ার্টার ফাইনালে। ন্যু ক্যাম্পে স্বস্তির এক জয়ে কোয়ার্টারে বার্সার প্রতিপক্ষ এখন জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখ। লিসবনে তাঁদের মুখোমুখি হবে মেসিরা।

গত মার্চে নাপোলির মাঠে প্রথম পর্বে ১–১ গোলে ড্র হওয়ায় আজ ন্যু ক্যাম্পে নুন্যতম গোলশূন্য ড্র করতে পারলেও অ্যাওয়ে গোলে এগিয়ে থাকার সুবাদে চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালে চলে যেত বার্সেলোনা। ঘরের মাঠ ন্যু ক্যাম্পে কার্যকরী ফুটবলের বিজ্ঞাপন দেখিয়ে ৩–১ গোলের জয় নিয়েই শেষ আটে নাম লিখিয়েছেন মেসিরা।

৩–১ গোলের জয়ে বার্সেলোনা অধিনায়ক গোল করেছেন মাত্র একটি। তবে আরেকটি গোল করিয়েছেন। স্পট কিক থেকে কেবল বলটি জালে জড়িয়েছেন লুইস সুয়ারেজ। মেসি নিজে আরও একবার বল জালে জড়িয়েছিলেন। কিন্তু ভিআরের কল্যাণে তা বাতিল হয়ে যায়। বার্সেলোনার অন্য গোলটি ক্লেমেন্ত লংলের।

শুরুতে বার্সেলোনা সমর্থকদের মনে ভয় ধরিয়ে দিয়েছিল নাপোলি। কিক অফের দুই মিনিটেই দ্রিস মের্তেনসের শট সাইডবার কাঁপিয়ে বাইরে চলে যায়। শুরুর ১০ মিনিট দাপটটা ছিল প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনাল খেলার স্বপ্ন দেখা ইতালিয়ান ক্লাবটির। কিন্তু ১০ মিনিটে বার্সার ফ্রেঞ্চ ডিফেন্ডার লংলে গোলের খাতা খুললে ম্যাচে এগিয়ে যাওয়ার সঙ্গে বার্সার পারফরম্যান্সের ধারও যায় বেড়ে। রাকিতিচের কর্নার থেকে হেডে বল জালে জড়িয়েছেন এই সেন্টারব্যাক।

২৩ মিনিটে মেসি জাদু শুরু। ডানপ্রান্ত ডি-বক্সের বাইরে থেকে চারজনকে পেছনে ফেলে মাটিতে পড়ে গিয়েছিলেন। উঠে অর্ধ শুয়ে থাকা অবস্থায় বাম পায়ের প্লেসিংয়ে দূরের পোস্ট দিয়ে জালে জড়িয়ে করেছেন ২–০। এবারের চ্যাম্পিয়নস লিগে এটি তাঁর তৃতীয় গোল। কয়েক মিনিট পরে আরও একবার বল জালে জড়িয়েছিলেন। করেছিলেন গোলও উদযাপনও। কিন্তু ভিআরের কল্যানে হ্যান্ডবলে গোল বাতিল করেন রেফারি। প্রথমার্ধের শেষ দিকে মেসির কল্যানেই পেনাল্টি পায় বার্সেলোনা। স্পটকিক থেকে গোলটি করেন লুইস সুয়ারেজ , ৩–০।

প্রথমার্ধেরই যোগ করা সময়ে পেনাল্টি থেকে কেবল ব্যবধান কমিয়েছে নাপোলি। ইনসিনিয়ে করেন গোলটি। দ্বিতীয়ার্ধের শুরুতে স্বাগতিকদের চেপে ধরে নাপোলি। ৫২তম মিনিটে সুযোগও এসে যায়। তবে খুব কাছ থেকে গোলরক্ষক বরাবর হেড করে দলকে হতাশ করেন ইনসিনিয়ে। প্রতিপক্ষের রক্ষণে গিয়ে খেই হারাচ্ছিলেন দুই দলের খেলোয়াড়রা। এরই মধ্যে ৭০তম মিনিটে বদলি নামার কয়েক সেকেন্ডের মধ্যে দারুণ একটি সুযোগ পেয়ে যান নাপোলির ইয়েরভিং লোসানো। কিন্তু হেড লক্ষ্য রাখতে পারেননি তরুণ এই ফরোয়ার্ড।

৮১তম মিনিটে চমৎকার হেডে জাল খুঁজে নেন আর্কিদিউস মিলিক। কিন্তু তিনি অফসাইডে থাকায় গোল দেননি রেফারি। বাকি সময়ে বার্সেলোনাকে প্রবল চাপে রাখে সফরকারীরা। কিন্তু জালের দেখা আর মেলেনি। এই নিয়ে টানা ১৩ বারের মতো চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালে উঠল বার্সেলোনা।

বাংলা ইনসাইডার/এসএম



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭