লিভিং ইনসাইড

করোনাকালে বিয়ে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 09/08/2020


Thumbnail

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে গত বৎসর এমবিএ শেষ করেন সৈকত (প্রতীকী নাম)। হলে থেকে নিচ্ছেন চাকরির প্রস্তুতি। কিন্তু করোনার কারণে বাধ্য হয়েই ছাড়তে হল বিশ্ববিদ্যালয়। দীর্ঘ পাঁচ মাস ধরেই বাড়িতে আছেন সৈকত। পড়াশোনার পাশাপাশি বাবার কৃষি কাজে সাহায্যও করছিলেন। এরই মধ্যে করোনা মাথায় নিয়ে চলে এসেছে বন্যা। ফলে কৃষি কাজেও পড়ল বাঁধা। সবকিছু মিলিয়ে মানসিকভাবেও সময়টা ভালো যাচ্ছিল না। কিন্তু এর মধ্যে হটাৎ করেই এক কাজ করে বসলো তার পরিবার। সৈকতের পছন্দের মেয়ের সাথে তার বিয়ে ঠিক করে ফেললেন। 

মেয়ের পরিবারেও কোন সমস্যা ছিল না। এখন করোনাকাল। সবকিছু মিলিয়ে বিয়ের জন্য সময়টা মন্দ না। কি আর করা। হলের দুই-তিনজন বন্ধুবান্ধব আর কয়েকজন প্রতিবেশী নিয়ে গতকাল শুক্রবারই বিয়ের কাজটা সেরে ফেলেন সৈকত। সকল আনুষ্ঠানিকতা সম্পন্ন হলেও সৈকত এখন জামালপুরে তার শ্বশুর বাড়িতেই রয়েছেন। করোনা সংক্রমণের এই সময়ে সৈকতের মতো অনেকেই বিয়ে করে নিচ্ছেন। বাংলাদেশে গ্রামে শীতকালে বিয়ের ধুম পড়ত। কিন্তু করোনা যেন শেষ বর্ষাকেই শীতকাল বানিয়ে দিয়েছে। আর তাই এমন বিয়ের ধুম। সৈকতের মতো বেশ কয়েক জনের সাথে কথা বলে জানা যায়, করোনা বিয়ের নানা উপকারিতা সম্পর্কে।

খরচ নেই

করোনার এই সময়ে বিয়ে করাতে কে দাওয়াত পেলো, আর কে পেলো না, কাকে দেওয়া হল না ইত্যাদি নিয়ে কোন ঝামেলা নেই। তাছাড়া, করোনার এই সময়ে অনেকেই আর্থিক ও মানসিকভাবে বিপর্যস্ত। ফলে দেওয়া নেওয়ারও কোন ঝামেলা নেই। আর সবকিছু মিলিয়ে বিয়ের খরচ যেন নেই বললেই চলে।

ঝামেলা নেই

আমাদের দেশে বিয়েতে অনেকেই উপযাচক হয়ে মাতব্বরি করতে আসে। বিয়ের সময় কাকে উপহার দেওয়া হল, কাকে দেওয়া হল না। জামাইর বাড়ির কে কাপড় পেলো, কে পেলো না। খাবার কেমন হইসে? রোস্ট সেদ্ধ কম হইসে কিংবা কোন রীতি মানা হল আর কোনটা ভাঙা হল ইত্যাদি নিয়ে ঝামেলা করার মতো কোন মানুষ নেই। কারণ করোনাকালীন এই বিয়েতে বন্ধু, শত্রু কিংবা শুভাকাঙ্ক্ষী কাউকে দাওয়াত না করলেও কোন ক্ষতি নেই। সামাজিক দূরত্ব ও স্বাস্থ্য বিধির কথা বলে কোন রকম ঝামেলা ছাড়াই কাজ করা যায়।

বিয়েটা ব্যক্তিগত

পরচর্চা করার স্বভাবটা আমাদের দীর্ঘদিনের। আর এই বিষয়টা বিশেষ করে দেখা যায় বিয়ের সময়। বিয়েতে খুত ধরার মানুষের যেন কোন অভাব হয় না। আত্মীয় অনাত্মীয় সবাই এমন খুত ধরতে থাকে। কথায়-ই আছে, যার বিয়ে তার খবর নাই পাড়া পরশীর ঘুম নাই। করোনার এই সময়ে এসব ঝামেলা নেই। বিয়ে যে ব্যক্তিগত বিষয়। বরযাত্রী না নিলেও যে বিয়েতে কোন সমস্যা হয় না। বরং আরও ভালো হয় করোনা যেন তা আবার দেখিয়ে দিল। কবি হুমায়ূন আজাদ তার এক সাক্ষাৎকারে বাঙালির বোকামির উদাহরণ দিতে গিয়ে বলেছিলেন, বাঙালি কত বোকা হলে বিয়ের মতো ব্যক্তিগত বিষয়েও সমাজের সিদ্ধান্ত মেনে নেয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭