ওয়ার্ল্ড ইনসাইড

নেতানিয়াহুর বাড়ির সামনে বিক্ষোভ, যুদ্ধ প্রস্তুতির নির্দেশ ভারতের

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 09/08/2020


Thumbnail

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু`র বাসভবনের সামনে শনিবার তার পদত্যাগের দাবিতে বিক্ষোভ করেছেন কয়েক শত বিক্ষোভকারী। জনগণ দুর্নীতি ও করোনা ভাইরাসে ব্যর্থতার জন্য ক্ষোভ প্রকাশ করেন I তাদের স্লোগান ছিল, ‘তোমার সময় শেষ, এখন সরে দাঁড়াও।’ বিক্ষোভকারীরা তাদের চাকুরী রক্ষা করতে না পারা এবং ক্ষতিগ্রস্ত ব্যবসা-বাণিজ্য পুনরুদ্ধারে ব্যর্থতার জন্য তার দোষারোপ করছিলেন।

‘যুদ্ধ প্রস্তুতির’ নির্দেশ ভারতীয় সেনাপ্রধানের

চীন ও ভারত প্যাংগং লেকের সীমান্ত নিয়ে সামরিক ও কূটনৈতিক স্তরে দফায় দফায় মিটিংয়েও কোনো সমাধানে আসতে পারেনি। চীনের সেনাবাহিনী নিজেদের অবস্থান থেকে এক বিন্দুও পিছু হটতে রাজি নই। অন্যদিকে, ভারতও তাদের ভূখণ্ড ছাড়বে না বলে ঘোষণা দিয়েছে। এই পরিস্থিতিতে ভারতীয় সেনা কমান্ডারদের ‘যুদ্ধ প্রস্তুতি’ নিয়ে রাখার নির্দেশ দিয়েছেন ভারতের সেনাপ্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারাভানে।

ব্রাজিলে মৃত্যু লাখ ছাড়ালো 

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ব্রাজিলে এ পর্যন্ত ১ লাখ ৫৩৪ জন ব্যক্তি মারা গেছেন। আর মোট আক্রান্ত হয়েছেন ৩০ লাখ ১৩ হাজার ৩৬৯ জন। এছাড়াও গত ২৪ ঘণ্টায় ব্রাজিলে ৪৬ হাজার ৩০৫ জন ব্যক্তির করোনাভাইরাস শনাক্ত হয়েছে। আর ৮৪১ জন ব্যক্তি মারা গেছেন। 

নিউজিল্যান্ডে ১০০ দিন ধরে নেই করোনার সংক্রমণ

টানা ১০০ দিন নিউজিল্যান্ডে নতুন করে কোনও মানুষের মাঝে করোনাভাইরাস শনাক্ত হয়নি। দেশটির স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালইক অ্যাশলি ব্লুমফিল্ড বলেন, ১০০ দিন করোনার সংক্রমণ না থাকা একটি উল্লেখযোগ্য মাইলফলক। তবে এতে আমাদের আত্মতুষ্ট হওয়া যাবে না।

লেবাননের পররাষ্ট্র মন্ত্রণালয় অবসরপ্রাপ্ত সেনাদের দখলে

লেবাননের সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত কয়েকজন কর্মকর্তার নেতৃত্বে একদল আন্দোলনকারী দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় দখলের ঘোষণা দিয়েছেন। বিক্ষোভ মিছিলের পর শনিবার আন্দোলনকারীরা পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভবনে ঢুকে পড়েন। বৈরুতের প্রাণকেন্দ্রে অবস্থিত মন্ত্রণালয়টি প্রায় ২০০ মানুষ ঘেরাও করেন বলে জানা গেছে। 

চেক রিপাবলিকে বহুতল ভবনে আগুন, ১১ জনের মৃত্যু

মধ্য ইউরোপের দেশ চেক রিপাবলিকে একটি বহুতল ভবনে অগ্নিকাণ্ডে তিন শিশুসহ অন্তত ১১ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে পাঁচজন আগুনে বাঁচতে ১১ তলার ব্যালকনি থেকে ঝাঁপ দিয়েছিলেন। এ অগ্নিকাণ্ডে দমকলের দুই কর্মী ও একজন পুলিশসহ আরও ১০ জন আহত হয়েছেন। চেক রিপাবলিকের রাজধানী প্রাগ থেকে ৩৮০ কিলোমিটার দূরের শহর বহুমিনের অ্যাপার্টমেন্ট ভবনে শনিবার স্থানীয় সময় বিকালে এ আগুন লাগে।

যুক্তরাষ্ট্রে দুই সপ্তাহে করোনায় আক্রান্ত ৯৭ হাজার শিশু

জুলাইয়ের শেষ দুই সপ্তাহে যুক্তরাষ্ট্রে প্রায় এক লাখ শিশু করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। সম্প্রতি আমেরিকান অ্যাকাডেমি অব পেডিয়াট্রিকসের এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে। সংস্থাটি জানিয়েছে, গত ১৬ জুলাই থেকে ৩০ জুলাইয়ের মধ্যে যুক্তরাষ্ট্রে ৯৭ হাজারেরও বেশি শিশু করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। আমেরিকান অ্যাকাডেমি অব পেডিয়াট্রিকসের তথ্যমতে, যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত শনাক্ত প্রায় ৫০ লাখ করোনা রোগীর মধ্যে ৩ লাখ ৩৮ হাজার শিশু রয়েছে। শুধু জুলাই মাসেই দেশটিতে করোনায় ২৫ শিশুর মৃত্যু হয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭