ইনসাইড আর্টিকেল

হত্যার বিচার হয়েছে, ষড়যন্ত্রের বিচার হয়নি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 10/08/2020


Thumbnail

১৯৭৫ সালের ১৫ আগস্ট সপরিবারে নির্মমভাবে হত্যা করা হয় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। এর মাস দুয়েক পর জেলখানার ভেতরে হত্যা করা হয় জাতীয় চার নেতাকে। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধেও বঙ্গবন্ধুকে হত্যার কথা ভাবতে পারেনি পাকিস্তানি হানাদার বাহিনী। পুরো যুদ্ধের সময়ই তাকে পাকিস্তানের মিওয়ালি কারাগারে বন্দী করে রাখা হয়। অনেকবারই তার সামনে কবর খুঁড়ে তাকে ভয় দেখানোর চেষ্টা করা হয়। কিন্তু তিনি ভীত হননি। বাংলাদেশকে স্বাধীন করেই বীরের বেশে দেশে আসেন তিনি। কিন্তু দেশ স্বাধীন হওয়ার মাত্র তিন বৎসরের বেশি সময় পরেই স্বাধীনতা বিরোধীদের একটা গোষ্ঠী নগ্ন ষড়যন্ত্রে লিপ্ত হয়।

তবে বহু বাঁধা পেরিয়ে হত্যাকান্ডের ৩৪ বৎসর পর খুনিদের বিরুদ্ধে সর্বোচ্চ শাস্তির রায় দেন বিজ্ঞ আদালত। বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনিদের মধ্যে সর্বশেষ ক্যাপ্টেন (বরখাস্ত) আবদুল মাজেদের ফাঁসি কার্যকর করা হয়। এর আগে ২০১০ সালের ২৭ জানুয়ারি রাতে সৈয়দ ফারুক রহমান, বজলুল হুদা, এ কে এম মহিউদ্দিন আহমেদ, সুলতান শাহরিয়ার রশিদ খান ও মুহিউদ্দিন আহমেদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। তবে বঙ্গবন্ধু হত্যা মামলার মৃত্যুদণ্ড প্রাপ্ত পাঁচ খুনি এখনো পালিয়ে আছেন। তাঁদের মধ্যে এস এইচ এম বি নূর চৌধুরী কানাডায় ও এ এম রাশেদ চৌধুরী যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন। অন্য তিনজন খন্দকার আবদুর রশিদ, শরিফুল হক ডালিম ও মোসলেম উদ্দিনের অবস্থান সম্পর্কে সরকারের কাছে নিশ্চিত কোনো তথ্য নেই। তাছাড়া ফাঁসির দণ্ডাদেশপ্রাপ্ত আরেক আসামি আজিজ পাশা ২০০২ সালে পলাতক অবস্থায় জিম্বাবুয়েতে মারা যান।

বাংলাদেশ স্বাধীন হওয়ার প্রায় চার যুগ পরে জাতির পিতাকে সপরিবারের হত্যা মামলার বিচার সম্পন্ন হয়। কিন্তু বিচার প্রক্রিয়া শেষ হওয়ার দীর্ঘদিন পরেও সবার শাস্তি নিশ্চিত করা যায়নি। সেইসাথে সবচেয়ে বড় বিষয় হল এতো বড় একটি রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রে যারা যুক্ত ছিলেন। এখনো তাদেরকে বিচারের কাঠগড়ায় দাঁড় করানো যায়নি। এতে করে স্বাধীনতাবিরোধী এই ষড়যন্ত্রকারীরা যেন এখনো উৎ পেতে আছে। তাই বাঙালি জাতিকে অকৃতজ্ঞতা বা কলঙ্কের হাত থেকে মুক্ত করার জন্য, জাতির পিতার হত্যাকাণ্ডে জড়িতদের পাশাপাশি এমন কুৎসিত নগ্ন ষড়যন্ত্রে যারা লিপ্ত ছিল- তাদেরও সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা দরকার।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭