ওয়ার্ল্ড ইনসাইড

পাকিস্তানকে তেল দেওয়া বন্ধ করলো সৌদি, ট্রাম্পের ওয়াক আউট

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 10/08/2020


Thumbnail

ওআইসিতে বিভাজনের হুমকি দেওয়ার পর পাকিস্তানের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিল সৌদি আরব। ইমরান খান সরকারকে ঋণ হিসেবে জ্বালানি তেল সরবারহ করত সৌদি। এবার তা বন্ধ করে দেওয়া হল। সৌদির সঙ্গে পাকিস্তানের বিবাদের কেন্দ্র সেই কাশ্মীর। ২০১৮ সালে ধুঁকতে থাকা দেশকে বাঁচানের জন্য সৌদির কাছ থেকে ৬.২ বিলিয়ন ডলার ঋণ নেয় পাকিস্তান সরকার। ওই ঋণের মধ্যে ৩.২ বিলিয়ন ডলার পাকিস্তানকে দেওয়া হয় তেল হিসেবে। চার মাস আগে ওই ঋণের ১ বিলিয়ন ডলার সৌদিকে ফেরত দিয়েছে ইমরান খান সরকার। তারপর গত দুমাস হল ওই ব্যবস্থার মেয়াদ শেষ হয়ে গেছে। এখন নতুন করে আর ওই পদ্ধতিতে ঋণ দিচ্ছে না সৌদি সরকার।

ভারতকে ‘টেক্কা’ দিতে নেপালে রামের মূর্তি নির্মাণ করবেন কেপি শর্মা ওলি

নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি বলেন, ভারতের অযোধ্যায় সনাতন ধর্মাবলম্বীদের দেবতা রামের জন্ম নয়। বরং নেপালের চিতওয়ানের মাদি পৌরসভা এলাকার অযোধ্যাপুরীতে। মাদি পৌরসভার প্রতিনিধিদের সঙ্গে বৈঠক শেষে সেখানে রামের মূর্তি নির্মাণের কথা বলেছেন তিনি।  এছাড়া প্রতিনিধিদের পরামর্শও দিয়েছেন অযোধ্যাপুরীতে যে রামের জন্ম তা প্রচার করতে। সুবেদি দ্য হিমালয়া টাইমস জানায়, প্রধানমন্ত্রী কেপি অলি বলেছেন ভারতের উত্তর প্রদেশে রামের জন্ম নয় নেপালের অযোধ্যাপুরীতে রামের জন্ম। আমার কাছে যেসব প্রমাণ আছে সেগুলো নির্দেশ করে নেপালের অযোধ্যাপুরীতেই রামের জন্ম হয়েছে।

সংবাদ সম্মেলন থেকে ট্রাম্পের ‘ওয়াক আউট’

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শনিবার এক সংবাদ সম্মেলন থেকে ওয়াক আউট করেছেন। এক সাংবাদিক অবসরপ্রাপ্ত সেনাদের স্বাস্থ্যসেবা নিয়ে তার দাবি ভুল বলে তুলে ধরলে সংবাদ সম্মেলন স্থল ছেড়ে চলে যান ট্রাম্প। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এখবর জানিয়েছে।

অনিরাপদ মাস্ক কেনার দায়ে ব্রিটিশ সরকারের বিরুদ্ধে মামলা

কোভিড-১৯ মহামারি রূপ নেয়ার পর স্বাস্থ্যকর্মীদের জন্য কেনা ৫ কোটি মাস্ক নিরাপদ নয় বলে জানিয়েছে ব্রিটিশ সরকার। মাস্ক সরবরাহকারী প্রতিষ্ঠানের মালিক সরকারের ‘বোর্ড অফ ট্রেড’ এর উপদেষ্টা। বিরোধী দলগুলো সরবরাহকারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে জরুরি তদন্তের আহ্বান জানিয়েছে। ব্রিটিশ সরকার জানিয়েছে, আয়ান্দার কাছ থেকে কেনা আরো ১৫ কোটি মাস্ক এখনো পরীক্ষা করে দেখা হয়নি। প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, এই ঘটনায় তিনি খুবই হতাশ।

তথ্যমন্ত্রীর পর পদত্যাগ করলেন লেবাননের পরিবেশ মন্ত্রী

লেবাননের রাজধানী বৈরুতে ভয়াবহ বিস্ফোরণে সরকারের ব্যর্থতার দায় স্বীকার করে দেশটির তথ্যমন্ত্রীর পদত্যাগের কয়েক ঘণ্টার মধ্যেই পদত্যাগ করেছেন পরিবেশমন্ত্রীও। স্থানীয় সংবাদমাধ্যমের তথ্যমতে, লেবানিজ প্রধানমন্ত্রী তার ঘনিষ্ঠ সহযোগী দামিয়ানোস কাত্তারকে পরিবেশমন্ত্রী পদে ধরে রাখার চেষ্টা করেছিলেন। কিন্তু পদত্যাগের সিদ্ধান্ত বদলাননি কাত্তার। এর আগে, রোববার সরকারের ব্যর্থতার দায় কাঁধে নিয়ে পদত্যাগের ঘোষণা দেন লেবাননের তথ্যমন্ত্রী মানাল আবদেল সামাদ। টেলিভিশনে দেয়া এক সংক্ষিপ্ত ভাষণে তিনি বলেন, বৈরুতে বিশাল বিপর্যয়ের পর আমি সরকার থেকে পদত্যাগ করেছি। আমি লেবাননিজদের কাছে ক্ষমা প্রার্থনা করছি। আমরা তাদের প্রত্যাশা পূরণ করতে পারিনি।

ইউরোপের শীর্ষ ধনীকে টপকে আম্বানি এখন চারে

জুনে বিশ্বের শীর্ষ দশ ধনীর তালিকায় নাম লেখান ভারতীয় ধনকুবের মুকেশ আম্বানি। এরপর ব্যবসায়ের অংশীদারত্ব বিক্রিসহ বেশ কিছু বিনিয়োগ আসার পর এখন এই তালিকায় আম্বানির অবস্থান চতুর্থ। এতে তিনি ইউরোপের শীর্ষ ধনী ফ্রান্সের লুই ভুটনের প্রধান নির্বাহী বার্নার্ড আরনল্ট পেছনে ফেলেছেন। ব্লুমবার্গ বিলিয়নিয়ার ইনডেক্সের সবশেষ তথ্য অনুযায়ী, এ বছর ২২ বিলিয়ন ডলার তহবিল সংগ্রহের পর এখন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটিডের চেয়ারম্যান মুকেশ আম্বানির মোট সম্পত্তির পরিমাণ ৮০ দশমিক ৬ বিলিয়ন ডলার। জুনে যখন তিনি শীর্ষ দশে নাম লেখান তখন তার মোট সম্পত্তি ছিল ৬৬ দশমিক ৫ বিলিয়ন ডলার।

৯৪ বছরের সবচেয়ে শক্তিশালী ভূমিকম্পের আঘাত নর্থ ক্যারোলিনায়

যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলিনায় আঘাত হেনেছে প্রায় ১০০ বছরের মধ্যে অঙ্গরাজ্যটিতে রেকর্ড করা সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প। রোববার স্থানীয় সময় সকাল ৮টার দিকে আঘাত হানে এ কম্পন। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ১, যা গত ৯৪ বছরের মধ্যে অঙ্গরাজ্যটিতে অনুভূত সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প। যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা এ তথ্য নিশ্চিত করেছে। সংবাদমাধ্যম সিএনএন জানায়, রোববার টাউন অব স্পার্টায় আঘাত হানা ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল অ্যালেঘানি কাউন্টিতে। শক্তিশালী এ ভূকম্পন সুদূর ভার্জিনিয়া থেকেও অনুভব করা গেছে। তবে এখন পর্যন্ত এতে কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

বিশ্বে করোনায় আক্রান্ত ২ কোটি ছাড়াল

বিশ্বের বিভিন্ন দেশে করোনায় আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। শক্তিধর দেশগুলোকেও বিপর্যস্ত করে তুলেছে প্রাণঘাতী এই ভাইরাস। এর মধ্যেই করোনায় আক্রান্তের সংখ্যা ২ কোটি ছাড়িয়ে গেল। ওয়ার্ল্ডোমিটারের এক পরিসংখ্যান অনুযায়ী, এখন পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ২ কোটি ২৩ হাজার ১৬। এর মধ্যে মারা গেছে ৭ লাখ ৩৩ হাজার ৯৭৬ জন। তবে করোনা থেকে সুস্থতার হারও কম নয়। ইতোমধ্যেই আক্রান্তদের মধ্যে অধিকাংশই সুস্থ হয়ে উঠেছে। করোনা থেকে সুস্থতার সংখ্যা ১ কোটি ২৮ লাখ ৯৭ হাজার ৮১৩।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭