ওয়ার্ল্ড ইনসাইড

সৌদিতে চীনা ভ্যাকসিনের ট্রায়াল শুরু, ব্রিটেনে ভয়াবহ আগুন, উত্তাল বেলারুশ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 11/08/2020


Thumbnail

সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয় একটি চীনা কোম্পানির করোনা ভাইরাসের ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল শুরুর ঘোষণা দিয়েছে। সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ-এর বরাত দিয়ে এখবর জানিয়েছে মিডল ইস্ট মনিটর। এসপিএ জানিয়েছে, চীনা ভ্যাকসিনটির তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল সৌদি আরবসহ বেশ কয়েকটি দেশে পরিচালিত হচ্ছে। বিপুলসংখ্যক স্বেচ্ছাসেবীর দেহে তা প্রয়োগ করা হবে। মার্চে ভ্যাকসিনটির প্রথম পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল অনুষ্ঠিত হয়। এতে ১০৮ স্বেচ্ছাসেবী অংশ নেয়। পরে ১১-১৬ এপ্রিল ভ্যাকসিনটি আরো ৬০৩ স্বেচ্ছাসেবীর দেহে প্রয়োগ করা হয়।

ব্রিটেনে ভয়াবহ আগুন

ব্রিটেনের বার্মিংহামের টাইসেলে ইন্ডাস্ট্রিয়াল এস্টেটের একটি প্লাস্টিক ফ্যাক্টরিতে ভয়বহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। আগুন লাগার পর পরই সেখানে উদ্ধারকাজ শুরু করেন শতাধিক দমকল কর্মী। তারা সোমবার রাতভর আগুন নিয়ন্ত্রণে চেষ্টা চালিয়েছেন। স্থানীয় লোকজনকে ওই এলাকা এড়িয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। অগিকাণ্ডের ফলে ওই এলাকার বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়ে।

উত্তাল বেলারুশ

বিতর্কিত প্রেসিডেন্ট নির্বাচনের পর বেলারুসের রাজধানী মিনস্কে টানা দ্বিতীয় রাতের মতো সহিংস বিক্ষোভ হয়েছে। সোমবার কয়েক হাজার বিক্ষোভকারীকে সরিয়ে দিতে রাবার বুলেট ব্যবহার করেছে পুলিশ। আবার কোথাও কোথাও পুলিশের বিরুদ্ধে পাল্টা প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করেছেন বিক্ষোভকারীরা। এদিকে সোমবার প্রথমবারের মতো এক বিক্ষোভকারী নিহত হয়েছে। কর্মকর্তাদের দাবি, নিজের হাতে একটি ডিভাইসের বিস্ফোরণের ফলে ওই ব্যক্তির মৃত্যু হয়।

করোনার ‘প্রকৃত তথ্য’ জানানোয় ইরানে পত্রিকা বন্ধ

করোনার ‘প্রকৃত তথ্য’ প্রকাশ করায় ইরানের একটি পত্রিকা বন্ধ করে দেওয়া হয়েছে। ইরানে সরকারিভাবে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের যে সংখ্যা জানানো হয়েছে, সেটি দেশের মহমারি পরিস্থিতির প্রকৃত চিত্র নয়; তাতে বাস্তব অবস্থার মাত্র ৫ শতাংশ প্রতিফলিত হয়েছে— এমন মন্তব্য করে এক বিশেষজ্ঞের লেখা প্রকাশের কারণে সোমবার ইরানের একটি পত্রিকার প্রকাশনা বন্ধ করে দিয়েছে সরকার। দেশটির বার্তা সংস্থা ইসলামিক রিপাবলিক নিউজ এজেন্সিকে (আইআরএনএ) প্রকাশনা বন্ধের কথা নিশ্চিত করেছেন ‘জাহানে সানাত’ নামের ওই পত্রিকার প্রধান সম্পাদক মোহাম্মদ রেজা সাদি। ২০০৪ সাল থেকে প্রকাশিত হয়ে আসা ওই পত্রিকাটি মূলত অর্থনৈতিক সংবাদ নিয়ে কাজ করে।

ভেন্টিলেটর সাপোর্টে করোনা আক্রান্ত প্রণব মুখার্জি

করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তির পর ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির মস্তিস্কের অস্ত্রোপচার করা হয়েছে। আপাতত তিনি ভেন্টিলেটর সাপোর্টে রয়েছেন। সোমবার রুটিন চেকআপ করাতে হাসপাতালে গেলে ৮৪ বছর বয়সী প্রণব মুখার্জির দেহে মহামারি করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়।

যুক্তরাষ্ট্রে সৌদি যুবরাজের বিরুদ্ধে সমন জারি

সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে সমন জারি করেছেন যুক্তরাষ্ট্রের একটি আদালত। শুক্রবার যুক্তরাষ্ট্রের ডিস্ট্রিক্ট অব কলাম্বিয়ার আদালতে সৌদির সাবেক এক গোয়েন্দা অ্যাজেন্টের দায়েরকৃত মামলায় যুবরাজের বিরুদ্ধে সমন জারি করা হয়েছে। মামলার অভিযোগে সৌদির সাবেক গোয়েন্দা অ্যাজেন্ট সাদ আল-জাবরি বলেছেন, তাকে বেশ কয়েকবার গুপ্তহত্যার চেষ্টা করা হয়েছে। তবে সেসবের একটিও সফল হয়নি।

যুক্তরাষ্ট্রের শিকাগোতে গণলুট, শতাধিক গ্রেফতার

যুক্তরাষ্ট্রের শিকাগোতে গণলুটের ঘটনা ঘটেছে। স্থানীয় সময় সোমবার কয়েক ঘণ্টা ধরে এই গণলুট চলে। পরে পুলিশের সঙ্গে লুটেরাদের গোলাগুলি হয়। এই ঘটনায় কমপক্ষে ১৩ জন আহত হয়েছেন। গ্রেফতার হয়েছেন শতাধিক মানুষ। শিকাগোর পুলিশ কর্মকর্তা ডেভিড ব্রাউন লুটেরাদের এমন কর্মকাণ্ডকে `খাঁটি অপরাধ` হিসেবে আখ্যায়িত করেছেন। এদিকে শিকাগোর মেয়র লরি লাইটফুট এটিকে বর্ণবাদবিরোধী আন্দোলন অংশ হিসেবে মানতে নারাজ।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭