লিভিং ইনসাইড

ক্যারিয়ার আগে নাকি বিয়ে?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 12/08/2020


Thumbnail

গত বছর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ শেষ করেছে রায়হান। এখন চাকরির প্রস্তুতি নিচ্ছেন। চাকরির পরীক্ষায় অংশও নিচ্ছেন। কিন্তু এখনো কোন রকম সফলতা আসেনি। এদিকে পছন্দের মেয়েটিরও বিয়ের সামাজিক বয়স পেরিয়ে যাচ্ছে। আর জীবনের এই সময়ে এসে রায়হান যেন পড়ল এক উভয় সংকটে! আগে ক্যারিয়ার গুছিয়ে নিবে নাকি বিয়ে করবে? আবার চাইলেই তো বেকার ছেলের কাছে কোন বাবা মেয়ে তুলে দেয় না। সামাজিকভাবেও তা দৃষ্টিকটু হয়ে দাঁড়ায়। কারণ বিয়ের কথা উঠলেই তো ছেলেদের শুনতে হয়। ছেলে করে কি? বউরে খাওয়াবে কি? ইত্যাদি নানা প্রশ্নের জবাব দিতে হয়। রায়হানের মতো এমন হতবুদ্ধিকর অবস্থায় থাকা তরুণের সংখ্যা নিতান্ত কম নয়। শিক্ষিত বেকার তরুণদের মধ্যে এই সংখ্যা যেন দ্রুতই বাড়ছে।

আগে ক্যারিয়ার

বাস্তববাদীরা মনে করেন বিয়ের আগে ক্যারিয়ার গুছিয়ে নেওয়া উচিত। চাকরি খুঁজে পাওয়ার আগেই হুট করে বিয়ে করা দরকার নেই। এতে করে চাপ অনেকখানি বেড়ে যায়। তাদের মতে, চাকরি বাকরির জন্য একটি ধরাবাঁধা সময় থাকে। এই সময়ের পরে চাইলেই ভালো চাকরিতে যাওয়া যায় না। কিন্তু বিয়ের কোন বয়স নেই। পুরুষ মানুষ জীবনের যে কোন সময়েই বিয়ে করতে পারে। প্রেম, ভালোবাসা বা পছন্দের কোন মেয়ে থাকার বিষয়েও তাদের ভিন্ন ধারণা রয়েছে। শুধু একজন মেয়ের জন্যই জীবন থমকে যাবে এই রকমটা তারা মনে করেন না। বাস্তববাদীরা বিয়ের আগে ক্যারিয়ার গুছিয়ে নেওয়ার পরামর্শ দিয়ে থাকেন। আর এই ধরণের মানুষের সংখ্যা আমাদের সমাজে একেবারে কম নয়।

আগে বিয়ে

আমাদের মধ্যে আবার এক ধরণের মানুষ রয়েছেন। তারা বিশ্বাস করেন জীবিকা বা চাকরি নিয়ে চিন্তিত হওয়ার কিছু নেই। সৃষ্টিকর্তা জীবিকা ঠিক করেই আমাদের পৃথিবীতে পাঠিয়েছেন। তাই ক্যারিয়ারের চিন্তা করতে গিয়ে দাম্পত্য জীবন আটকে রাখার কোন কারণ নেই। কারণ জীবিকার সাথে যৌন জীবনের কোন সম্পর্ক নেই। তারা এইভাবে একটা ব্যাখ্যা দাঁড় করান যে, সৃষ্টি জগতের মধ্যে মানুষ ছাড়া অন্য কোন প্রাণীই জীবিকার জন্য এতোটা চিন্তা করে না। মানুষই একমাত্র প্রাণী যে, তার জীবিকা বা চাকরির জন্য দীর্ঘদিন একাডেমিক স্কুলিং এর ভেতর দিয়ে যায়। তারা মনে করেন, জীবিকা নিয়ে চিন্তা করার কিছু নেই। যখন হওয়ার তখন আপনাআপনি হয়ে যাবে। তাই জীবিকার জন্য বিয়ে আটকে রাখার দরকার নেই। দাম্পত্য জীবনের সাথে বয়স সম্পর্কিত। সেইসাথে সম্পর্কিত জীবনের সহজাত প্রেম, ভালোবাসা ও যৌন জীবন। তাই বিয়ে করেই চাকরি খোঁজা সম্ভব। কারণ এতে করে দায়িত্ব আরও বাড়বে।

সমন্বয়

তবে বিয়ে বা চাকরি কোনটা নিয়েই বিচলিত নন, এমন মানুষও রয়েছে আমাদের সমাজে। তারা বিয়ে বা চাকরিকে একে অন্যের প্রতিপক্ষ মনে করে না। বরং জীবনকে জীবনের মতো করে চলতে দিতে চায়। বিয়ের প্রয়োজনবোধ করলে বিয়ে করবে। চাকরির প্রয়োজন পড়লে চাকরি। বিয়ে বা চাকরি নিয়ে জীবনে এতো চাপ নেওয়ার কিছু নেই। এগুলো জীবনের অনেক ক্ষুদ্র বিষয়। জীবনের পথচলাকে থামিয়ে দেওয়ার মতো কিছু না। তাই যা করতে ইচ্ছে করে, সমন্বয় করে করলেই হয়। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭